Incredible India: দীর্ঘ ১৮ মাস পর ফের ভারত ভ্রমণের সুযোগ পাচ্ছেন টিকাপ্রাপ্ত বিদেশি পর্যটকরা!

শীতের মরসুমে দেশের দক্ষিণে কেরালা এবং গোয়ার মতো উপকূলীয় রাজ্য এবং হিমালয়ের উত্তরে উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ ইতিমধ্যেই দেশীয় পর্যটকদের সংখ্যা বৃদ্ধির প্রমাণ মিলেছে।

Incredible India: দীর্ঘ ১৮ মাস পর ফের ভারত ভ্রমণের সুযোগ পাচ্ছেন টিকাপ্রাপ্ত বিদেশি পর্যটকরা!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 8:13 AM

সোমবার থেকে সম্পূর্ণ টিকা যাঁরা নিয়েছেন, সেইসব পর্যটকরা এবার নিয়মিত কমার্শিয়াল ফ্লাইটে দেশে প্রবেশ করতে পারবেন বলে জানানো হয়েছে। সংক্রমণের হ্রাস ও টিকা গ্রহণে বৃদ্ধির সঙ্গে সঙ্গে করোনাভাইরাসের বিধি-নিষেধ শিথিল হতেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

স্বাস্থ্য মন্ত্রকের মতে, ভারতে প্রবেশকারী পর্যটকদের অবশ্যই সম্পূর্ণরূপে টিকা নিতে হবে। সমস্ত কোভিড -১৯ প্রোটোকল অনুসরণ করতে হবে এবং তাদের ফ্লাইটের ৭২ ঘন্টার মধ্যে ভাইরাসের জন্য নেতিবাচক পরীক্ষা করতে হবে। বিমানবন্দরের আসার পর কোভিড-১৯ পরীক্ষাও করা বাধ্যতামূলক করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অনেক ইউরোপীয় দেশ, তারা কোভিড -১৯ পরীক্ষা না করেই বিমানবন্দর থেকে ছাড় পেতে পারেন পরে জানানো হয়েছে। করোনাভাইরাস লকডাউনের কারণে ২০২০ সালের মার্চ থেকে দেশে কমার্শিয়াল ফ্লাইটে বিদেশি পর্যটকদেক প্রবেশ নিষেধাজ্ঞা ছিল। তবে গত মাস থেকে চার্টার্ড ফ্লাইনেট সম্পূর্ণ টিকা নিয়েছেন যাঁরা, যেসইসব পর্যচকরাই ভারত ভ্রমণে অনুমতি পেয়েছিলেন।

ভারত ভ্রমণে বিদশি পর্যটকদের জন্য আগামী মার্চ মাস পর্যন্ত প্রায় পাঁচ লক্ষ বিদেশ পর্যটকদের বিনামূল্যে ভিসা দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। মহামারির জেরে সারা দেশেই পর্যটক ব্যবস্থায় ভাটা দেখা গিয়েছিল। সেই ভাটায় এবার জোয়ার আনতেই নানারকম পরিকল্পনা তৈরি করছে কেন্দ্রীয় পর্যটক মন্ত্রক। এ বিষয়ে ট্রাভেল এজেন্ট অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সভাপতি জ্যোতি মায়াল জানিয়েছেন, করোনার ফলে পর্যটন শিল্প একেবারে ধবংস হয়ে গিয়েছে। তবে বিদেশি পর্যটকদের আগমন শুরু হলে পরিস্থিতি ফের স্বাভাবিক হতে শুরু করবে।

আনলক পর্বে , শীতের মরসুমে দেশের দক্ষিণে কেরালা এবং গোয়ার মতো উপকূলীয় রাজ্য এবং হিমালয়ের উত্তরে উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ ইতিমধ্যেই দেশীয় পর্যটকদের সংখ্যা বৃদ্ধির প্রমাণ মিলেছে। চারটি রাজ্যই এবার লাভের মুখ দেখতে চলেছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:  Last Unspoiled Places: বিশ্বের এই ৫ জায়গায় জীবনে একবার অন্তত যেতেই হবে! দেখুন ছবিতে