Kalimpong: ওয়ার্ক ফ্রম হিলসের স্বপ্ন পূরণ করবে ‘অফবিট’; মাত্র ৫,০০০টাকা নিয়ে পাড়ি দিন কালিম্পংয়ে

Tendrabong: যদি অফিসের ছুটি নাও পান, তাহলেও ল্যাপটপ বেঁধে নিয়ে পৌঁছে যেতে পারেন তেন্দ্রাবংয়ে। এখানে রয়েছে ওয়ার্ক ফ্রম হিলসেরও সুযোগ।

Kalimpong: ওয়ার্ক ফ্রম হিলসের স্বপ্ন পূরণ করবে 'অফবিট'; মাত্র ৫,০০০টাকা নিয়ে পাড়ি দিন কালিম্পংয়ে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 12:33 PM

ব্যস্ত কর্মজীবন থেকে দু’দিনের ছুটি নেওয়ার প্ল্যান করছেন? কিন্তু কোথায় যাবেন এখনও ঠিক করে উঠতে পারেননি? পাহাড় দেখার স্বপ্ন থাকলে এই সুযোগে ঘুরে আসতে পারেন তেন্দ্রাবং। আর যদি অফিসের ছুটি নাও পান, তাহলেও ল্যাপটপ বেঁধে নিয়ে পৌঁছে যেতে পারেন তেন্দ্রাবংয়ে। এখানে রয়েছে ওয়ার্ক ফ্রম হিলসেরও সুযোগ। কিন্তু কোথায় এই তেন্দ্রাবং? কীভাবে যাবেন, কোথায় থাকবেন… রইল অফবিটের খুঁটিনাটি।

কালিম্পং শহর থেকে মাত্র ২০ কিলোমিটার দূরত্বে অবস্থিত তেন্দ্রাবং। এই ছোট্ট লেপচা গ্রামকে ‘অফবিট’ বললেও ভুল হবে না। নেওড়া ভ্যালির কোলে লুকিয়ে থাকা এই ছোট্ট পাহাড়ি হ্যামলেট হতে পারে আপনার পরবর্তী ডেস্টিনেশন। মেরং জঙ্গলের কোলে লুকানো এই গ্রাম পর্যটকদের কাছে পরিচিত এখানকার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য।

তেন্দ্রাবংয়ে গেলে দেখা মেলে রঙ বেরঙের অর্কিড ও আরও নাম না জানা পাহাড়ি ফুলের। রয়েছে রঙিন প্রজাপতিদের সমাহারও। যদিও বর্ষায় এই পাহাড়ি গ্রাম ভরে থাকে শুধুই সবুজে। আর যদি আকাশ পরিষ্কার থাকে, কোনও এক রৌদ্রজ্জ্বল দিনে দেখা মিলতে পারে কাঞ্চনজঙ্ঘারও। যদিও এই সম্ভাবনা বৃষ্টির দিনে একটু কম। তবু প্রকৃতির মাঝে সময় কাটানোর সেরা ঠিকানা তেন্দ্রাবং। আপনার যদি ওয়ার্ক ফ্রম মাউন্টেন-এর স্বপ্ন থাকে, তাহলে সেটাও পূরণ হয়ে যাবে তেন্দ্রাবংয়ে ছুটি কাটাতে এসে।

নেওড়া ভ্যালির কোলে অবস্থিত হওয়ার কারণে হিমালয়ের পাখিদের দেখাও মিলবে তেন্দ্রাবংয়ে। পাইনে ঘেরা সবুজ জঙ্গলের ধারে বসে থাকলে সকাল থেকে সেই সব পাখিদের ডাক শুনতে পাবেন। বার্ড ওয়াচিংয়ের জন্য সেরা জায়গা এই তেন্দ্রাবং। আর যদি আপনি অ্যাডভেঞ্চার ভালবাসেন তাহলে কাছেপিঠের কোনও পাহাড়ি গ্রাম থেকে হাইকিংও করতে পারেন।

কালিম্পং শহরের কাছেই অবস্থিত হওয়ায় আপনি তেন্দ্রাবং থেকে বেশ কয়েকটি জায়গা ঘুরে নিতে পারবেন। পেডংয়ের খুব কাছেই অবস্থিত এই তেন্দ্রাবং। তাছাড়া এখান থেকে রিকিসুম, নেওড়া ভ্যালি ন্যাশানাল পার্ক, ঋষভ, লাভা, কোলাখাম, লোলগাঁও, মূলকারখা, লিংসে, রামধুরা, সিলেরিগাঁও, ইচ্ছেগাঁও, ঋষিখোলা অনায়াসে ঘুরে নেওয়া যায়। ইচ্ছা হলে পাহাড়ি রানি দার্জিলিঙয়েও ঘুরে নিতে পারবেন এখান থেকে।

কীভাবে যাবেন, কোথায় থাকবেন-

হাওড়া বা শিয়ালদা থেকে ট্রেনে চেপে পৌঁছে যান নিউ জলপাইগুড়ি। নিউ জলপাইগুড়ি থেকে কালিম্পং শহরের দিকে রওনা দিন। কালিম্পংয়ের কাছেই রয়েছে পেডং। এই পেডং থেকে মাত্র ৮ কিলোমিটারের পথ তেন্দ্রাবং। তেন্দ্রাবংয়ে রাত কাটানোর জন্য দু থেকে তিনটে হোমস্টে রয়েছে। খাওয়া-দাওয়া মিলিয়ে জনপ্রতি খরচ ১,৩০০ টাকা থেকে শুরু।