প্যান্ডেমিকের পর ট্রেকিং-এর পরিকল্পনা করছেন? আপনার ঝুলিতে পুরে নিন এই নামগুলো

এই ট্রেকিং-এর জন্য আপনাকে বিদেশ-বিভুঁই ছুটতে হবে না, এদেশে খুঁজে পাবেন আপনি হারিয়ে যাওয়ার ঠিকানা।

প্যান্ডেমিকের পর ট্রেকিং-এর পরিকল্পনা করছেন? আপনার ঝুলিতে পুরে নিন এই নামগুলো
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2021 | 7:27 AM

প্যান্ডেমিকের মানসিক চাপ আর লকডাউনের একাকিত্ব ধুয়ে মুছে ফেলতে চান? বদ্ধ জীবনে এক চিলতে খোলা হাওয়া খুঁজছেন? প্রকৃতির মাঝে আকাশের রঙ দেখতে দেখতে, বাতাসের শব্দ শুনতে শুনতে আর সবুজের গন্ধে মিশে হেঁটে চলতে হলে আপনার একমাত্র উপায় হল ট্রেকিং। এই ট্রেকিং-এর জন্য আপনাকে বিদেশ-বিভুঁই ছুটতে হবে না, এদেশে খুঁজে পাবেন আপনি হারিয়ে যাওয়ার ঠিকানা। জেনে নিন ভারতের ট্রেকিং-এর বেসক্যাম্পগুলোর হদিশ।

১) এভারেস্ট বেস ক্যাম্প: এভারেস্ট বেস ক্যাম্প কমবেশি সব ট্রেকারের ভ্রমণ তালিকার মধ্যেই প্রথমেই থাকে। তবে এভারেস্ট বেস ক্যাম্প ট্রেকিং-এর জন্য খুব কঠিন নয়। বহু মানুষের স্বপ্নপূরণের রাস্তা তাই এভারেস্ট বেস ক্যাম্প।

2) কাঞ্জনজঙ্ঘা বেস ক্যাম্প: কাঞ্চনজঙ্ঘা বেস ক্যাম্প হল ভারতের সবচেয়ে বন্ধুর ক্যাম্প। তবে এর বেস বা ট্রেকিং-এর শুরুর রাস্তা একটা সিকিম দিয়ে এবং অপরটি নেপাল দিয়ে।

৩) মাকালু বেস ক্যাম্প: ভারতের সবচেয়ে উঁচু ক্যাম্প এটি। সবুজ ঘাস, মেঘের শহরের মধ্যে দিয়ে এই ট্রেকিং রুট ধরে মাকালু বেস ক্যাম্পে যেতে হবে আপনাকে।

৪) অন্যপূর্ণা বেস ক্যাম্প: ৮০০০কিমি উঁচু বেস ক্যাম্পের মধ্যে দিয়ে আপনি যাবেন হিমালয়ে। তবে ভারতের সবচেয়ে উঁচু এবং কঠোর ট্রেকিং রুট এটি। তবে আপনার মন ভাল হতে বাধ্য।