খুব সাবধান, কড়া আঁচে এই তেল দিয়ে রান্না করলেই বিপদ

বেশি তাপমাত্রায় অলিভ ওয়েল 'টক্সিক' হয়ে যায়। যা শরীরের জন্য ভাল না।

খুব সাবধান, কড়া আঁচে এই তেল দিয়ে রান্না করলেই বিপদ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 09, 2021 | 9:21 PM

বাঙালির রান্না মানে ঝাঁঝালো সরষের তেল, কড়া আঁচে ঝাল-ঝোল-অম্বল। সাদা তেলও চলে। কিন্তু অলিভ ওয়েল? ভারতের রান্নায় এর প্রচলন তুলনামূলক কম। বিশেষজ্ঞদের মতে, ভারতীয় রান্নায় এই তেল না ব্যবহার করাই ভাল। কিন্তু কেন? সরষের তেল (Mustard Oil) ব্যবহার হলে অলিভ ওয়েলে দোষটা কোথায়?

কড়া ভাজা, হালকা ভাজা কিংবা ভারতীয় অন্যান্য রান্না হয় মূলত বেশি তাপমাত্রায়। সেখানে অলিভ ওয়েল ব্যবহার করা উচিত নয়। কারণ বেশি তাপমাত্রায় অলিভ ওয়েল ‘টক্সিক’ হয়ে যায়। যা শরীরের জন্য ভাল না। অতি তাপমাত্রায় অলিভ ওয়েল থেকে বিষাক্ত ধোঁয়া বেরতে পারে, যা শরীরের জন্য একেবারে উপযোগী নয়। অর্থাৎ ভারতীয় কড়া আঁচের রান্নার ক্ষেত্রে অলিভ ওয়েলের ধোঁয়া শরীরে ক্ষতি করতে পারে। তবে অলিভ ওয়েল এমনি শরীরের জন্য ভাল। এতে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। সমস্যা তাপমাত্রায়। বেশি উষ্ণতা হলেই ভেঙে যায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। সেখান থেকেই যত বিপত্তি।

তবে স্ফাগেটি বা পাস্তায় নিঃসন্দেহে ব্যবহার করতে পারেন অলিভ ওয়েল। কম তাপমাত্রার যে কোনও রান্নায় এর জুড়ি মেলা দায়। পাউরুটির বেকারিতেও ব্যবহার করা যেতে পারে অলিভ ওয়েল। স্যালাড বা মাংস- মাছ ম্যারিনেট করার জন্যও কাজে আসে এই তেল। বিশেষজ্ঞদের মতে, সাদা তেল বা সরষের তেলই ভারতীয় রান্নার জন্য উপযোগী। তাই অলিভ থাকুক কম আঁচে, আর রকমারি রান্নায় ব্যবহার হোক সরষে বা সাদা তেল।

আরও পড়ুন: লকডাউনে শিশুদের মন ভাল করতে বানিয়ে ফেলুন চকো পপস!