Travelling In Monsoon: বর্ষায় সাত-যাত্রা! বৃষ্টির দিনগুলিতে ভ্রমণে গেলে কী কী জিনিস মাথায় রাখবেন, জানুন

Monsoon Season: বর্ষায় প্রাণভরে প্রাকৃতিক সৌন্দর্য দেখার লোভ সামলানো মুশকিল। তাই এই বৃষ্টির দিনগুলিতে ভ্রমণের অভিজ্ঞতা ভাল করার জন্য বেশ কয়েকটি টিপস মাথায় রাখুন।

Travelling In Monsoon: বর্ষায় সাত-যাত্রা! বৃষ্টির দিনগুলিতে ভ্রমণে গেলে কী কী জিনিস মাথায় রাখবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2022 | 7:23 AM

অন্যান্য সময়ের চেয়ে বর্ষায় (Monsoon)ভ্রমণ অনেক উপভোগ্য। প্রকৃতি (Nature) এ সময়ে সজীবতায় ভরে ওঠে। অন্যান্য সময়ের চেয়ে বর্ষায় ভ্রমণ (Travelling) অনেক উপভোগ্য। প্রকৃতি এ সময়ে সজীবতায় ভরে ওঠে। সবচেয়ে দুঃসাহসিক এবং মজাদার অভিজ্ঞতাগুলি পেতে বর্ষাই হল সেরা সময়। বৃষ্টিভেজা প্রকৃতি আরও প্রাণবন্ত ও প্রেমময় করে তোলে। তবে এই ঋতুতে ভ্রমণ করা বেশ চাপেরও বটে। পদে পদে রয়েছে বিপদের আশঙ্কা। পাহাড়ি এলাকা বা সমুদ্রে, যেখানেই যান না কেন, প্রকৃতির ভয়ংকর রূপ যেন মৃত্যুফাঁদ পেতে থাকে। বর্ষায় প্রাণভরে প্রাকৃতিক সৌন্দর্য দেখার লোভ সামলানো মুশকিল। তাই এই বৃষ্টির দিনগুলিতে ভ্রমণের অভিজ্ঞতা ভাল করার জন্য বেশ কয়েকটি টিপস মাথায় রাখুন।

কী কী করবেন

১. পর্যাপ্ত জামাকাপড় বহন করুন। ভ্রমণে যাওয়ার আগে আপনার লাগেজ সাবধানে তা গুছিয়ে রাখুন। এর কারণ ভেজা কাপড় ত্বকের সংক্রমণ দ্রুত ছড়ায়। তাই নিজের ও পরিবারের সদস্যদের জন্য বেশি করে শুকনো জামাকাপড় সঙ্গে রাখুন।

২. একটি ছাতা বা রেইনকোট রাখা আবশ্যিক। বিশেষ করে যদি আপনি বৃষ্টির সময় বাস বা ট্রেনে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করেন, তাহলে এই দুটি জিনিস সবচেয়ে বেশি কাজে লাগবে।

৩. সঙ্গে রাখুন এক্সট্রা জলের বোতল। গরমকালের মতই এই ঋতুতেও ডিহাইড্রেশন হওয়ার চান্স থাকে। দীর্ঘ ভ্রমণের সময় ঘামের কারণে শরীরের ভিতর শুকিয়ে আসে। সঙ্গে এনার্জি বার ও বিস্কুটও সঙ্গে রাখুন।

৪. ওয়াটার প্রুফড ব্যাগ সঙ্গে নিন। নতুন লাগেজ কেনার সময় সম্পূর্ণ ওয়াটার প্রুফড কিনা তা যাচাই করে নিন। এর কারণ প্রবল বর্ষণেও যেন লাগেজ থাকে শুকনো।

৫. ত্বক ও ক্যামেরার লেন্স পরিস্কার করার জন্য টিস্যু পেপার বা এক্সট্রাকাপড় সঙ্গে রাখুন। এছাড়া চয়লেট থেকে ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ যাতে না করে, তার জন্য টয়লেট স্প্রে ও টয়লেট টিস্যু পেপার সঙ্গে রাখুন।

৬. ব্যাগে রাখুন শুকনো খাবার। দীর্ঘক্ষণ জার্নি বা বৃষ্টির জন্য আটকে পড়ে গিয়ে থাকলে পেট ভরার জন্য সেই খাবারগুলি কাজে লাগবে।

৭. যেখানে যাচ্ছেন, সেখানকার আবহাওয়ার খবর সম্পর্কে আগে থেকেই জেনে রাখুন।

কী কী করবেন না

১. বর্ষায় ভ্রমণের সময় পিচ্ছিল কোন জুতো পরবেন না। আরামদায়ক ও জলবিরোধী জুতো পরার চেষ্টা করুন।

২. পুকুর বা খোলা জায়গা থেকে জল পান করবেন না। দূষিত ও ব্যাকটেরিয়ার ফলে ডায়ারিয়া ও অন্যান্য সংক্রামক রোগের কারণ হতে পারে।

৩. লেপটোস্পাইরোসিসের মতো সংক্রমণের ঝুঁকি এড়াতে বর্ষাকালে নোংরা জলে সাঁতার কাটবেন না।

৪. জ্বর এবং ব্যথার জন্য প্যারাসিটামলের মতো ওষুধ, ডায়রিয়া প্রতিরোধী ট্যাবলেট, অ্যান্টিবায়োটিক ইত্যাদি, প্রয়োজনে খেতে ভুলবেন না।

৫. নগদ, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং ভ্রমণ বীমা পলিসি বহন করতে ভুলবেন না।

৬. ভারী বৃষ্টির সময় টিকিট বুক করবেন না। যদি বাড়িতে থাকাকালীন বজ্রপাত বা ভারী বৃষ্টি হয়, তাহলে এই সময়ে আপনার টিকিট বুক করা এড়িয়ে চলুন। বিশ্বের বিমানবন্দরগুলিতে এই সময় খারাপ আবহাওয়ার কারণে ফ্লাইটগুলি দেরিতে বা সম্পূর্ণ বাতিল হওয়ার সম্ভাবনা বেশি।

৭. ভারী বৃষ্টিপাত হয় বা বন্যার সতর্কতা থাকে, তখন যতটা সম্ভব সড়কপথে ভ্রমণ এড়িয়ে চলুন। এর পরিবর্তে সম্ভব হলে রেল ভ্রমণ বা বিমান ভ্রমণ বেছে নিন।