পুজোয় বিদেশে ঘুরতে যাবেন? ভ্যাকসিনের ২টি ডোজ় নেওয়া হলে অনুমতি মিলবে প্রতিবেশী এই দেশে!

সরকারি বিবৃতি জানানো হয়েছে, যাঁরা ভারত থেকে এদেশে আসবেন, তাঁরা যেন সম্পূর্ণরূপে করোনামুক্ত হোন। অন্তত একটি ডোজ় সম্পন্ন করেছেন, তাঁদের কাছে অবশ্যই জরুরি ও বৈধ নথিপত্র থাকতেই হবে।

পুজোয় বিদেশে ঘুরতে যাবেন? ভ্যাকসিনের ২টি ডোজ় নেওয়া হলে অনুমতি মিলবে প্রতিবেশী এই দেশে!
পুজোয় শ্রীলঙ্কায় ঘুরতে যাবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2021 | 3:22 PM

কাছাকাছি বিদেশ ভ্রমণে প্রতিবেশী দেশ শ্রীলঙ্কার জুড়ি নেই। করোনা ভ্যাকসিনের ২টি ডোজ় সম্পূর্ণ হলে এবার শ্রীলঙ্কা ভ্রমণের জন্য পরিকল্পনা করতে পারেন। সম্প্রতি ওই দেশের সরকার থেকে জানানো হয়েছে, ভারত থেকে যে পর্যটকরা কোভ্যাক্সিন বা কোভিশিল্ড ভ্যাকসিনের ২টি টিকাই গ্রহণ করেছেন. তাঁদের জন্য এই সুন্দর দ্বীপে প্রবেশে নিষেধাজ্ঞা নেই। তবে যাঁরা ভ্যাকসিনের একটি ডোজ় নিয়েছেন বা টিকা নেননি, তাঁদের শ্রীলঙ্কা ভ্রমণের অনুমতি দেওয়া হবে না বলে জানানো হয়েছে।

সরকারি বিবৃতি জানানো হয়েছে, যাঁরা ভারত থেকে এদেশে আসবেন, তাঁরা যেন সম্পূর্ণরূপে করোনামুক্ত হোন। অন্তত একটি ডোজ় সম্পন্ন করেছেন, তাঁদের কাছে অবশ্যই জরুরি ও বৈধ নথিপত্র থাকতেই হবে। শ্রীলঙ্কা সফরের জন্য ২৮-৯০দিনের আপনি যে কোভিডে আক্রান্ত হননি, তাঁর একটি ইংরেজিতে সার্টিফিকেট দেখা হবে। অ্যাস্ট্রোজেনেকা, ফাইজার বায়োটেক, মর্ডানা, জনসন ও জনসন ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ়গ্রহণ করেছেন অথবা অন্যকোনও প্রস্তাবিত একক ডোজ় কোভিড১৯ ভ্যাকসিন গ্রহণ করেছেন, সেই টিকার সার্টিফিকেট স্পষ্টভাবে নির্দেশ অনুযায়ীয় তা উল্লেখ থাকতেই হবে।

শ্রীলঙ্কা ভ্রমণের জন্য ফ্লাইটে ওঠার আগে ভ্রমণকারীর কাছে একটি বৈধ ট্য়ুরিস্ট ভিসা থাকতেই হবে। অল-অ্যারাইভাল পিসিআর টেস্ট না হওয়া পর্যন্ত প্রথম ২দিনের জন্য থ্রি-স্টাপ বা তার বেশি স্টারের হোটেল সুরক্ষিত রাখার পরামর্শ দিয়েছে ওই দেশের পর্যটক মন্ত্রক। রিপোর্টে নেতিবাচক ইঙ্গিত মিললেই তবে পর্যটকদের অনুমতি দেওয়া হবে বলে জানা গিয়েছে।

এখানেই শেষ নয়, শ্রীলঙ্কার প্রবেশ করার আগে কোভিড লোকাল ট্রাভেল ইনসিওরেন্সের জন্য আরও একবার কোভিড টেস্ট করাতে হতে পারে। শ্রীলঙ্কায় ল্যান্ড করার পরই আরটি-পিসিআর টেস্ট করতে হবে। কোভিড উপসর্গ বা টেস্টে পজিটিভ এলে পর্য়টকের সঙ্গে থাকা ২ বছরের নীচের বয়সি বাচ্চাদেরও কোভিড টেস্ট হতে পারে। দেশে যাতে করোনাভাইরাসের ভয়ংকর প্রভাব না পড়ে, তার জন্যই এই কঠিন ও কড়া পদক্ষেপ নিয়েছে প্রতিবেশী দেশ।

নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সমুদ্রসৈকত, সাংস্কৃতিক ঐতিহ্য শ্রীলঙ্কা সারা পৃথিবীর পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয় একটি দেশ। ভারতের দক্ষিণ উপকূল থেকে ৩১ কিলোমিটার দুরে অবস্থিত শ্রীলঙ্কায় প্রাচীনকাল বৌদ্ধ ধর্মাবলম্বীদের তীর্থস্থান হিসেবে পরিচিত। সিংহলি সম্প্রদায় এই দেশের সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী। শ্রীলঙ্কা চা, কফি, নারিকেল, রাবার উৎপাদন ও রফতানিতে বিখ্যাত।

আরও পড়ুন: দীর্ঘ ৫৯ বছর পর পর্যটকদের জন্য খুলে দেওয়া হল উত্তরকাশীর প্রাচীন এই সেতু!