Kerala Tourism: নয়নাভিরাম এই গ্রামের রাস্তা এখন শুধু জল! পর্যটন শিল্পে অভিনব প্রকল্প কেরালার

Kottayam: পর্যটকরা অনেক বেশি নতুন অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। মোটামুটি ১০টি স্ট্রিট প্রকল্পের পরিকল্পনা পর্যায়ক্রমে বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে।

Kerala Tourism: নয়নাভিরাম এই গ্রামের রাস্তা এখন শুধু জল! পর্যটন শিল্পে অভিনব প্রকল্প কেরালার
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 7:00 AM

সম্প্রতি কেরালা সরকারের পর্যটন (Kerala Tourism) দপ্তর থেকে ওই রাজ্যের পর্যটন শিল্পকে আরও বেশি লাভজনক করে তুলতে নেওয়া হল বিশেষ এক প্রকল্প। এই বিশেষ প্রকল্পটির নাম স্ট্রিট (STREET)। পুরো কথা— স্থায়ী (Sustainable), বাস্তবধর্মী (Tangible), দায়িত্বগুণসম্পন্ন (Responsible), অভিজ্ঞতামূলক (Experiential), জাতীয় ঐতিহ্যবাহী পর্যটন (Ethnic Tourism)। প্রকল্পটির সঙ্গে যুক্ত কর্তা ব্যক্তিদের ধারণা, পর্যটকদের সামনে এই ‘স্ট্রিট প্রজেক্ট’ কেরালার পর্যটন মানচিত্রকে সম্পূর্ণ নতুন আঙ্গিকে পেশ করতে সক্ষম হবে। পর্যটকরা অনেক বেশি নতুন অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। মোটামুটি ১০টি স্ট্রিট প্রকল্পের পরিকল্পনা পর্যায়ক্রমে বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে। প্রথম স্থানে রয়েছে ‘মারাভান্থুরুথু ওয়াটার স্ট্রিট’। মিশন কেরালা প্রোগ্রামের মাধ্যমে কাজটির রূপায়ণ ঘটানো হবে কেরালা ট্যুরিজম দ্বারা।

স্ট্রিট প্রকল্পের মূল উদ্দেশ্য হল, পুরনো ভ্রমণস্থলের সঙ্গে আরও কিছু মজাদার ভ্রমণের এলাকা যোগ করা। পর্যটকরা কেরালায় হাওয়া বদল করতে গিয়ে যাতে নতুন অভিজ্ঞতা সঞ্চয় করে ফিরতে পারেন তা নিশ্চিত করাই অভীষ্ট। সেই লক্ষ্যেই মারাভান্থুরুথু গ্রামের ভোল বদলে বেশ কিছু ইতিবাচক পদক্ষেপ নেওয়া হয়েছে। উদাহরণ হিসেবে বলা যায়, পর্যটকরা এবার মারাভান্থুরুথু গ্রামে গেলেই সন্ধান পাবেন পাবেন এক দীর্ঘ জলপথের! স্ট্রিট প্রজেক্টের অধীনে প্রাথমিক ধাপে তাই উদ্বোধন করা হল ‘মারাভান্থুরুথু ওয়াটার স্ট্রিট ফেস্টিভ্যাল’ বা জলপথ উৎসবের।

পর্যটকদের এই অভিনব জলপথের অভিজ্ঞতা প্রদানে ‘ট্যুরিজম মিশন কেরলা’ ও স্থানীয় পঞ্চায়েত হাত মিলিয়ে ১৮ টি পরস্পরের সঙ্গে সংযোগ রক্ষাকারী জলবাহী ও দীর্ঘ খাল সহ তিনটি নদীর সংস্কার করেছে। ইচ্ছে হলে পর্যটকরা ওই খালগুলিতে কায়াক (সরু ও লম্বা এক ধরনের নৌকা) বাইতে পারবেন। এমনকী দীঘল জলে প্রমোদ তরণীতে কাটানো যাবে রাত্রি প্রহর!

এই বিশেষ ‘স্ট্রিট’ প্রজেক্টের সাহায্যে আরও কিছু ট্রাভেল ডেস্টিনেশন তৈরি করার সঙ্গে উপভোক্তার সংখ্যা বাড়ানো সম্ভব হবে বলে মনে করছে পর্যটন দপ্তর। মনে করা হচ্ছে স্বল্প পরিচিত ট্যুরিস্ট ডেস্টিনেশনগুলিও এবার প্রকল্পের অধীনে এসে শ্রী ফিরে পাবে ও অনেক বেশি পর্যটককে আকর্ষণ করবে! তাই ‘ওয়াটার স্ট্রিট’ প্রকল্পের মতো আরও কিছু পরিকল্পনা করা হয়েছে। উদাহরণ হিসেবে ‘গ্রিন স্ট্রিট’, ‘সংস্কৃতি স্ট্রিট’, ‘ক্যুইজিন স্ট্রিট’, ‘দেশীয় ঐতিহ্যবাহী স্ট্রিট’, ‘আর্ট স্ট্রিট’, ‘গ্রামে দিন কাটানোর অভিজ্ঞতা সম্বলিত পর্যটন’ ইত্যাদির কথা বলা যায়।

আরও পড়ুন: IRCTC Tourism Package: গরমে দারুণ অফার! ভিসা ছাড়াই কম খরচে বিদেশ সফরের প্যাকেজ এবার আইআরসিটিসির