5

International Travel Tips: গরমের ছুটিতে প্রথমবার বিদেশ যাচ্ছেন? রইল দারুণ উপযোগী ৭ টিপস

Travel tips in Bengali: অবশ্য বিশ্ব দেখতে চাইলে যতই প্রস্তুতি নিন না কেন, প্রতিটি মোড়ে বিস্ময় অপেক্ষা করে থাকবেই। তবে তাই বলে একেবারে প্রস্তুতি ছাড়াই বেরিয়ে পড়লে চলবে কেন? প্রথম বিদেশযাত্রায় কিছু বিষয় নিখুঁতভাবে মেনে চলতেই হবে।

International Travel Tips: গরমের ছুটিতে প্রথমবার বিদেশ যাচ্ছেন? রইল দারুণ উপযোগী ৭ টিপস
দেশের বাইরে পা রাখেননি বলে পাসপোর্টও করিয়ে রাখেননি?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 10:29 AM

জীবনে প্রথমবারের জন্য দেশের বাইরে (International Travel) পা রাখতে চলেছেন? প্রথমবার কাছ থেকে দেখতে চলেছেন বিদেশের জল, মাটি, মানুষ, প্রকৃতি? পয়লা বিদেশ ভ্রমণের অভিজ্ঞতা কিন্তু সারা জীবনের জন্য মনের মণিকোঠায় সঞ্চিত হয়ে থাকবে। তাই এই অভিজ্ঞতাকে পীড়াদায়ক করে তুলতে না চাইলে অবশ্যই অনুসরণ করুন কতকগুলি টিপস (Travel Tips)। দেখুন, নার্ভাসবোধ করা, উদ্বেগে হেঁচকি ওঠা, ভিড়ের মধ্যে ধ্বস্তাধ্বস্তির মতো টুকটাক অভিজ্ঞতা নিশ্চিতভাবে আপনি বিদেশে লাভ  করবেন। তবে বড় কোনও ঝামেলা ব্যতিরেকে যে সুখস্মৃতি আপনি বুকে পুরে নিয়ে আসবেন, তার মূল্য বোধহয় পৃথিবীর কেউ কোনওদিন দিতে পারবে না!

এখন মোদ্দা বিষয়টা হল, প্রথমবারের জন্য যখন বিদেশে যাচ্ছেন, তখন আপনি চাইবেন আপনার লুকস যেন নিখুঁত হয়। মাথার টেরি কিংবা কানের পাশে অলকে যেন খেলা করে দুধলি আলো! এছাড়া ভিন দেশে অসাধারণ কিছু দর্শনীয় স্থানে গমন এবং রোমাঞ্চকর কর্মকাণ্ডে মেতে ওঠার সাধও নিশ্চয় মনের কোণে লুকিয়ে রেখেছেন? সবকিছুই সম্ভব। শুধু বেশ কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। বিশেষ করে প্যাকিং করার সময় খেয়াল রাখুন কোথায় বেড়াতে যাচ্ছেন, বেড়াতে যাওয়ার উদ্দেশ্য কী? এখন ঋতু কী বা যেখানে যাচ্ছেন সেই দেশের আবহাওয়া কেমন থাকবে?

প্রথম পাসপোর্ট ও দরকারি কাগজ গুছিয়ে রাখুন

আগে কখনওই দেশের বাইরে পা রাখেননি বলে পাসপোর্টও করিয়ে রাখেননি? অতএব এখনই পাসপোর্টের জন্য আবেদন করুন। পাসপোর্ট অফিস থেকে ফর্ম সংগ্রহ করুন। অনলাইনেও পাসপোর্টৌ জন্য আবেদন করা যায়। ফর্ম পূরণ করুন। জমা দিন। সঠিক সময়ে আপনি পাসপোর্ট পেয়ে যাবেন। পাসপোর্ট হাতে পেলে পাসপোর্ট-সহ বেড়াতে যাওয়ার কাগজপত্রেরও একাধিক ফটোকপি তৈরি রাখবেন। পাসপোর্ট হারিয়ে গেলে ব মূল কাগজ হারিয়ে গেলে সেক্ষেত্রে আসল নথি খুঁজে পেতে সুবিধা হবে।  তবে হ্যাঁ, পাসপোর্ট ও বেড়াতে যাওয়ার কাগজপত্র একসঙ্গে রাখবেন না। ভিসার ক্ষেত্রেও কেই কথা প্রযোজ্য। ফ্লাইট এবং হোটেল রিজার্ভেশনের নথিরও একাধিক ফটোকপি করিয়ে রাখুন।

ব্যাগ রাখুন হালকা

অতি উত্তেজনায় আমরা ট্র্যাভেল ব্যাগে প্রচুর জামকাপড়, জিনিসপত্র ঠেসেঠুসে পুরে ফেলি। যদি রাস্তায় রসদ শেষ হয়ে যায় এই ভয়ে একাধিক জিনিসপত্র অতিরিক্ত মাত্রায় ব্যাগে ঢোকাই। সুতরাং প্যাকিং-এর আগে লম্বা শ্বাস নিন। উত্তেজনা কমান। আপনার পছন্দের জামা কাপড় গুলো বাছুন। রাতে পরার পোশাক, স্যুইমওয়্যার, ফুরফুরে হয়ে ঘোরার পোশাক এবং দীর্ঘসময় বাইরে পরার জন্য পোশাক— সব আলাদা করে ফেলুন। কতদিন থাকবেন বিদেশে? সেই অনুসারে কখন কোন জামাটা পরবেন সেটা মনে মনে ঠিক করে ফেলুন। পোশাকগুলি পরপর ব্যাগে ঢোকান। এই নিয়মে চললে দেখবেন একাধিক পোশাক না নিলেও চলে! ট্র্যাভেল ব্যাগও হয়ে ওঠে অনেক হালকা আর অনায়াসে বহনের উপযুক্ত।

