Flight Rules: প্লেনে যৌন সম্পর্ক কি ঠিক? কী বলছে সমীক্ষা? এমন আরও অনেক প্রশ্নের উত্তর জেনে নিন…

অনেকের মনেই প্লেনে ওঠা নিয়ে অনেক রকমের প্রশ্ন থাকে। আর সেই অনেক রকমের প্রশ্ন নিয়েই সম্প্রতি একটি গবেষণা চালানো হয়। যুক্তরাষ্ট্রের এক হাজার ২১৯ জন প্রপ্তবয়স্ক নাগরিকের ওপর এই গবেষণাটি চালানো হয়।

Flight Rules: প্লেনে যৌন সম্পর্ক কি ঠিক? কী বলছে সমীক্ষা? এমন আরও অনেক প্রশ্নের উত্তর জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 2:53 PM

বিমানে ভ্রমণের সময় কিছু প্রয়োজনীয় আচরণ নিয়ে একটি জরিপ চালিয়েছে যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘ইউগোভ’। ওই গবেষণার ফল প্রকাশ করা হয় ট্রাভেল অ্যান্ড লেজার ওয়েবসাইটে। যুক্তরাষ্ট্রের এক হাজার ২১৯ জন প্রপ্তবয়স্ক নাগরিকের ওপর এই গবেষণাটি চালানো হয় যারা প্রায় প্রতি বছরই উড়োজাহাজে ভ্রমণ করেন।

ওই গবেষণাপত্রে কয়েকটি প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছেন গবেষকরা। যেমন- বাইরের খাবার নিয়ে বিমানে উঠা, পোষাপ্রাণী নিয়ে বিমানে ভ্রমণ, জোরে জোরে কথা বলা, মুখ না ঢেকেই কাশি দেওয়া, জুতা খুলে রেখে দেওয়া, সিটে পা তুলে বসা ইত্যাদি।

বিমানে বেশি কথা বলা কি ঠিক?

ইউগোভ জানিয়েছে, ৩৫ শতাংশ বিমানে ভ্রমণকারী এ প্রশ্নের উত্তরে জানান, বিমানে পাশের সিটে বসা যাত্রীর সঙ্গে সৌজন্যমূলক কথাবার্তা বলাই যায়, তবে এর চেয়ে বেশি না বলাই ভাল। অন্যদিকে ৩২ শতাংশ যাত্রীর মতে, পাশে বসা যাত্রীর সঙ্গে খুব অল্প আলাপচারিতা করা ঠিক আছে।

Flight Rules

জুতো খুলে পা তুলে বসা কি ঠিক?

এই প্রশ্নের উত্তরে ৫৫ শতাংশ মার্কিনি জানান, বিমানে ভ্রমণের সময় প্রাপ্তবয়স্কদের জুতা খুলে সিটের উপর পা তুলে বসা একেবারেই উচিত নয়। তবে শিশুদের বেলায় এটা স্বাভাবিক ব্যাপার। বিমানে জুতা খুলে পা তুলে বসা দৃষ্টিকটু একটা ব্যাপার।

বাইরের খাবার প্লেনে ওঠা যাবে?

এই প্রশ্নের উত্তরে যাত্রীরা জানান, বিমানের ভেতর প্রায় ৬৯ শতাংশ যাত্রী বাইরের খাবারের গন্ধে অনেক সময় বিরক্ত হন। আর যেহেতু প্লেনেই খাবারের ব্যবস্থা থাকে, তাহলে বাইরে থেকে খাবার নেওয়ার দরকারই বা কী!

পোষাপ্রাণী নিয়ে বিমানে ভ্রমণ করা উচিত?

যুক্তরাষ্ট্রে পোষাপ্রাণীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় কুকুর। ৬৬ শতাংশ যাত্রী মনে করেন, বিমানে কুকুর নিয়ে ভ্রমণ করা দোষের কিছু না। আর ৫২ শতাংশ যাত্রী মনে করেন, ইঁদুর ও বিড়াল নিয়ে বিমানে ভ্রমণ করা যেতে পারেন। অন্যদিকে ৬৬ শতাংশ মানুষ মনে করেন বিমানে সাপ ও ৬৪ শতাংশ মানুষ ময়ূর নিয়ে ভ্রমণের পক্ষে মত দিয়েছেন।

প্লেনে যৌন সম্পর্ক কি ঠিক?

ইউগোভের গবেষণায় ব্যতিক্রম এ বিষয়টিও উঠে আসে। গবেষণার একটি প্রশ্ন ছিল, বিমানে ব্যক্তিগত মুহূর্ত কাটানোর ব্যাপারে তাদের মতামত কী? এই উত্তরে মাত্র ৬ শতাংশ বিমানের যাত্রী মনে করেন, এটা হতেই পারে। তবে বিমানে অন্তরঙ্গ মুহূর্ত কাটানো উচিত নয় বলে মত দিয়েছেন ৯৪ শতাংশ মানুষ।

আরও পড়ুন: Mussoorie: পাহাড়ের রানি হলেও জনপ্রিয়তা বেড়েছে মুসৌরির আনাচে-কানাচে লুকিয়ে থাকা এই অফবিটগুলির

আরও পড়ুন: Rajasthan: পর্যটক টানতে নতুন পদক্ষেপ রাজস্থান সরকারের! ‘লাইট অ্যান্ড সাউন্ড শো’ দেখার সুযোগ পাবেন এবার মরুর দেশে