Waterfalls in India: ‘ইনক্রেডিবল ইন্ডিয়া’-র অন্যরূপ দেখুন বর্ষায়! অগস্টের ছুটিতে ঢুঁ মারুন এই ৩ জায়গায়

Monsoon Destination: দক্ষিণ ভারত ও পশ্চিম ভারতের বেশ কিছু জলপ্রপাত রয়েছে যা বর্ষায় এক অনন্য সাজে সেজে ওঠে। তেমনই তিনটি জলপ্রপাতের খোঁজ রইল আপনার জন্য।

Waterfalls in India: ‘ইনক্রেডিবল ইন্ডিয়া’-র অন্যরূপ দেখুন বর্ষায়! অগস্টের ছুটিতে ঢুঁ মারুন এই ৩ জায়গায়
চিত্রকূট জলপ্রপাত, ছত্তিশগড়
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 03, 2022 | 7:57 AM

বৃষ্টির দিনে প্যাচপ্যাচে কাদা আর অস্বস্তিকর ঘাম বিরক্ত করে তোলে। আর তাই অগস্টের তিন দিনের ছুটিতে মনে হয় একটা ছোট্ট ট্রিপ হলে মন্দ হবে না। যদিও এই বছর সেই অর্থে বর্ষা হানা দেয়নি বঙ্গে। তবু বর্ষায় উত্তরবঙ্গের পাহাড়ে যাওয়া একটু বিপদের হতে পারে। তবে প্রতি ঋতুর সঙ্গে ‘ইনক্রেডিবল ইন্ডিয়া’-এর সত্যতা বারবার প্রমাণ হয়। বর্ষাও এর ব্যতিক্রম নয়। বরং উত্তরবঙ্গ ও উত্তর ভারতে এড়িয়ে গেলেও এই দেশের বেশ কিছু জায়গা রয়েছে যা বর্ষায় না গেলে অনেক কিছুই মিস হয়ে যেতে পারে আপনার। দক্ষিণ ভারত ও পশ্চিম ভারতের বেশ কিছু জলপ্রপাত রয়েছে যা বর্ষায় এক অনন্য সাজে সেজে ওঠে। তেমনই তিনটি জলপ্রপাতের খোঁজ রইল আপনার জন্য।

দুধসাগর জলপ্রপাত, গোয়া

বর্ষার অন্যতম জনপ্রিয় ডেস্টিনেশন গোয়া। তবে গোয়া ও কর্ণাটক সীমান্তে অবস্থিত দুধসাগর জলপ্রপাত প্রকৃতপক্ষে অন্যরূপে। মাণ্ডবী নদী পশ্চিমঘাট পর্বতমালার কোলে ঝাঁপিয়ে পড়ে দুধসাগর জলপ্রপাত হিসেবে। ঘন সবুজ পাহাড়ের মাঝে দুধ সাদা জল আছড়ে পড়ে। যে কারণে এটি ‘সি অফ মিল্ক’ নামেও পরিচিত। এর মাঝ দিয়ে ছুটে চলে ট্রেন। বেলগাঁও থেকে ভাস্কো ডা গামা রেলপথে আপনি এই জলপ্রপাত দেখতে পাবেন।

নোহকালিকাই জলপ্রপাত, মেঘালয়

মেঘেদের রাজ্যে বর্ষায় পর্যটকদের আনাগোনা মূলত দুটো কারণে। এক সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় এখানে এবং দ্বিতীয়টি হল মেঘালয়ের জলপ্রপাত। যদিও মেঘালয়ের জলপ্রপাতের সংখ্যা নেহাত কম নয়। তবে চেরাপুঞ্জি থেকে মাত্র ৮ কিলোমিটার দূরত্বে রয়েছে নোহকালিকাই জলপ্রপাত। বর্ষায় নোহকালিকাইয়ের সৌন্দর্য দেখার জন্য বর্ষায় বহু মানুষ ভিড় করেন এখানে। এই নোহকালিকাই জলপ্রপাত থেকে যে গভীর জলাশয় তৈরি হয়েছে, সেখানে গ্রীষ্মকালে জলের রঙ সবুজ এবং শীতকালে থাকে নীল।

চিত্রকূট জলপ্রপাত, ছত্তিশগড়

এই খবরটিও পড়ুন

তিন দিনের ছুটিতে মেঘালয় বা গোয়া যাওয়া চাপের বিষয় হলেও ছত্তিশগড় ঘুরে আসতে পারবেন সহজেই। ছত্তিশগড়েই রয়েছে চিত্রকূট জলপ্রপাত, যা বর্ষায় ভ্রমণপিপাসুদের আকর্ষণ করে। একে অনেকেই ভারতের নায়াগ্রাও বলে থাকেন। ছত্তিশগড়ের বাস্তারে ইন্দ্রবতী নদীই মালভূমির মধ্য দিয়ে বয়ে গিয়ে প্রায় ৯০ ফুট ঝাঁপিয়ে তৈরি করেছে এই চিত্রকূট জলপ্রপাত। শুধু উচ্চতার দিক দিয়ে নয়, বরং ভারতের অন্যতম প্রশস্ত জলপ্রপাত এই চিত্রকূট। বর্ষায় যেমন এর রূপ দেখা যায় তা বছরের অন্য কোনও সময় দেখা মেলে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla