Destinations: দেশের পর্যটকদের দ্বিতীয় পছন্দ ভারতের ‘স্কটল্যান্ড’, প্রথম স্থানে কে?

Travel News: ভারতীয়রা দেশের মধ্যে কোথায় সবচেয়ে বেশি ছুটি কাটাতে যায়? আপনি হয়তো ভাবছেন পাহাড়ে। কিন্তু একটি অর্থ লেনদেনকারী সংস্থার সমীক্ষা বলছে অন্য কথা।

Destinations: দেশের পর্যটকদের দ্বিতীয় পছন্দ ভারতের 'স্কটল্যান্ড', প্রথম স্থানে কে?
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 12:04 PM

কোভিডকালের পর থেকে মানুষের মধ্যে বেড়াতে যাওয়ার ধুম বেড়েছে। স্বাধীনতার স্বাদ নিতে কম দিনের ছুটিতেই সবাই বেড়িয়ে পড়ছেন ব্যাগ গুছিয়ে। সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে শৈলশহর থেকে শুরু করে বহু অফবিট পাহাড়ি ডেস্টিনেশনের (Destinations) ছবি। কিন্তু আপনি কি জানেন ভারতীয়রা দেশের মধ্যে কোথায় সবচেয়ে বেশি ছুটি কাটাতে যায়? আপনি হয়তো ভাবছেন পাহাড়ে। কিন্তু ক্রেড নামক একটি অর্থ লেনদেনকারী সংস্থার সমীক্ষা বলছে অন্য কথা। সম্প্রতি একটি সমীক্ষা থেকে উঠে এসেছে এক অন্য তথ্য। ২০২২ সালের প্রথমাংশে ছুটি কাটানোর জন্য ভারতীয়দের পছন্দের তালিকায় প্রথম স্থানে রয়েছে গোয়া। আর দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের ‘স্কটল্যান্ড’ কুর্গ।

দক্ষিণের ভারতের কুর্গ সব সময়ই ভ্রমণপিপাসুদের বাকেট লিস্টে থাকে। কম খরচে অল্প দিনের মধ্যে দক্ষিণ ভারত ভ্রমণের জন্য কুর্গ হল সেরা ডেস্টিনেশন। কিন্তু গোয়া ভারতীয়দের প্রথম পছন্দ, এটা একটু অবাকই করে দিচ্ছে সবাইকে। অন্য দিকে, বিদেশী গন্তব্য হলে সেখানে ভারতীয়রা বেছে নিয়েছেন মলদ্বীপকে। এরপর দুবাই ও ইউরোপ হল ভারতীয়দের সেরা পছন্দ।

কোভিড সময়কালে মানুষ ওয়ার্ক ফ্রম হোমকে আপগ্রেড করে ডেস্টিনেশনগুলিকে ‘স্টেকেশন’ বানিয়ে নিয়েছিল। একঘেঁয়েমি কাটাতে মানুষ বাড়ি ছেড়ে এমন জায়গায় বেছে নিচ্ছে যেখানে থেকে কাজও করা যাবে এবং একটু প্রকৃতির কাছাকাছিও থাকা যাবে। সপ্তাহান্তে শহর থেকে দূরে ছুটি কাটাতে আগ্রহী এখন বেশির ভাগ মানুষই।

এখন ভারতীয়দের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে গোয়া। গোয়ার সমুদ্র সৈকত, বিলাসবহুল রিসোর্ট, হোটেল মানুষকে আকৃষ্ট করছে। তাছাড়া এই সব জায়গায় থেকে অফিসের কাজ সারতেও সমস্যা হয় না। অন্যদিকে, কুর্গ পশ্চিমঘাট পর্বতমালার কোলে অবস্থিত। পাহাড়বেষ্টিত হ্রদ ও জলপ্রপাত, মশলার বাগান, জঙ্গল সব মিলিয়ে প্রকৃতির কাছাকাছি থাকা যায় কুর্গে।

অন্যদিকে, মলদ্বীপ বিদেশ গন্তব্য হিসেবে প্রথম তালিকায় রয়েছে। অল্প খরচে বিদেশ ভ্রমণের জন্য অনেকেই বেছে নেন মলদ্বীপকে। আর যাঁদের বাজেট একটু বেশি তাঁরা যাচ্ছেন দুবাই কিংবা ইউরোপের কোনও দেশে।

ভারতের মধ্যে হিমাচল প্রদেশের শৈলশহরগুলোও জনপ্রিয় হয়ে উঠেছে ভ্রমণপিপাসুদের কাছে। এখন হোটেল ছেড়ে মানুষ বেছে নিচ্ছে জোস্টেলের মতো স্টেকেশনগুলি। এখানে থাকার খরচও তুলনামূলকভাবে কম। উপরন্ত ছুটির দিনে শহরের চেয়ে দূরে, কোলাহল মুক্ত জায়গায় দিন কাটানো যায়। কোভিডকালের পর থেকে কাশ্মীর, মানালি, ভীমতাল, দার্জিলিংয়ের মতো শৈলশহরে ভিড় বেড়েছে। কিছু কিছু জায়গায় পর্যটক ভিড় অন্যান্য সব বছরের রেকর্ড ভেঙে দিয়েছে।