ট্র্যাভেল ইনস্যুরেন্স

অনেকেই বোঝেন না, তবে ট্র্যাভেল ইনস্যুরেন্স করিয়ে রাখলে তা একাধিক সমস্যা থেকে আপনাকে মুক্ত হতে সাহায্য করবে। উদাহরণ হিসেবে বলা যায়, কোনও কারণে ফ্লাইট বাতিল করতে হলে, এয়ারলাইন সংস্থার কোনও সমস্যা হলে বা বিদেশে আপনার শারীরিক কোনও অসুস্থতা দেখা দিলে এই ইনস্যুরেন্স বিশেষ কাজে আসে।  ট্র্যাভেল ইনস্যুরেন্স নিশ্চিতভাবে বেশ খরচাবহুল। সুতরাং বাজেটে না পোষালে ইনস্যুরেন্স করাতে হবে না। তবে দীর্ঘদিনের জন্য বিদেশযাত্রা করলে ট্র্যাভেল ইনস্যুরেন্স অবশ্যই করা দরকার। বিভিন্ন ধরনের ইনস্যুরেন্স প্ল্যান আছে। বিভিন্ন প্ল্যান আলাদা আলাদা ধরনের সমস্যার সমাধানে ব্যবস্থা নেয়। আপনি তাই একাধিক প্ল্যানের মধ্যে তুলনা করে তারপর ইনস্যুরেন্স কিনুন।

সময়ে চেক ইন করুন

সাধারণত আন্তর্জাতিক সফর করতে হলে বিমানবন্দরে প্লেন ওড়ার সময়ের ১ ঘণ্টা আগে চেক ইন করতে হয়। তবে চেক ইন করার সময় অনেককেই দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। তাতে ফ্লাইট মিস হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই অন্তত দেড় ঘণ্টা আগে চেক ইন করার চেষ্টা করুন।

গেটের কাছে আগে যান

এয়ারপোর্টের গেট নয়, বিমানে ওঠার জন্য কোন গেট দিয়ে বেরবেন তা নজরে রাখুন। গেট নম্বর সবসময় নির্দিষ্ট ক্রম মেনে প্রদর্শিত হয় না। তাছাড়া বিমানবন্দরে সবসময়েই বাড়তি নিরাপত্তামূলক তল্লাশির মুখোমুখি হওয়ার সম্ভাবনা থেকেই যায়। সেক্ষেত্রেও বাড়তি সময় খরচ হতে পারে। অতএব বিমানে ওঠার জন্য যে গেট বিমানবন্দরের স্ক্রিনে দেখা যাচ্ছে, সেই গেটের সম্মুখে চলে যান একটু আগেই।

কোন পোশাকে স্বচ্ছন্দ্য?

স্বচ্ছন্দ্য বোধ করেন এমন পোশাকই পরবেন। ভ্রমণের সময় ঢিলেঢালা, আরামদায়ক পোশাক পরাই ভাল। একাধিক চেন লাগানো, বা ফ্যাশনের জন্য ধাতব উপাদান দেওয়া পোশাক ব্যবহার এড়িয়ে চলুন। আঁটসাঁট পোশাক না পরাই ভাল। পোশাকে যত বেশি স্বচ্ছন্দ্য বোধ করবেন তত বেশি জার্নিও উপভোগ করবেন।

অর্থপূর্ণ অর্থের হিসেব

ট্র্যাভেল করতে হলে বিস্তর প্রস্তুতির দরকার। দরকার পড়ে যথেষ্ট পরিমাণে অর্থেরও। অতএব বিদেশে যাওয়ার পরে সেখানে কী কী করবেন, তার পরিকল্পনা দেশের মাটিতে থাকার সময়েই করে ফেলুন। ভাল করে হিসেব করুন কত টাকা খরচ হতে পারে। তাহলেই কত টাকা হাতে রাখতে হবে সেই সম্পর্কে একটা স্পষ্ট ধারণা তৈরি হয়ে যাবে। বিদেশে গিয়েও অর্থের সমস্যায় ভুগতে হবে না। খুব ভাল হয় ভ্রমণের কোন দিনে কত টাকা খরচ করবেন তা আগে থেকে নির্ণয় করে ফেলতে পারলে। এছাড়া দেশ ছাড়ার কয়েকদিন আগে ব্যাঙ্ক থেকে বিদেশি অর্থ তোলার ব্যবস্থাও করে রাখতে হবে। ব্যাঙ্কের স্থানীয় শাখা টাকা দিতে না পারলে এয়ারপোর্টেও বিদেশি অর্থের বিনিময় করা যায়। আর একটা কথা, সব জায়গায় কার্ডের সাহায্যে পেমেন্ট নাও করা যেতে পারে। কারণ ভিন দেশেও অনুন্নত প্রান্তিক এলাকা থাকে। তাই হাতে সবসময় কিছু টাকা রাখতেই হবে যাতে খুচরো খরচ সামলাতে পারেন।

আরও পড়ুন: Indian Railways: গরমে রেলের উপহার তিনটি নতুন টয় ট্রেন! কালকা-শিমলা রুটেও এবার ভিস্তাডোম কোচ