লকডাউনে শিশুদের মন ভাল করতে বানিয়ে ফেলুন চকো পপস!

চকোলেট খেতে কে না ভালবাসে! কড়া ডায়েট মেনে যাঁরা চলেন, তাঁদেরও চকোলেটের প্রতি দুর্বলতা রয়েছ। কিন্তু তা বলে কি চকোলেট চেখে দেখবেন না।

লকডাউনে শিশুদের মন ভাল করতে বানিয়ে ফেলুন চকো পপস!
চকো পপস
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 11:35 PM

বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে একদিন চকোলেট খেলে হৃত্পিণ্ডের স্বাস্থ্য ভাল থাকে। চকোলেটের অতিরিক্ত ক্যালোরির কারণে অনেকেই এড়িয়ে গেলেও মনের ইচ্ছেটা কিন্তু থেকেই থাকে। চকোলেটের তৈরি রেসিপি বেশ পছন্দের শিশুদের। রকমারি খাবারের পাশাপাশি তাঁদেরও বানিয়ে দিন কোকো পপস ।

কী কী লাগবে

১ কাপ নারকেলের দুধ, ৪ চা চামচ মধু, ৬ আমন্ড, ৪ টেবিলস্পুন কোকো পাউডার, এক চিমটে নুন, ৬টি কাজুবাদাম

কীভাবে করবেন

একটি প্যানের মধ্যে নারকেল দুধ গরম করতে দিন। মাধারি আঁচে দুধ ফুটতে দিন। অল্প ফুটে উঠলেই তা ঘেঁটে নাড়িয়ে দিন। এবার তাতে কোকো পাউডার, মধু ও এক চিমটে নুন দিন। ভাল করে নাড়িয়ে নিন। লক্ষ্য রাখবেন, যাতে সব জিনিসই দুধের সঙ্গে গুলে যায় ভাল করে। ৫-৬ মিনিট ধরে রান্না করুন । যতক্ষণ না মিশ্রণটি গাঢ় হচ্ছে, ততক্ষণ পর্যন্ত রান্না করুন। এবার আভেন বন্ধ করে মিশ্রণটি ঠান্ডা করতে দিন। এবার চারটি কাগজের কাপে মিশ্রণটি ভরতি করুন। যদি সম্ভব হয়, যে কোনও মোল্ডও ব্যবহার করতে পারেন। হাফ বা ৩/৪ শতাংশ করে কাপটিতে কোকো মিক্সচারটি পূরণ করুন। এবার পুরোপুরি ঠান্ডা হলে ১ ঘন্টা ফ্রিজে রেখে দিন। হালকা জমে গেলে তাতে আইক্রিমের কাঠি বা পরিস্কার করা কাঠি গেঁথে দিন। আবার ফ্রিজে রেখে দিন। যতক্ষণ না জমাট বাধছে, ততক্ষণ ফ্রিজের মধ্যে সেট হতে দিন।

আরও পড়ুন: একটি আমের দাম ১,০০০টাকা! ‘আফগান’ আম কিনতে আগে বুকিং করতে হয়

জমাট বেধে গেলে, কাগজের কাপগুলো খুলে দিন। এবার চকো পপসের উপর বাদাম ছড়িয়ে দিন। যদি সম্ভব হয় পপসের উপর চকোলেট সস ছড়িয়ে দিতে পারেন। স্বাস্থ্যকর, সুস্বাদু এই চকোলেট পপস শিশু থেকে প্রবীণ, সকলেরই পছন্দ করবে।