World’s Longest Railway Platform: প্ল্যাটফর্মে দাঁড়িয়েও ট্রেন ধরতে গেলে ১.৫ কিলোমিটার হাঁটতে হবে আপনাকে, জানুন কোথায়

Hubballi Station: এই প্ল্যাটফর্ম থেকে ট্রেন ধরতে গেলে আপনাকে প্রায় ১.৫ কিলোমিটার হেঁটে যেতে হবে। দীর্ঘ হওয়ায় হুবলি জংশন জায়গা করে নিয়েছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে।

World’s Longest Railway Platform: প্ল্যাটফর্মে দাঁড়িয়েও ট্রেন ধরতে গেলে ১.৫ কিলোমিটার হাঁটতে হবে আপনাকে, জানুন কোথায়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 11:54 AM

বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম এখন ভারতে। কর্নাটকের হুবলি জংশন স্টেশন এখন দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম। এই জংশন শ্রী সিধারুদ্ধ স্বামীজি হুবলি স্টেশন নামে পরিচিত। হুবলি জংশন স্টেশনের ৮ নং প্ল্যাটফর্মটি বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্ম তৈরি করতে খরচ হয়েছে ২০ কোটি টাকা। এই প্ল্যাটফর্মটির দৈর্ঘ্য ১৫০৭ মিটার। অর্থাৎ এই প্ল্যাটফর্ম থেকে ট্রেন ধরতে গেলে আপনাকে প্রায় ১.৫ কিলোমিটার হেঁটে যেতে হবে।

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দীর্ঘতম প্ল্যাটফর্মের উদ্বোধন করেন। ১৫০৭ মিটার দীর্ঘ হওয়ায় হুবলি জংশন জায়গা করে নিয়েছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে। ভারতীয় রেলওয়ের দক্ষিণ পশ্চিম রেলওয়ে জোনের অন্যতম জংশন এই হুবলি। কর্ণাটকের বাণিজ্যিক লেনদেনের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ এই জংশন। একদিকে বেঙ্গালুরু, অন্যদিকে হোসপেট এবং ভাস্কো দ্য গামা, বেলগাভির রেললাইন এসে যুক্ত হয়েছে হুবলির সঙ্গে।

যদিও শুধু হুবলি নয়, বিশ্বের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্মও রয়েছে ভারতে। এক সময় দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম ছিল পশ্চিমবঙ্গের খড়্গপুর স্টেশন। খড়্গপুরের প্ল্যাটফর্মের দৈর্ঘ্য ১০৭২.৫ মিটার। কিন্তু ২০১৩ সালে দীর্ঘতমের তকমা ছিনিয়ে নেয় উত্তরপ্রদেশের গোরখপুর জংশন। গোরখপুর জংশনের ১ ও ২ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য প্রায় ১৩৬৬ মিটার। গোরখপুর জংশনের প্ল্যাটফর্ম এতটাই দীর্ঘ যে সেখানে দুটো ট্রেন অনায়াসে দাঁড়াতে পারবে। তাছাড়া গোরখপুর খুব ব্যস্ত একটি জংশন। এখানে প্রতিদিন প্রায় ১৭০টি ট্রেন যাতায়াত করে। এবার গোরখপুরকেও ছাপিয়ে গেল হুবলি।

হুবলি স্টেশন থেকে ট্রেন ধরতে গেলে আপনাকে প্রায় ১.৫ কিলোমিটার পথ হেঁটে যেতে হবে। পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশকে ছাপিয়ে গেল কর্ণাটক। বিশ্বের দীর্ঘতমের প্ল্যাটফর্মের তালিকায় এখন গোরখপুর দ্বিতীয় এবং খড়্গপুর চতুর্থ স্থানে রয়েছে। বিশ্বের তৃতীয় দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম রয়েছে কেরলের কোল্লাম জংশনে। এই জংশনের প্ল্যাটফর্মের দৈর্ঘ্য ১১৮০.৫ মিটার। এটি কেরলের দ্বিতীয় বৃহত্তম স্টেশন।

হুবলি জংশনে এখন বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম থাকায় আশা করা হচ্ছে এখন এখানে যাত্রী পরিবহণ আরও মসৃণ হবে। এখানে একই সময়ে একাধিক ট্রেন ছাড়তে পারবে। এতে রেল পরিষেবাও উন্নত হবে। এই স্টেশন কর্ণাটকের অন্যতম ব্যস্ত স্টেশন হওয়ায় এবং ভবিষ্যতের চাহিদার কথা মাথায় রেখে রেলওয়ে বিদ্যমান পাঁচটি প্ল্যাটফর্মের পাশাপাশি আরও নতুন তিনটি প্ল্যাটফর্ম নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে।