Kuno National Park: মধ্যপ্রদেশে জঙ্গল সাফারিতে যেতে চান? আফ্রিকান চিতার দেখা মিলবে এবার কুনোয়

Madhya Pradesh: চলতি বছরেই আফ্রিকার বিভিন্ন দেশ থেকে ১৪টি চিতা আনা হচ্ছে ভারতে। আর তাদের সংরক্ষণ করে রাখা হবে মধ্যপ্রদেশের এই কুনোর জঙ্গলে।

Kuno National Park: মধ্যপ্রদেশে জঙ্গল সাফারিতে যেতে চান? আফ্রিকান চিতার দেখা মিলবে এবার কুনোয়
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2022 | 1:34 PM

মধ্যপ্রদেশের কানহা টাইগার রিজার্ভ, বান্ধবগড় টাইগার রিজার্ভ বা পান্না টাইগার রিজার্ভ যেভাবে পর্যটকদের কাছে জনপ্রিয়, ততটা ভিড় হয় না কুনো জাতীয় উদ্যানে। গোয়ালিয়র থেকে মাত্র ৪ ঘণ্টার দূরত্বে অবস্থিত এই কুনো পালপুরের জঙ্গল। ১৯৮১ সালে এই সুরক্ষিত জায়গাটি ছিল বন্যপ্রাণী অভয়ারণ্য নামে পরিচিত ছিল। এরপর ২০১৮ সালে কুনো পরিণত হয় জাতীয় উদ্যানে। যদিও ২০০২ সালে এই জাতীয় উদ্যান ছিল এশিয়াটিক সিংহের বাড়ি। তবে খুব শীঘ্রই কুনো হতে চলেছে আফ্রিকান চিতাদের আবাসস্থল।

চলতি বছরেই আফ্রিকার বিভিন্ন দেশ থেকে ১৪টি চিতা আনা হচ্ছে ভারতে। আর তাদের সংরক্ষণ করে রাখা হবে মধ্যপ্রদেশের এই কুনোর জঙ্গলে। কুনো জাতীয় উদ্যান বিন্ধ্য পর্বতের কোলে অবস্থিত। একটি নদী উপত্যকা দ্বারা সৃষ্ট এই উদ্যান উত্তর থেকে দক্ষিণে বিভক্ত। কুনোর জঙ্গলে দেখা মেলে নীলগাই, লেপার্ড, কৃষ্ণসার হরিণ, প্যান্থার, শেয়াল, হায়েনা এবং ভাল্লুক সহ বহু জীবজন্তুর। এমনকী কুনোর নদীতে জলজ প্রাণীর সংখ্যাও নেহাত কম নয়। যদিও কুনো জাতীয় উদ্যান পক্ষীপ্রেমীদের জন্য স্বর্গোদ্যান। তবে এবার থেকে কুনো বেড়াতে গেলে দেখা মিলবে চিতারও।

Kuno National Park in Madhya Pradesh to get long-awaited cheetahs from Africa soon

৭০ বছর আগেই চিতার চিহ্ন মুছে গিয়েছিল ভারতের জঙ্গল থেকে। তবে গত বছর জানুয়ারিতে চিতা রিইন্ট্রোডাকশনের জন্য সবুজ সংকেত মেলে সুপ্রিম কোর্ট থেকে। কিন্তু এর পরই দেশজুড়ে তৈরি হয় কোভিড পরিস্থিত এবং শুরু হয় লকডাউন। কিন্তু এবছর জানুয়ারিতে কেন্দ্রীয় বন ও পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র সিংহ ঘোষণা করেন যে, ভারতের অরণ্যে আবার ফিরতে চলেছে ৭০ বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া চিতা। আফ্রিকার নামিবিয়া, বৎসোয়ানা ও দক্ষিণ আফ্রিকা থেকে চিতা এনে ছাড়া হবে মধ্যপ্রদেশের কুনো-পালপুর জাতীয় উদ্যান-সহ আরও বেশ কয়েকটি সংরক্ষিত অঞ্চলে। এবার সেই বার্তাই কার্যে রূপায়িত হতে চলেছে। কুনো জঙ্গলে শীঘ্রই দেখা মিলবে আফ্রিকান চিতার। এর প্রস্তুতিও তুঙ্গে।

চলতি বছরের এপ্রিলেই দক্ষিণ আফ্রিকা থেকে একদল ভারতে এসে ঘুরে গিয়েছেন সংরক্ষিত অঞ্চলগুলো। কুনোর জঙ্গলেও চলছে প্রস্তুতি। মধ্যপ্রদেশের বনাধিকারিকদের দলও আফ্রিকা থেকে সদ্য ফিরেছে ট্রেনিং নিয়ে। আশা করা হচ্ছে, সব কিছু ঠিকঠাক থাকলে ১৫ অগস্ট, স্বাধীনতার ৭৫ বছর পূর্তির দিনেই ভারতের মাটিতে নামবে আফ্রিকান চিতার দল। নামিবিয়া চুক্তি সই করলেই প্রথম দফাতে ১২টি চিতা আসবে কুনো পালপুরের জঙ্গলে। কিন্তু পরিস্থিতি যদি বদলে যায় তাহলে ১ নভেম্বর চিতা আসতে চলেছে মধ্যপ্রদেশের এই জঙ্গলে। তবে সে ক্ষেত্রে চিতার সংখ্যা কমে দাঁড়াবে ৭ থেকে ৮। সুতরাং মধ্যপ্রদেশ বেড়াতে গেলে এবার কুনো পালপুরের জঙ্গলকে অবশ্যই বাকেট লিস্টে রাখবেন। হতেই পারে জঙ্গল সাফারিতে দেখা মিলল আফ্রিকান চিতার।