Indian Railway: ট্রেনে টয়লেটের পাশে সিট পড়ার ভয়? টিকিট বুকিংয়ের সময় এই টোটকা কাজে লাগান

Tips for Train Travel: ট্রেনে টয়লেটের পাশে সিট পড়লে এত বেশি দুর্গন্ধ ছাড়ে যে সেখানে বসে থাকা সম্ভব হয় না। তবে এই সমস্যা আপনি সহজেই এড়াতে পারবেন।

Indian Railway: ট্রেনে টয়লেটের পাশে সিট পড়ার ভয়? টিকিট বুকিংয়ের সময় এই টোটকা কাজে লাগান
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2022 | 8:46 AM

ট্রেনে বেড়াতে যাওয়া সবসময় আলাদা অভিজ্ঞতা এনে দেয়। কিন্তু সমস্যা তখন হয়, তখন ট্রেনে টয়লেটের পাশেই সিট পড়ে। এমন অভিজ্ঞতার মুখোমুখি আমরা সকলেই কমবেশি হয়ে থাকি। ট্রেনের গেটের পাশে বা টয়লেটের পাশে সিট পড়লে একাধিক সমস্যার সম্মুখীন হতে হয় যাত্রীদের। প্রথমত, ট্রেনের গেটের পাশে সিট পড়লে সব সময় সচেতন থাকতে হয়। বারবার ট্রেনের গেট খোলা-পড়ায় অনেকেরই বিরক্ত লাগে। ট্রেনের গেটের পাশে সিট পড়ার অর্থ টয়লেটের পাশেই সিট। এতেও এক রাতের জার্নি করা অসম্ভব হয়ে যায়। টয়লেটের পাশে সিট পড়লে এত বেশি দুর্গন্ধ ছাড়ে যে সেখানে বসে থাকা সম্ভব হয় না। তবে এমন কিছু কৌশল রয়েছে যা ব্যবহার করে আপনি এই সমস্যা এড়াতে পারবেন। অর্থাৎ সিট বুকিংয়ের ক্ষেত্রে আপনাকে কিছু টিপস মেনে চলতে হবে।

আইআরসিটিসি-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকেই এখন বেশিরভাগ মানুষ টিকিট বুক করে। সেখানে আপার, মিডল, লোয়ার বার্থ বোঝা গেলেও সিট কোচের কোনখানে পড়বে তা বোঝা একটু মুশকিল। কিন্তু আপনি যদি টয়লেটের পাশে সিট পড়া এড়াতে চান, তাহলে টিকিট কাটার সময় আপনাকে বিশেষ কিছু টিপস মেনে চলতে হবে।

টিকিট কাটার আগে আইআরসিটিসি-এর সিট বন্টন সম্পর্কে জানতে হবে। কোচের মাঝের সিটগুলো বুকিংয়ের জন্য প্রথমে খুলে দেওয়া হয়। সুতরাং, আপনি যদি ট্রেনে লং জার্নি করার কথা ভাবেন তাহলে আগে থেকেই টিকিট কাটুন। আইআরসিটিসি-এর ওয়েবসাইটে প্রায় তিন মাস আগেই আপনি নির্দিষ্ট তারিখের টিকিট কাটতে পারবেন। আইআরসিটিসি-এর নিয়ম ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড। সুতরাং, আপনি যদি আগে টিকিট কাটেন তাহলে টয়লেটের কাছে সিট পড়া সহজেই এড়াতে পারবেন। আগে টিকিট কাটলে টয়লেটের কাছে সিট না পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। যদিও এভাবে আপনি নিজের সিট কনফার্ম করে নিতে পারবেন।

আইআরসিটিসি-এর অফিসিয়াল ওয়েব সাইটে আসন বাছাইয়েরও সুযোগ দেয়। তবে এর জন্যও আপনাকে আগে থেকে টিকিট কাটতে হবে। দূর পাল্লার ট্রেনের ক্ষেত্রে যদি আগে থেকে টিকিট কাটুন এবং নিজের পছন্দমতো আসন বেছে নিন। এতে আপনি আপনার প্রয়োজন মতো আপার, মিডল, লোয়ার বার্থও বেছে নিতে পারেন।

দেরিতে টিকিট বুক করলে আসন বাছাইয়ের সুযোগ থাকে না। পাশাপাশি এতে টয়লেটে পাশে বা গেটের পাশে সিট পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। তাছাড়া যদি কেউ শেষ মুহূর্তে টিকিট বাতিল করে দেয় সেক্ষেত্রে আপনি কোচের মাঝের সিট পেতে পারেন। তবে এটা ভাগ্যের বিষয়। আপনি যদি ট্রেনে আপনার পছন্দের সিট পেতে চান তাহলে সময় থাকতে টিকিট কাটুন।