Kerala: পর্যটকদের জন্য সুখবর! এবার ‘ঈশ্বরের নিজের দেশ’ কেরল দেখুন ক্যারাভানে চেপে

Caravan Tourism: গরমের ছুটিতে দক্ষিণ ভারতের যাওয়ার প্ল্যান করছেন, তাঁদের জন্য দারুণ খবর। কেরলে পর্যটকদের আকর্ষণের জন্য চালু হল ক্যারাভান ট্যুরিজম।

Kerala: পর্যটকদের জন্য সুখবর! এবার 'ঈশ্বরের নিজের দেশ' কেরল দেখুন ক্যারাভানে চেপে
কেরলে চালু হল ক্যারাভান ট্যুরিজম...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2022 | 6:47 PM

যাঁরা সারা বছরই ভ্রমণের পরিকল্পনা করে থাকেন তাঁদের জন্য তো বটেই, আগামী গরমের ছুটিতে দক্ষিণ ভারতের (South India) যাওয়ার প্ল্যান করছেন, তাদের জন্য দারুণ খবর। কারণ কেরলে (Kerala) পর্যটকদের আকর্ষণের জন্য চালু হল ক্যারাভান টুরিজম (Caravan Tourism)। পর্যটকদের জন্য সত্যিই দারুণ সুখবর। কারণ সারা বিশ্বে, ক্যারাভান পর্যটন, পর্টকদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে কোভিড অতিমারি থেকে এর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। এর পিছনে একটি যুক্তিপূর্ণ কারণ রয়েছে। কোভিডের কারণে মানুষ সামাজিকভাবে অনেক লোকের সঙ্গে না মিশে গিয়ে বাবল এরিয়ার মধ্যে নিজেদের রাখতে বেশি সুরক্ষিত মনে করছেন।

কেরল ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশন (কেটিডিসি) কেরলের প্রথম ক্যারাভান ট্যুরিজম প্যাকেজ চালু করার ঘোষণা করেছে, যেখানে পর্যটকরা বিলাসবহুল ক্যারাভ্যানে কেরলের সৌন্দর্য উপভোগ করতে পারবেন। একটা রাত কাটানোর জন্য আপনাকে ব্যয় করতে হবে মাথাপিছু ৩৯৯৯ টাকা।এছাড়া শুধু এই ক্যারাভানের মাধ্যমে কেরলে পর্যটন কেন্দ্রগুলো ঘুরে বেড়ান, তাহলে প্রতি কিলোমিটারে ৪০ টাকা করে ব্যয় করতে হবে আপনাকে। দু’ জন সহ চারজন প্রাপ্তবয়স্ক অনায়াসে থাকতে পারবেন এই ক্যারাভানে।

কেরল ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশনের তরফ থেকে একটি ট্যুরজিম প্যাকেজের ব্যবস্থাও করা হয়েছে। এই সফরে আপনি ক্যারাভানে করে ঘুরে নিতে পারেন কুমারাকোম, ভাগামন এবং থেক্কাডি। কুমারাকোম থেকে সকালে যাত্রা শুরু করে দুপুরে পৌঁছে যাবেন ভাগামন। সেখানেই রাত কাটাতে পারবেন। এই রুটের মধ্যে যে সব দর্শনীয় স্থান ও পর্যটন কেন্দ্র রয়েছে তা আপনি ক্যারাভানে করেই ঘুরে নিতে পারেন। এর পাশাপাশি রয়েছে বনফায়ার করার সুবিধা রয়েছে ভাগামনে। তাছাড়া ক্যারাভান পার্কিং‌য়ের জন্য আপনাকে এক টাকাও খরচ করতে হবে না।

পরদিন সকালে বেরিয়ে পড়ুন থেক্কাডির জন্য। আপনি চাইলে একদিনের সফরেও ঘুরে নিতে পারেন এই রুটটি। তবে থেক্কাডিতে ক্যারাভানে রাত না কাটালেও কেরল ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশনের হোটেল বা রিসোর্টে রাত কাটানোর সুযোগ রয়েছে এই ট্রিপে। এছাড়াও সকালের নিরামিষ জলখাবার, স্ন্যাকস ইত্যাদির জন্য একটা টাকাও খরচ হবে না। এর সঙ্গে ওয়াই-ফাইয়ের সুবিধাও পাবেন ক্যারাভানে। এছাড়া ঈশ্বরের আপন দেশে বিলাসবহুলভাবে ক্যারাভানে থাকার পাশাপাশি মনোরম ও চোখ জোড়ানো গ্রাম্য পরিবেশ দেখারও সুযোগ করে দেওয়ার আশ্বাস দিয়েছে কেরল ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশন।

কেরালায় অফবিট জায়গাগুলিতে যদি ভ্রমণের ইচ্ছে তাকে তাহলে এই ক্যারাভান পর্যটকদের জন্য সেরা ব্যবস্থা। প্রত্যন্ত জায়গায় প্রকৃতির মাঝে নিজেকে মুক্ত করতে এই অভিনব যান সত্য়িই আকর্ষণীয়। বিশেষত, থেক্কাডিতে রয়েছে মশলার বাগান এবং পেরিয়ার টাইগার রিজার্ভ। সেখানেও ঘুরে নিতে পারবেন এই সুযোগে।

আরও পড়ুন: সান্দাকফু ট্রেক করতে যাবেন? ফেরার পথে দু’ দিন কাটিয়ে যান তিমবুরেতে