চম্পাওয়াতের সৌন্দর্যে মুগ্ধ সারা বিশ্ব! উত্তরাখণ্ডের ট্যুরিজম অ্যাম্বাসাডর এবার পবনদীপ রাজন

উত্তরাখণ্ডের অত্যন্ত সুন্দর পাহাড়ি শহর হল এই চম্পাওয়াত। কূমায়ন রাজত্ব কালে এই শহরটি এককালে রাজধানী ছিল। একাদশ শতাব্দীর ইতিহাসকে সঙ্গে নিয়ে চম্পাওয়াত একটি হেরিটেজ ডেস্টিনেশন হিসেবে পরিচিত।

চম্পাওয়াতের সৌন্দর্যে মুগ্ধ সারা বিশ্ব! উত্তরাখণ্ডের ট্যুরিজম অ্যাম্বাসাডর এবার পবনদীপ রাজন
চম্পাওয়াত
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 2:04 PM

ইন্ডিয়ান আইডল ২০২১-এ জেতার পর প্রশংসা, শুভেচ্ছা আর উপহারে ভেসে যাচ্ছেন উত্তরাখণ্ডের ছোট্ট পাহাড়ি শহরের ২৩ বছরের পবনদীপ রাজন। ইতোমধ্যে তাঁকে উত্তরাখণ্ডের আর্ট, কালচার ও ট্যুরিজমের ব্র্যান্ড অ্য়াম্বাসাডর হিসেবে ঘোষণা করেছে উত্তরাখণ্ড সরকার।

উত্তরাখণ্ডের কূমায়ন এলাকার চম্পাওয়াত এলাকার যুবকের সঙ্গীত প্রেমের মজেছে সারা ভারত। তাঁর সুর-তাল-লয়ে ভারতবাসীর মন জিতে নিয়েছে, তা বলাই বাহুল্য। গত ১৫ অগস্ট একটি জনপ্রিয় গানের রিয়ালিটি শোয়ের বিজেতা পবনদ্বীপকে নিয়ে উত্তেজনা উত্তরাখণ্ডের সর্বত্র। গত ২৫ অগস্ট, রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি পবনদীপকে রাজ্যের তরফে সম্মানিত করেন। সেখানে রাজ্যের পর্যটন শিল্পে অ্যাম্বাসডর হিসেবে তাঁকে ঘোষণা করেন।

টুইটারে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘পবনদীপ নিজের সঙ্গীত প্রতিভা দিয়ে সারা বিশ্বের মানুষের মন জিতে নিয়েছেন। সারা দেশ তো বটেই, বিশ্বের কাছেও উত্তরাখণ্ডকে জনপ্রিয় করে তোলার পিছনে তাঁর অনন্য কীর্তিকে সম্মান জানাই।’

চম্পাওয়াত

উত্তরাখণ্ডের অত্যন্ত সুন্দর পাহাড়ি শহর হল এই চম্পাওয়াত। কূমায়ন রাজত্ব কালে এই শহরটি এককালে রাজধানী ছিল। একাদশ শতাব্দীর ইতিহাসকে সঙ্গে নিয়ে চম্পাওয়াত একটি হেরিটেজ ডেস্টিনেশন হিসেবে পরিচিত।, এখানে চন্দ্র রাজবংশের বেশ কয়েকটি মন্দির রয়েছে। বিখ্যাত বলেশ্বর মন্দির দর্শনের জন্য সারা ভারত থেকে ভক্তরা সেখানে ভিড় করেন।, এছাড়া জিম কর্বেটের প্রথম বই, দ্য ম্যান ইটারস অফ কূমায়ন চম্পাওয়াত-এর পটভূমি এই হিল টাউনকে ঘিরেই তৈরি হয়েছে।

মনোরম আবহাওয়ায় পর্যটকররা চম্পাওয়াতে পিথোরাগড়, ধরচুলা ও আলমোড়া ঘুরে দেখতে পারেন। গাড়ি ভাড়া করে ঘুরতে পারেন, নাহলে মোটরসাইকেলে চড়েও এই ছোট্ট পাহাড়ি শহর ঘুরে দেখতে পারেন। চম্পাওয়াতে বাল মিঠাই অত্যন্ত পরিচিত ও বিখ্যাতও বটে।

কীভাবে যাবেন

চম্পাওয়াতের সবচেয়ে কাছের বিমানবন্দর হল পান্থনগর বিমানবন্দর। যা প্রায় ১৬০ কিমি দূরে অবস্থিত। চম্পাওয়াত থেকে ৬০ কিমি দূরে রয়েছে টনকপুর রেল স্টেশন।

আরও পড়ুন: ফের চালু হয়েছে টয় ট্রেন পরিষেবা, খুশির জোয়ার পাহাড়ে