Uttarakhand: গ্রীষ্মের ছুটিতে ট্রেক করে আসুন পিন্ডারি! এপ্রিলেই খুলতে চলেছে কুমায়নের ট্রেকিং রুটগুলি

Trekking Route: বসন্ত বিদায়ের সঙ্গে সঙ্গে উত্তরাখণ্ড সরকারের তরফ থেকে কুমায়ুন অঞ্চলের ট্রেকিং রুটগুলো খুলে দেওয়া হল...

Uttarakhand: গ্রীষ্মের ছুটিতে ট্রেক করে আসুন পিন্ডারি! এপ্রিলেই খুলতে চলেছে কুমায়নের ট্রেকিং রুটগুলি
ভারতের সবচেয়ে সহজ হিমবাহ ট্রেক হল কুমায়ন অঞ্চলের পিন্ডারি।Image Credit source: gettyimages.in
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2022 | 2:23 PM

পাহাড়ের বসন্তে সবচেয়ে সুন্দর। ট্রেকারদের (Trekkers) কাছে সবচেয়ে প্রিয় ঋতু হল পাহাড়ের গ্রীষ্মকাল। তাই বসন্ত বিদায়ের সঙ্গে সঙ্গে উত্তরাখণ্ড সরকারের তরফ থেকে কুমায়ুন অঞ্চলের (Kumaon) ট্রেকিং রুটগুলো (Trekking Route) খুলে দেওয়া হল ট্রেকিংয়ের জন্য। উত্তরাখণ্ডের (Uttarakhand) পর্যটন বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, ১৫ এপ্রিল থেকে ১৫ জুনের মধ্যে পিন্ডারি, কাফনি এবং সুন্দরধুঙ্গা হিমবাহগুলিতে আহোরণ করা যাবে। এরপরই বর্ষা আসবে হিমালয়ের কোলে। তাই দুর্ঘটনা এড়াতে ১৫ জুনের পর বন্ধ করে দেওয়া হবে এই ট্রেকিং রুটগুলি। তবে, বর্ষার সময় বন্ধ থাকার পরে ১৫ ই সেপ্টেম্বর থেকে ১৫ ই অক্টোবরের মধ্যে এই হিমবাহ ট্রেক রুটগুলি আবারও খোলা হবে।

উত্তরাখণ্ডের পর্যটন বিভাগের তরফ আরও থেকে জানানো হয়েছে যে, যাঁরা এই সময় এই হিমাবহগুলো আরোহণ করতে চান, তাঁদের জন্য ইতিমধ্যেই যাবতীয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এই সংবাদ শুধু মাত্র ট্রেকারদের মধ্যে খুশির জোয়ার আনেনি। এই সংবাদ খুশি স্থানীয় ট্রেকিং অপারেটর থেকে শুরু করে পোটাররাও।

মহামারির কারণে বিগত দু’ বছর ধরে ক্ষতি হয়েছে পর্যটন শিল্পের। উপরন্ত, উত্তরাখণ্ডের প্রাকৃতিক বিপর্যয় বার বার বাধা সৃষ্টি করেছে এই রাজ্যের পর্যটন শিল্পে। গত বছরেও প্রাকৃতিক বিপর্যয়ের কারণে প্রাণ হারিয়েছেন বহু পর্যটক, ট্রেকার দল এবং স্থানীয়রা। তাই আশা করা হচ্ছে, পুনরায় হিমবাহ ট্রেক রুটগুলি খুলে গেলে আবারও চাঙ্গা হবে রাজ্যের পর্যটন শিল্প।

করোনা বিধি থাকা সত্ত্বেও এই হিমবাহগুলো ট্রেক করার অনুমতি দেওয়া হয়েছিল উত্তরাখণ্ডের পর্যটন বিভাগের তরফ থেকে। কিন্তু করোনা প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের পর সেভাবে সাড়া পাওয়া যায়নি। তাছাড়া, উত্তরাখণ্ডের যে সব ট্রেকিং রুটগুলো রয়েছে, তার মধ্যে এই হিমবাহ ট্রেকিং রুটগুলো বেশ জনপ্রিয়। আশা করা হচ্ছে, উত্তরাখণ্ডের সেই সব ট্রেকিং রুটগুলোর সঙ্গে এই হিমবাহ ট্রেকিংয়ের জনপ্রিয়তাও বৃদ্ধি পাবে।

ভারতের সবচেয়ে সহজ হিমবাহ ট্রেক হল কুমায়ন অঞ্চলের পিন্ডারি। রিপোর্ট অনুযায়ী, করোনা পরিস্থিতিতে ২৫০০-৩০০০ ট্রেকার এই ট্রেকিংটি করেছেন। সুতরাং এবারে এই সংখ্যাটা বাড়তে চলেছে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে, এই বছর যেহেতু করোনা বিধি স্থিতিশীল হয়েছে। তাই ট্রেকারদের পাশাপাশি সাধারণ পর্যটকদেরও ভিড় বাড়বে বলে আশা করে হচ্ছে।

পিথোরাগড়ের জেলা পর্যটন আধিকারিক লতা বিষ্ট জানিয়েছেন যে, হিমবাহ ভ্রমণের আগে পর্যটকদের অবশ্যই রাজ্য বন বিভাগে না রেজিস্ট্রি করতে হবে। এর জন্য আপনাকে কাপকোট কেন্দ্রে যোগাযোগ করতে হবে। এখনও অবধি এই নিবন্ধীকরণের সুবিধা অনলাইনে চালু করা হয়নি।

আরও পড়ুন: এই বছর নববর্ষ উদযাপন করুন পাহাড়ে! মাত্র ৫০০০ টাকায় ঘুরে নিন উত্তরবঙ্গ