Darjeeling Zoo: আরও ‘উচ্চতা’ বাড়ল দার্জিলিং চিড়িয়াখানার, পেল সেরার তকমা

Padmaja Naidu Himalayan Zoological Park: দার্জিলিংয়ের এই চিড়িয়াখানায় এমন অনেক বন্য়প্রাণী রয়েছে যা দেশের অনেক চিড়িয়াখানাতেই নেই।

Darjeeling Zoo: আরও 'উচ্চতা' বাড়ল দার্জিলিং চিড়িয়াখানার, পেল সেরার তকমা
দেশের মধ্যে সেরা দার্জিলিংয়ের চিড়িয়াখানা...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2022 | 8:47 PM

দেশের মধ্যে সেরা চিড়িয়াখানার তকমা পেল দার্জিলিংয়ের ‘পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক’। ‘সেন্ট্রাল জু অথরিটি’ দার্জিলিংয়ের এই চিড়িয়াখানাকে দেশের মধ্যে প্রথম স্থান দিয়েছে। এতে খুশির জোয়ার উত্তরবঙ্গ সহ গোটা বাংলায়। এ প্রসঙ্গে রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, বন ও বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে পশ্চিমবঙ্গ সরকার সচেতন।

সামনেই পুজো। ছুটি কাটাতে হুজুগে বাঙালি ভিড় করবে দার্জিলিংয়ে। কিন্তু ঘিঞ্জি হয়ে যাওয়ার কারণে একদিনের বেশি কেউই রাত কাটান না শৈলশহরে। বেশিরভাগ ক্ষেত্রে এখন মানুষ দার্জিলিংয়ের কাছে থাকা অফবিটগুলোই বেছে নিচ্ছেন। কিন্তু ‘পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক’ দার্জিলিংয়ের অন্যতম জনপ্রিয় পর্যটনকেন্দ্র। ২০১৪ সালেও দার্জিলিংয়ের চিড়িয়াখানা স্কটল্যান্ডের ‘আর্থ হিরোস অ্যাওয়ার্ডস’ পেয়েছিল। আর এ বছর ভারতের প্রথম হয়েছে এই চিড়িয়াখানা।

‘পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক’ হল দেশের মধ্যে একমাত্র চিড়িয়াখানা যেখানে রয়েছে রেড পান্ডা, স্নো লেপার্ড, তিব্বতি নেকড়ে এবং পূর্ব হিমালয়ের বিভিন্ন বিপন্ন প্রজাতির প্রাণী। তাছাড়া আপনি এই চিড়িয়াখানাতেই একমাত্র কালো চিতার দেখা পাবেন। তাছাড়া দার্জিলিংয়ের এই চিড়িয়াখানায় এমন অনেক বন্য়প্রাণী রয়েছে যা দেশের অনেক চিড়িয়াখানাতেই নেই। প্রায় ৭,০০০ ফুট উচ্চতায় অবস্থিত দার্জিলিংয়ের এই চিড়িয়াখানায় পাঁচশোর বেশি প্রজাতির বন্যপ্রাণী রয়েছে। সুতরাং, ভ্রমণপিপাসুদের পাশাপাশি পশুপ্রেমীদের কাছেও জনপ্রিয় এই চিড়িয়াখানা।

বিপন্ন প্রজাতির প্রাণীর আবাসস্থল হওয়ার পাশাপাশি দার্জিলিংয়ের এই চিড়িয়াখানায় তাদের প্রজননের জন্যও খ্যাত। হিমালয়ের বাস্তুতন্ত্র সংরক্ষণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে ‘পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক’। বিশেষত বিরল প্রাণীর প্রজননকেন্দ্র এই চিড়িয়াখানা। এর মধ্যে রয়েছে রেড পান্ডা। যদিও রেড পান্ডা ও স্নো লেপার্ড এই চিড়িয়াখানার অন্যতম আকর্ষণ। আর এই সব কারণেই এই চিড়িয়াখানায় দেশি ও বিদেশি পর্যটকদের ভিড় সবচেয়ে বেশি। অন্যদিকে শুরু হচ্ছে উৎসবের মরসুম। আর এই সময় বহু পর্যটকরা ভিড় করেন দার্জিলিংয়ে। এই সুযোগে আরও জনপ্রিয়তা পেতে চলেছে ‘পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক’।

চিড়িয়াখানার অধিকর্তা বাসবরাজ হোলাইচি বলেন, “এই কৃত্বিতের জন্য চিড়িয়াখানার প্রতিটা কর্মীর অবদান অনস্বীকার্য। তাঁরা প্রতিদিন চিড়িয়াখানাকে যেভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখে এবং পশুপাখির দেখভাল করে তা তারিফযোগ্য।” সুতরাং এবার দার্জিলিং থেকে একবার ঢুঁ মারবেন ‘পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক’-এ।