Abroad Travel: মরিসাস, এস্টোনিয়া সহ আরও ৩ দেশ ভারতের কোভিড সার্টিফিকেটকে মান্যতা দিয়েছে…

কোভিড নিয়ন্ত্রণে আসায় বেশ কয়েকটি দেশ ভারতীয় পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা সরিয়ে নেয় ধীরে ধীরে...

Abroad Travel: মরিসাস, এস্টোনিয়া সহ আরও ৩ দেশ ভারতের কোভিড সার্টিফিকেটকে মান্যতা দিয়েছে...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 4:42 PM

বিদেশে ঘোরা এখন আরও সহজসাধ্য। আরও ৫ দেশ ভারতের কোভিড সার্টিফিকেটকে মান্যতা দিয়েছে। জানুয়ারিতে কোভিড টিকা দেওয়া শুরু হয়েছে। ৩০ কোটিরও বেশি মানুষ টিকার দ্বিতীয় ডোজ় নিয়ে নিয়েছে ইতিমধ্যেই। তাই এখন বেশ কিছু দেশ ভারতীয় পর্যটকদের সানন্দে আহ্বান জানাচ্ছেন। ভারতীয় পর্যটকেরা কোভিডকালে বেশ সমস্যায় পরেছিল। তবে কোভিড নিয়ন্ত্রণে আসায় বেশ কয়েকটি দেশ ভারতীয় পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা সরিয়ে নেয় ধীরে ধীরে।

এখন, যদিও বিদেশ মন্ত্রক বলেছেন যে আরও ৫ দেশ ভারতের টিকা সার্টিফিকেটকে স্বীকৃতি দিয়েছে। এই দেশগুলি হল এস্তোনিয়া, ফিলিস্তিন রাজ্য, মরিশাস, মঙ্গোলিয়া এবং কিরগিজস্তান। উল্লেখযোগ্যভাবে এক শীর্ষ সম্মেলনে ভারত কোভিড সার্টিফিকেটের পারস্পরিক স্বীকৃতির জন্য প্রস্তাব দেওয়ার একদিন পরে এই সিদ্ধান্ত হয়।

অস্ট্রেলিয়া সরকার ভারত বায়োটিকের কোভ্যাক্সিনকে মান্যতা দিয়েছে ইতিমধ্যেই। এর অর্থ ভারতীয় পর্যটকদের কোভ্যাক্সিন নেওয়া থাকলে বিদেশে যাওয়ার অনুমতি তখনই পাবে সে। এই ভ্যাকসিন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া থেকে মান্যতা পেয়েছে আগেই। এর মানেটা ঠিক এইরকম দাঁড়ায় যে ভারতীয় পর্যটকরা কোভ্যাক্সিন বা কোভিশিল্ড নিলেই বিদেশযাত্রার অনুমতি পাবে। এখন এই দুটো টিকার যে কোনও একটি দুটো ডোজ় নেওয়া থাকলেই অস্ট্রেলিয়া যেতে পারবে ভারতীয় পর্যটকেরা।

এই ৫ দেশের সঙ্গে ভারতীয় টিকা সার্টিফিকেটের স্বীকৃতি পারস্পরিক ভিত্তিতে, যার মানে ভারতও ওই দেশের টিকা শংসাপত্রকে স্বীকৃতি দেবে। শুধু তাই নয়, গত মাসে সার্বিয়া এবং হাঙ্গেরিও ভারতের সঙ্গে কোভিড টিকা সার্টিফিকেটকেকে পারস্পরিক স্বীকৃতি দিয়েছিল।

সম্প্রতি এক ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আন্তর্জাতিক ভ্রমণের সুবিধার বিষয়ে কথা বলেছেন। তিনি বলেছিলেন, ভ্যাকসিন সার্টিফিকেটের পারস্পরিক স্বীকৃতির একটি ব্যবস্থা থাকা গুরুত্বপূর্ণ ছিল। তা হয়ে যাওয়ায় পর্যটন এখন আরও সহজ হয়েছে।

আরও পড়ুন: ভারতীয় পর্যটনে খুশির জোয়ার! ৪৭% ভারতীয় পর্যটক আগামী তিন মাসের মধ্যে ভ্রমণের পরিকল্পনা করছেন…