এই ৮টি ইউরোপের দেশ কোভিশিল্ড নেওয়া থাকলে পর্যটকদের প্রবেশাধিকারে ‘গ্রিন পাস’ দিচ্ছে

প্যান্ডেমিকের মধ্যেও পাওয়া গেল ছাড়পত্র। লকডাউন শেষে ইউরোপ ট্রিপের পরিকল্পনা থাকলে, তা বাস্তবায়িত করে ফেলুন চটপট।

এই ৮টি ইউরোপের দেশ কোভিশিল্ড নেওয়া থাকলে পর্যটকদের প্রবেশাধিকারে ‘গ্রিন পাস’ দিচ্ছে
Follow Us:
| Updated on: Jul 02, 2021 | 5:11 PM

ভারতে করোনার মারাত্মক বৃদ্ধিতে ইউরোপের দেশগুলিতে ভারত থেকে কোনও পর্যটকের প্রবেশাধিকার ছিল না। দুটো ভ্যাকসিন নেওয়ার পরেও এই দেশের জন্য ভীষণ কঠোর হয়েছিল ইউরোপের বিভিন্ন দেশের সরকার। তবে বর্তমানে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ নেওয়া থাকলে ইউরোপের ৮টি দেশ পর্যটকদের জন্য ‘গ্রিন পাস’ দিচ্ছে। গত বৃহস্পতিবার থেকে এই ‘গ্রিন পাস’ দেওয়া শুরু করেছে ওই দেশগুলি। গ্রীস, আইসল্যান্ড, স্পেন, স্যুইজারল্যান্ড, জার্মানি, স্লোভানিয়া এবং অস্ট্রিয়া দেশগুলিতে ১জুলাই থেকে এই বিশেষ প্রবেশাধিকার দেওয়া হয়েছে।

‘গ্রিন পাস’ পেতে হলে কী কী ক্ষেত্রে আপনার গ্রিন সিগনাল থাকতে হবে? ১) কোভ্যাক্সিন নয়, কোভিশিল্ডের ২টো ডোজ নেওয়া থাকতেই হবে। ২) ২টো ভ্যাকসিনের পরেও আরটিপিসিআর টেস্টে কোভিড রিপোর্ট নেগেটিভ থাকতে হবে। ৩) এস্টোনিয়া জানিয়েছে, ভ্যাকসিনের সার্টিফিকেটে ভারত সরকারের ছাপ থাকতে হবে। ৪) বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনে এই ‘গ্রিন পাস’-এর ব্যবস্থা করেছে ইউরোপ। ৫) ‘গ্রিন পাস’ থাকলে ইউরোপে প্রবেশের পর কোয়ারেন্টাইনে থাকার প্রয়োজন নেই একেবারেই।

আরও পড়ুন: প্যান্ডেমিকের পর ট্রেকিং-এর পরিকল্পনা করছেন? আপনার ঝুলিতে পুরে নিন এই নামগুলো

সেরাম ইনস্টিটিউটের কথা অনুযায়ী ইউরোপের পর্যটকদের জন্য এই বিশেষ পদ্ধতি একেবারেই যুক্তিসম্মত। তবে প্যান্ডেমিকের মধ্যেও তো পাওয়া গেল ছাড়পত্র। লকডাউন শেষে ইউরোপ ট্রিপের পরিকল্পনা থাকলে, তা বাস্তবায়িত করে ফেলুন চটপট।