সমুদ্রে বেড়াতে যাচ্ছেন? ‘বিচ ট্র্যাভেল’- এর প্যাকিংয়ের সময় খেয়াল রাখুন এই কয়েকটি বিষয়ে

সঙ্গে রাখুন বেশ কিছু টিস্যু। ওয়েট এবং ড্রাই টিস্যু, দু'ধরনের টিস্যুই রাখুন সম্ভব হলে।

সমুদ্রে বেড়াতে যাচ্ছেন? 'বিচ ট্র্যাভেল'- এর প্যাকিংয়ের সময় খেয়াল রাখুন এই কয়েকটি বিষয়ে
সঙ্গে বাচ্চা থাকলে একটু বেশি সতর্কতা নেওয়াই ভাল।
Follow Us:
| Updated on: Mar 25, 2021 | 11:37 PM

সমুদ্র যাঁদের পছন্দ, ফাঁক পেলেই তাঁরা বেরিয়ে পড়েন সমুদ্রের টানে। উইকেন্ডে ছোটোখাটো ‘বিচ ট্র্যাভেল’ লেগেই থাকে অনেক পরিবারে। অল্প ক’দিন ছুটি হলেই মুশকিল আসান। হইহই করে কাটিয়ে আসা যায় কয়েকদিন।

কিন্তু সমুদ্রের ধারে বেড়াতে গেলে অর্থাৎ ‘বিচ ট্র্যাভেল’- এর ক্ষেত্রে প্যাকিং- এর সময় বেশ কিছু জিনিস অতি অবশ্যই মাথায় রাখতে হবে। বিশেষ করে জার্নি যদি হয় গাড়িতে এবং সঙ্গে বাচ্চা থাকে তাহলে একটু বেশি সতর্কতা নেওয়াই ভাল।

কোন কোন বিষয়ে খেয়াল রাখবেন-

১। যেহেতু জলের কাছাকাছি বেড়াতে যাচ্ছেন, তাই কিছু অতিরিক্ত পোশাক সঙ্গে রাখুন। সমুদ্রে স্নান করলে জামাকাপড় ভিজে যেতে পারে। এক্ষেত্রে বাচ্চাদের ঠাণ্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ভেজা জামা বদলে শুকনো পোশাক পরিয়ে দেওয়াই ভাল।

২। ভেজা জামাকাপড়-টাওয়েল এসব রাখার জন্য আলাদা করে ব্যাগ বা প্লাস্টিক (অতি অবশ্যই পরিবেশ বান্ধব প্লাস্টিক, অর্থাৎ মোটা প্লাস্টিক যার মাইক্রন বেশি) সঙ্গে রাখুন। এছাড়া সঙ্গে রাখুন স্লিপার।

৩। সমুদ্রের ধারে বেড়ানো মানে অবধারিত ট্যান পড়বে। তাই সানস্ক্রিন মেখে নেওয়া খুবই জরুরি। একটু বেশি এসপিএফ- এর ওয়াটার বেসড সানস্ক্রিন লাগানো ভাল। এছাড়া টুপি-সানগ্লাস সঙ্গে রাখুন।

৪। বাচ্চা সঙ্গে থাকলে অতি অবশ্যই খাবার জল সঙ্গে রাখুন। এর সঙ্গে প্রয়োজনীয় ওষুধপত্র এবং একটা ফাস্ট এড বক্স রাখাও দরকার। সঙ্গে রাখুন বেশ কিছু টিস্যু। ওয়েট এবং ড্রাই টিস্যু, দু’ধরনের টিস্যুই রাখুন সম্ভব হলে।

৫। সমুদ্রের বিচে খেলাধুলোর জন্য বল বা ফ্লাইং ডিস্ক রাখতে পারেন। যদি সরাসরি বালির উপর বসতে না চান, তাহলে বিচ ম্যাট রাখতে পারেন। সঙ্গে কিছু শুকনো খাবারও রেখে দিন। চেষ্টা করবেন এমন একটা ব্যাগ রাখতে যার বেশ কয়েকটা আলাদা খাপ রয়েছে। তাহলে সব জিনিস একসঙ্গে নিতে সুবিধা হবে। আবার আলাদা চেন এবং খাপ হওয়ায় সরকারের সময় খুঁজে পেতেও অসুবিধা হবে না।