Kanwar Yatra 2022: পবিত্র কানওয়ার যাত্রায় বহাল ১০ হাজার নিরাপত্তাকর্মী! ড্রোন, সিসিটিভি ক্যামেরায় মুড়েছে যাত্রাপথ

Uttarakhand: সাধারণত প্রতিবছর উত্তরপ্রদেশ, হরিয়ানা, দিল্লি, হিমাচলপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান সহ অন্যান্য রাজ্য থেকেও কোটি কোটি ভক্তের সমাগম হয় হরিদ্বারে।

Kanwar Yatra 2022: পবিত্র কানওয়ার যাত্রায় বহাল ১০ হাজার নিরাপত্তাকর্মী! ড্রোন, সিসিটিভি ক্যামেরায় মুড়েছে যাত্রাপথ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 11:15 PM

কানওয়ার (Kanwar Yatra) কথাটির অর্থ হল বাঁক। প্রতিবছর শ্রাবণ মাসে প্রায় কোটি কোটি শিবভক্ত হেঁটে যান উত্তরাখণ্ডের হরিদ্বারে (Haidwar)। সেখানে গঙ্গাজল সংগ্রহ করে শিবলিঙ্গের (Shivalinga)মাথায় ঢালেন। আইন-শৃঙ্খলা বজায় রাখতে ও অশান্তি এড়াতে তাই উত্তরাখণ্ড সরকারের পক্ষ থেকে ১০ হাজার নিরাপত্তাকর্মী মোতায়েন করার সঙ্গে অসংখ্য সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। থাকবে নজরদারির জন্য ড্রোন ক্যামেরাও। এই বিষয়ে জানিয়েছেন, উত্তরাখণ্ডের পুলিশের ডিরেক্টর জেনারেল অশোক কুমার। কোভিড ১৯-এর দাপটের কারণে গত দু’বছর কানওয়ার যাত্রা বন্ধ ছিল। চলতি বছরে অন্যান্য বছরের তুলনায় বেশি ভিড় হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আইন-শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে কোনওরকম ফাঁক রাখতে চাইছে না উত্তরাখণ্ড সরকার।

সব ধরনের অনভিপ্রেত ঘটনা প্রতিরোধ কররা জন্য অন্যান্য রাজ্যের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেছেন ডিজিপি অশোক কুমার যাতে। জানা গিয়েছে, দেরাদুনের পুলিশ হেডকোয়ার্টারে সেই মিটিং-এ উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশ, দিল্লি, হরিয়ানা, হিমাচল প্রদেশ, রাজস্থান, চণ্ডীগড়ের পুলিশ, প্রশাসন ও ইন্টেলিজেন্স ব্যুরোর উচ্চপদস্থ আধিকারিকরা।

যা যা ব্যবস্থা নেওয়া হয়েছে

• হরিদ্বার এবং আশপাশের এলাকাগুলিকে ১২টি আলাদা আলাদা সুপার জোন বা বিশেষ অংশে ভাগ করা হয়েছে। এছাড়া ৩১ টি জোন এবং ১৩৩ টি সেক্টরও চিহ্নিত করা হয়েছে যাত্রার জন্য।

• প্রায় ১০ হাজার নিরাপত্তাকর্মী নিযুক্ত থাকবেন সমগ্র যাত্রাপথে।

• চলতি বছরে ১৪ জুলাই শুরু হবে যাত্রা। শেষ হবে ২৬ জুলাই।

• অগণিত ড্রোন, সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা থাকবে। কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সোশ্যাল মিডিয়াতেও চালনো হবে কড়া নজরদারি।

• শান্তি বজায় রাখতে সামাজিক মাধ্যমে বাঁক কাঁধে হেঁটে যাওয়া ভক্তদের কাছে যাত্রাপথে স্থানীয় পুলিশ ও প্রশাসনের কর্মীদের সঙ্গে সহযোগিতা করার আবেদন করা হয়েছে।

• ভক্তদের জন্য স্থির করা যাত্রাপথের সংবাদ দেওয়ার জন্য প্রতিবেশী রাজ্যের পুলিশকেও আবেদন করা হয়েছে। কারণ এই সময়ে দেরাদুন, মুসৌরি ও চারধামে পর্যটকদেরও ভিড় থাকে। তাদের যাতে কোনও সমস্যা না হয় তাই এই নেটওয়ার্ক বজায় থাকা জরুরি।

সাধারণত গেরুয়া পাগড়ি ও বসন পরে বাঁক বহন করেন শিবভক্তরা। এরপর খালি পায়ে হরিদ্বার পর্যন্ত হেঁটে যান ও গঙ্গাজল সংগ্রহ করেন। এরপর দীর্ঘ যাত্রাপথ পেরিয়ে শিব মন্দিরে শিবলিঙ্গের মাথায় জল ঢালেন। শ্রাবণমাসের এই সময়ে অগণিত শিবভক্তের সমাবেশের কথা মাথায় রেখেই আন্তঃরাজ্য বৈঠকে অশোক কুমার হাজার হাজার নিরাপত্তাকর্মী মোতায়েনের সঙ্গে সিসিটিভি ক্যামেরা ও ড্রোনের ব্যবস্থার কথা জানিয়েছেন। এছাড়া ভক্তদের নিরাপত্তায় সোশ্যাল মিডিয়ায় কড়া নজরদারি চালানোর কথাও তিনি বলেছেন।

সাধারণত প্রতিবছর উত্তরপ্রদেশ, হরিয়ানা, দিল্লি, হিমাচলপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান সহ অন্যান্য রাজ্য থেকেও কোটি কোটি ভক্তের সমাগম হয় হরিদ্বারে। ফলে ওই বিপুল সংখ্যক মানুষকে নিরাপদে রাখতে নিরাপত্তা ব্যবস্থায় আলাদা করে নজর দিতেই হচ্ছে উত্তরাখণ্ড সরকারকে।