Travel Tips: হাইকিংয়ের উদ্দেশ্যে রওনা দেবেন? ‘ব্যাগপ্যাক’-এর সময় যে বিষয়গুলি খেয়াল রাখবেন…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Mar 13, 2022 | 12:39 PM

Hiking or Trekking: এমনও অনেক মানুষ রয়েছেন যাঁরা ভ্রমণ বলতে বোঝেন শুধুই অ্যাডভেঞ্চার। তাঁরা 'ব্যাগপ্যাক' করেন দুঃসাহসিক মূলক কোনও ভ্রমণের উদ্দেশ্যে।

Travel Tips: হাইকিংয়ের উদ্দেশ্যে রওনা দেবেন? 'ব্যাগপ্যাক'-এর সময় যে বিষয়গুলি খেয়াল রাখবেন...
এই জিনিসগুলি অবশ্যই আপনার ব্যাগে রাখবেন...
Image Credit source: istockphoto.com

ব্যস্ত জীবন থেকে অবসর নিতে কিংবা জীবনের একঘেঁয়েমি কাটাতে ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়েন অনেকেই। গন্তব্য পাহাড়ের কোলে কোনও নিরিবিলি জায়গা কিংবা নীল সমুদ্রের ধারে বসে চুমুক দেওয়া। যার যেমন ইচ্ছা সেটাই বেছে নেয়। আবার এমনও অনেক মানুষ রয়েছেন যাঁরা ভ্রমণ (Travel) বলতে বোঝেন শুধুই অ্যাডভেঞ্চার। তাঁরা ‘ব্যাগপ্যাক’ করেন রোমাঞ্চকর বা দুঃসাহসিক মূলক কোনও কাজ করার উদ্দেশ্যে। কেউ বেছে বেছে নেন ট্রেকিং তো কেউ করতে ভালবাসেন রক ক্লাইম্বিং। তবে এখন যে বিষয়টির ট্রেন্ড সবচেয়ে বেশি তা হল হাইকিং। যে কোনও ছোটখাটো পাহাড়ি ডেস্টিনেশনেই এখন হাইকিং (Hiking) করার সুযোগ রয়েছে। কিন্তু যখন এই অ্যাডভেঞ্চারের উদ্দেশ্য রওনা দেবেন তখন আপনার ব্যাগে কোনও প্রয়োজনীয় জিনিসগুলি (Essential Things) থাকা আবশ্যিক জানেন?

কম্পাস- হাইকিং বা ক্যাম্পিং কিন্তু কোনও রোড ট্রিপের মতো নয়, যেখানে আপনি জিপিএস অন করলেই রুট দেখতে পারবেন। এমন পরিস্থিতিতে, যে কোনও হাইকিং বা ক্যাম্পিংয়ে যাওয়ার সময়, সর্বদা আপনার সঙ্গে এমন জিনিসগুলি নেওয়া উচিত যা নেভিগেশনে আপনাকে সাহায্য করবে। হাইকিং করার সময়, আপনার ব্যাগে একটি মানচিত্র বা কম্পাস রাখা উচিত, যাতে আপনি যদি আপনার পথ হারিয়েও ফেলেন তাহলেও আপনার যেন কোনও সমস্যা না হয়।

সানস্ক্রিন- হাইকিং করার সময় বাইরের পরিবেশে দীর্ঘ সময় থাকার প্রভাব সরাসরি আপনার ত্বকের ওপর পড়ে। এই পরিস্থিতিতে, ভ্রমণের জন্য আপনাকে অবশ্যই আপনার সঙ্গে সানস্ক্রিন রাখা দরকার। এই সানস্ক্রিনগুলি আপনার ত্বককে অ্যালার্জি এবং রোদে পোড়া থেকে রক্ষা করতে কাজ করে। যদি আপনি কোনও বিচ ট্রেকিংয়ের গেছেন, সেই ক্ষেত্রে সানস্ক্রিন ছাড়া আপনার পক্ষে সম্ভবই নয় ট্রেক করা। এছাড়াও, আপনার ঠোঁটকে ময়েশ্চারাইজড রাখতে অবশ্যই একটি লিপ-বাম সঙ্গে রাখা জরুরি।

