Indian Railways: যাত্রীদের সুবিধার্থে এই প্রথম জাপানি-স্টাইলে পড হোটেল চালু ভারতীয় রেলের

এই সুবিধাটি রেলপথে ভারতে যাত্রীদের ভ্রমণের ক্ষেত্রে একটি গেম চেঞ্জার হবে, বিশেষ করে যারা ব্যবসায়িক ভ্রমণে সারা দেশে যাতায়াত করেন, তাঁদের জন্য এই পড হোটেল একেবারে আদর্শ।

Indian Railways: যাত্রীদের সুবিধার্থে এই প্রথম জাপানি-স্টাইলে পড হোটেল চালু ভারতীয় রেলের
মুম্বইয়ের পড হোটেল
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 9:02 AM

যাত্রীদের কথা মাথায় রেখে নয়া উদ্যোগ নিল ভারতীয় রেল। রেল ভ্রমণের ক্ষ্তেরে গেমচেঞ্জারের তেয়ে যদিও কম কিছু নয়। তবে যে ঘটনাটি ঘটিয়েছে, তা অনেক পর্যটক ও যাত্রীর মনবাসনা পূর্ণ হতে পারে। জাপানি-স্টাইলে পড হোটেল চালু করার সিদ্ধান্ত নিয়েছে IRCTC। আর এটাই হল দেশের প্রথম পড হোটেল।

মুম্বই সেন্ট্রাল রেলওয়ে স্টেশনে IRCTC প্রথম পড কনসেপ্ট রিটায়ারিং রুম চালু করেছে। এমনটা ভারতীয় রেলওয়েতে প্রথম ঘটনা। IRCTC একটি বিবৃতিতে জানিয়েছে, এই সুবিধাটি রেলপথে ভারতে যাত্রীদের ভ্রমণের ক্ষেত্রে একটি গেম চেঞ্জার হবে, বিশেষ করে যারা ব্যবসায়িক ভ্রমণে সারা দেশে যাতায়াত করেন, তাঁদের জন্য এই পড হোটেল একেবারে আদর্শ। ক্লান্ত যাত্রীদের রাতারাতি থাকার ব্যবস্থা করার জন্য একাধিক ছোট অথচ অতি-আধুনিক পড বা ক্যাপসুল থাকবে।

পডগুলিতে ওয়াইফাই, এসি, কি কার্ড অ্যাক্সেস, সিসিটিভি নজরদারি এবং ওয়াশরুম থাকবে। একটি সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, মুম্বই সেন্ট্রালে ৪৮টি পড থাকবে যার মধ্যে ৩০টি ক্লাসিক, ৭টি মহিলা, ১০টি ব্যক্তিগত পড এবং একটি প্রতিবন্ধী-বান্ধব পড রয়েছে৷

প্রসঙ্গত, ১৯৭০সালের শেষের দিকে ওসাকায় প্রথম পড হোটেল বা ক্যাপসুল হোটেলগুলি প্রতিষ্ঠা করা হয়। হোয়াইট-কলার কর্মচারীরা দীর্ঘ দিনের কঠোর পরিশ্রমের পরে তারা কাজে ফিরে যাওয়ার আগে বিশ্রাম নিতে পারে, তারজন্য এমন হোটেল চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। বিনোদনের জন্য তাতে টিভি, ওয়াইফাই, অ্যালার্ম ঘড়ি এবং আরও অনেক কিছুর মতো মৌলিক সুবিধা ছিল।

ভাড়া কত? আইআরসিটিসি জানিয়েছে, সবচেয়ে কম খরচে ১২ ঘণ্টার জন্য ভাড়া পড়বে মাত্র ৯৯৯টাকা। সস্তায় এমন সুবিধাজনক হোটেল আর কোথায় পাবেন? এছাড়াও, IRCTC স্লিপিং পডগুলি পরিবর্তনশীল এলাকা, ওয়াশরুম, লাউঞ্জ এলাকা এবং এমনকি একটি ক্যাফেটেরিয়াও বৈশিষ্ট্যযুক্ত করা হবে বলে জানানে হয়েছে।

আরও পড়ুন: Shopping Destinations: ভ্রমণে যাবেন, আর শপিং করবেন না! দেশের সেরা শপিং ডেস্টিনেশন কোনগুলি, দেখুন ছবিতে