Delta 105: দিল্লির কাছেই তৈরি হয়েছে অভিনব ও দুঃসাহসিক আর্মি থিম পার্ক! রয়েছে দীর্ঘতম জিপলাইনও

longest zipline : হরিয়ানার পাদা গ্রামে মানেসারের কাছে গুরুগ্রাম থেকে প্রায় ৩০ মিনিটের ড্রাইভেই পৌঁছে যাওয়া যায় এই সুন্দর ও সাজানো পার্কে।

Delta 105: দিল্লির কাছেই তৈরি হয়েছে অভিনব ও দুঃসাহসিক আর্মি থিম পার্ক! রয়েছে দীর্ঘতম জিপলাইনও
আর্মি থিমড পার্ক
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2022 | 8:06 AM

২২৪ মিটার দীর্ঘ জিপলাইন চালু হল হরিয়ানা মানেসরে। সম্প্রতি হরিয়ানার (Haryana) একটি আর্মি থিম পার্ক ( Army Theme Park) ডেল্টা ১০৫-এ  (Delta 105) দিল্লি- এনসিআরের দীর্ঘতম জিপলাইন (longest Zipline) বসানো হয়েছে। এই জিপলাইনের প্রথম ধাপটি প্রায় ৪০ ফুট উঁচু ও একসঙ্গে দুজন ব্যক্তি একই সময়ে দুঃসাহসিক ও রোমাঞ্চকর অভিযানে অংশগ্রহণ করতে পারবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত ডেল্টা ১০৫ মূলত একটি আর্মি থিম পার্ক। যেখানে কৌতূহলীরা একজন নিজেকে জওয়ান হিসেবে মনে করে বিভিন্ন কার্যকলাপে অংশগ্রহণ করতে পারবেন। রয়েছে নিজেকে সেনা হিসেবে তৈরি করার বেশ কয়েকটি পদক্ষেপও। হরিয়ানার পাদা গ্রামে মানেসারের কাছে গুরুগ্রাম থেকে প্রায় ৩০ মিনিটের ড্রাইভেই পৌঁছে যাওয়া যায় এই সুন্দর ও সাজানো পার্কে। প্রায় ২৬ একর জমি জুড়ে এই পার্কটি নির্মাণ করা হয়েছে। রয়েছে সেনা ছাউনির মতো টয়লেট-সহ ১০টি বিলাসবহুল তাঁবু।

সপ্তাহে সাতদিনই খোলা থাকে। তাই যে কোনও সময়েই এই পার্কে প্রবেশ করতে বাধা নেইয তবে পার্কটি এমনভাবে তৈরি করা হয়েছে, তাতে গোলকধাঁধা বলে মনে হবে। এতে রয়েছে পেন্টবল, ও যুদ্ধক্ষেত্রের বিভিন্ন অভিযান-সফর-সহ আকর্ষণীয় ও দুঃসাহসিক কার্যকলাপের আধিক্য রয়েছে। অন্যান্য মজার বেশ কয়েকটি কার্যকলাপের রয়েছে। তার মধ্যে পুতুল খেলার শো, ম্যাজিক শো ও পশু-পাখির খেলা।

এই থিম অন্যান্য বিনোদন পার্কের থেকে একেবারেই আলাদা। এখানে জাতীয় পতাকা কীভাবে ভাঁজ করতে হয়য়, কীভাবে একটি শক্তি গিঁট বাঁধতে হয়, সেইসব শেখার ব্যবস্থা রয়েছে। ক্যাম্পে রয়েছে জিভে জল আনা সব খাবারের দোকান। যা দেখলেই মুখের ভিতর কুলকুল করে জল বেরিয়ে আসতে পারে। পার্কের মধ্যে এই খাবারের স্টলগুলিও অন্যতম প্রধান আকর্ষণ।

এই অ্যাডভেঞ্চার পার্কের প্রতিষ্ঠাতা ও একজন অবসরপ্রাপ্ত সেনাকর্মী মেজর দীনেশ শর্মা জানিয়েছেন, এই থিম পার্কটি তৈরি করার পেছনে তাঁর প্রধান উদ্দেশ্য হল, পর্যটক ও ব্যক্তিদের নতুন কিছু শেখার পাশাপাশি আকর্ষণীয় ও উত্তেজনাপূর্ণ কিছু করার অনুমতি দেওয়া ও সেনাদের দক্ষতা সম্পর্কে কিছু জ্ঞান অর্জন করা। এমন অভিনব ও ব্যতিক্রমী পার্কে নিয়ে আসতে পেরে তিনি দারুণ আনন্দিত, তা বলাই বাহুল্য।

আরও পড়ুন: Nepal: প্রবেশকালে সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের জন্য আরটি-পিসিআর টেস্টের প্রয়োজন নেই এই দেশে!