ফার্স্ট এইড বক্স- পথে ছোটখাটো দুর্ঘটনা হতেই পারে। উপরন্ত পাহাড়ি রাস্তায় চড়াই উত্তরাইতে কোথাও চোট লাগতে পারে। এই ক্ষেত্রে সঙ্গে সব সময় একটা ফার্স্ট এইড বক্স থাকা জরুরি। এতে ভ্রমণের সময় হঠাৎ আঘাত পেলে আপনি নিজের চিকিৎসা নিজেই করতে পারবেন। ফার্স্ট এইড সাপ্লাই কিটে, আপনাকে অবশ্যই ওষুধ, ব্যান্ডেজ, পেশী ব্যথার স্প্রে আপনার সঙ্গে রাখতে হবে।

দেশলাই কিংবা লাইটার- পাহাড়ে কিংবা জঙ্গলের মধ্যে যে কোনও সময় আগুন লাগতে পারে। কখনও বন্য প্রাণী তাড়াতে, কখনও অন্ধকার এড়াতে। এই পরিস্থিতিতে, আপনার সঙ্গে আগুন জ্বালানো যায় এমন জিনিসপত্র নেওয়া উচিত। আগুন জ্বালানোর জন্য দেশলাই, লাইটার এবং কেরোসিন তেল সঙ্গে নিতে পারেন।

জুতো- ট্রেকিং বা হাইকিংয়ের যাওয়ার সময় এমন জুতো ব্যবহার করা উচিত যা আরামে পরা যায়। তাই হাইকিং এ যাওয়ার সময় আপনার খুব হালকা এবং দ্রুত শুকানো হয় এমন জুতো পরা উচিত। যাতে জিভে গেলেও দ্রুত শুকিয়ে যায়। এছাড়াও, এমন জুতো বেছে নেবেন যেটা পরে আপনি ট্রেক করতে পারবেন।

টয়লেট পেপার ও হ্যান্ড স্যানিটাইজার- দুর্গম পাহাড়ের মাঝে কিংবা গভীর জঙ্গলে জল পাওয়া যায় না সম্ভব। শৌচালয়ও থাকে না সর্বত্র। তাই সঙ্গে সব সময় টয়লেট পেপার রাখুন। আর সঙ্গে রাখুন হ্যান্ড স্যানিটাইজার, যাতে আপনি জলের সাহায্য ছাড়াই আপনার হাত পরিষ্কার করতে পারেন।

ট্রেকিং স্টিক ও ট্রেকিংয়ের দড়ি- হাঁটার জন্য ট্রেকিং স্টিক খুব জরুরি। এতে আপনি সাপোর্ট পাবেন এবং হাঁটতে কষ্ট হবে না। সাধারণত পাহাড়ি এলাকায় কিংবা জঙ্গলে বড় সাইজের লাঠি পাওয়া যায়। তবে আপনি যদি একটি পারফেস্ট ট্রেকিং স্টিকের খোঁজে থাকেন তাহলে এখন বাজারে নানা ধরনের এই জিনিস পাওয়া যায়। যে কোনও ট্রেকিং সামগ্রীর দোকানেই আপনি এই জিনিস পেয়ে যাবেন। এর পাশাপাশি আপনার একটি ট্রেকিংয়ের দড়ি সঙ্গে রাখা উচিত। কোনও পরিস্থিতিতে রক ক্লাইম্বিং করতে হতে পারে আপনি নাও জানতে পারেন। এই ক্ষেত্রে আপনাকে ভরসা জোগাবে এই দড়ি।

হাইকিং ক্যাম্প- সন্ধ্যার পর পাহাড়ি রাস্তায় কিংবা জঙ্গলের ভিতর হাঁটা সম্ভব হয় না। তার ওপর বন্য জন্তুর ভয় থাকেই। তাই দিনের আলোয় যতটা সম্ভব হেঁটে পার হতে হয়। কিন্তু সব সময় দিনের আলোয় গন্তব্যে পৌঁছানো সম্ভব নয় না। পথের মাঝে রাত কাটাতে হবে সঙ্গে একটা হাইকিং ক্যাম্প রাখা জরুরি। অন্তত মাথা গোঁজার জায়গা পাবেন পথের মাঝে।

আরও পড়ুন: দক্ষিণ ভারতে ছুটি কাটাতে যাবেন? ভারতের ‘স্কটল্যান্ড’কে রাখুন প্রথমে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla