Flight Ticket Booking Tips: বিমান টিকিট কাটার ৫ টোটকা, খরচ হবে ট্রেনের মতোই!

Travel Hacks: বেড়াতে যাওয়ার বাজেটের অর্ধেকটাই যদি বিমানের টিকিটে খরচ হয়ে যায় তা হলে তো মুশকিল। তাহলে বিমানের টিকিটের খরচ সামাল দেবেন কীভাবে?

Flight Ticket Booking Tips: বিমান টিকিট কাটার ৫ টোটকা, খরচ হবে ট্রেনের মতোই!
প্রতীকী ছবিImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 6:48 PM

অনেক দিন হল বাইরে বেড়াতে (Travel Plan) যাওয়া হয়নি। তবে এবার প্ল্যান হয়েছে একটা লং উইকেন্ডের। কিন্তু সমস্যা হল ট্রেনে যাওয়া আসাতেই ৪ দিন শেষ। তাই বিমানে চড়ে যদি যাওয়া যায়, তাহলে সময়ও বাঁচবে। কিন্তু সমস্যা হল বাজেট (Low-Budget)। মূলত বেড়াতে যাওয়ার জন্য সকলেরই একটা নির্দিষ্ট বা়জেট ধরা থাকে। এবার বিমানের টিকিট কাটতে বসে দেখলে আপনার বাজেটের অর্ধেক চলে যাচ্ছে যাওয়া আর আসার টিকিটের খরচের পিছনে। বাজেটের অর্ধেকটাই যদি বিমানের টিকিটে খরচ হয়ে যায় তা হলে তো মুশকিল। তাছাড়া এখন যে হারে জিনিসপত্রের দাম বেড়েছে তাতে বেড়াতে গিয়েও বেশ অঙ্কই খসবে। তাহলে বিমানের টিকিটের খরচ সামাল দেবেন কীভাবে? রইল সহজ টিপস ও ট্রিকস…

১) টিকিট কখন কাটছেন সেটা খেয়াল রাখুন: সস্তায় টিকিট কাটতে হলে আপনাকে অনেক আগে থেকে টিকিট কেটে রেখে দিতে হবে। অন্তত যাওয়ার পাঁচ থেকে ছ’সপ্তাহ আগে বিমানের টিকিট কেটে রাখা দরকার। বেড়াতে যাওয়ার পরিকল্পনা যখনই করবেন সবার আগে টিকিট কাটুন। কারণ সময় যত কম হবে টিকিটের দাম অত বাড়বে।

২) ছুটির দিনগুলিতে খেয়াল রেখে টিকিট কাটুন: মূলত ছুটির দিন দেখে সকলেই পরিকল্পনা করার বেড়াতে যাওয়ার। এই চাহিদার কারণেই যে কোনও ছুটির দিনে বিমানের টিকিটের দাম স্বাভাবিকের তুলনায় অনেকটা বেড়ে যায়। তাই চেষ্টা করুন ছুটির দিনে বিমানে না চড়তে। প্রয়োজনে ছুটির দিনের আগে ও পরে টিকিট কাটুন। একই ভাবে সপ্তাহান্তেও বিমানের টিকিটের দাম বেশি থাকে। চেষ্টা করুন সপ্তাহের মাঝে যে কোনও দিন টিকিট কাটাতে। এতে খরচ অনেকটা কমবে।

৩) একাধিক ওয়েবসাইট চেক করুন: কোনও একটি ওয়েবসাইটের উপর ভরসা করে বিমানের টিকিট চট করে কেটে ফেলবেন না। অন্তত তিন চারটে ওয়েবসাইটে ওই একই বিমানের টিকিটের দাম দেখুন। তারপর টিকিট বুক করুন। বিমানের অফিসিয়াস ওয়েবসাইটেও বিমান দাম অনেক সময় বেশি বা কম থাকে। বাকি ওয়েবসাইটেও দাম ওঠানামা করে। তাই চেক না করে টিকিট কাটবেন না।

৪) প্রয়োজনে ইনকগনিটো ব্যবহার করুন: সাধারণ ভাবেই যে কোনও ওয়েবসাইট আপনার ব্রাউজার থেকে পূর্ববর্তী অনুসন্ধান ইতিহাস সংরক্ষণ করে রাখে। নির্দিষ্ট রুটে ক্রমাগত টিকিটের দাম চেক করতে থাকলে, দাম অনেকটা বেশি দেখায়। ঠিক যেমন ট্যাক্সির অ্যাপে হয়। এই ক্ষেত্রে ইনকগনিটো ব্যবহার করলে লাভ হবে। এতে আপনার অনেক কমে বিমানের টিকিট কাটতে পারবেন।

৫) কানেক্টিং রুটের বিমানের টিকিট বুক করার চেষ্টা করুন: বেশিরভাগ ক্ষেত্রে আমরা সরাসরি গন্তব্যে পৌঁছাতে চাই। কিন্তু সরাসরি গন্তব্যের বদলে কানেক্টিং রুটের বিমানের টিকিট কাটুন। এক ধাক্কায় বিমানের টিকিটের দাম অনেকটা কমে যাবে। হাতে সময় থাকলে এই ট্রিকস মেনে দেখতে পারেন।

আরও পড়ুন: নামমাত্র দার্জিলিং, উত্তরকন্যার অফবিট ভ্রমণে বাঙালিদের এত হিড়িক কেন?