Indian Railways: তিন মাসে আগে টিকিট কেটে রেখেও ওয়েটিং লিস্ট, কীভাবে বুঝবেন, আসন কনফার্ম হবে কি না?

Train Travel Tips: টিকিট কনফার্ম না হলে RAC, GNWL, PQWL, RLWL, TQWL লেখা দেখায় ওয়েটিং লিস্টে। কিন্তু কীভাবে বুঝবেন আপনার টিকিট কনফার্ম হবে?

Indian Railways: তিন মাসে আগে টিকিট কেটে রেখেও ওয়েটিং লিস্ট, কীভাবে বুঝবেন, আসন কনফার্ম হবে কি না?
রেলেে শুরু নিয়োগ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 8:16 AM

বেড়াতে যাওয়ার মরশুম থাকে। পুজোর সময় যেমন বাঙালির হিরিক পড়ে পাহাড়ে বেড়াতে যাওয়ার। আবার শীতের মরশুম এলেই বড়দিন, নববর্ষের ছুটিতেও অনেকেই বেড়াতে যান। কিন্তু সমস্যা হল দূরপাল্লা ট্রেনে কনফার্ম টিকিটের ক্ষেত্রে। এই সব মরশুমে তাড়াতাড়ি টিকিট না কাটলে কনফার্ম টিকিট পাওয়া যায় না। সেক্ষেত্রে ওয়েটিং লিস্টে নাম দেখায়। এই ওয়েটিং লিস্টেরও আবার অনেক ভাগ রয়েছে। ট্রেনে ওঠার দিন সকালে জানা যায় আপনার টিকিট ওয়েটিং লিস্ট থেকে কনফার্ম হয়েছে কি না। কিন্তু ওয়েটিং লিস্টের ভাগগুলো সম্পর্কে অবগত থাকলে আপনি আগে থেকেই বুঝতে পারবেন আপনার টিকিট কনফার্ম হবে কি না।

কোন স্টেশন থেকে কোথায় যাওয়ার টিকিট কাটছেন তার উপর নির্ভর করে আপনার টিকিট কনফার্ম হবে কি না। আবার আপনার টিকিট কী ধরনের ওয়েটিং লিস্টে রয়েছে তার উপরও নির্ভর করে যে সেটা টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা কতটা। টিকিট কনফার্ম না হলে RAC, GNWL, PQWL, RLWL, TQWL লেখা দেখায় ওয়েটিং লিস্টে। ভবিষ্যতে কনফার্ম টিকিট বাতিল হলে তারপর এই ধরনের টিকিটগুলো ধীরে ধীরে কনফার্ম হয়। সেক্ষেত্রে ওয়েটিং লিস্ট থেকে টিকিট কনফার্ম হলে সেই টিকিট সিএনএফ (CNF) হিসেবে চিহ্নিত হয়। কিন্তু বাকি শব্দগুলোর অর্থ কী এবং কীভাবে বুঝবেন যে আপনার টিকিট আগামিদিনে কনফার্ম হবে কি না? চলুন জানা যাক…

জিএনডব্লুএল (GNWL): এটি সাধারণ ওয়েটিং লিস্ট। যে কোনও ট্রেনের ক্ষেত্রে এই GNWL-এ সবচেয়ে বেশি ওয়েটিং টিকিট থাকে এবং এই ক্ষেত্রে টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

পিকিউডব্লুএল (PQWL): এই ধরনের টিকিটকে বলা হয় পুলড কোটা ওয়েটিং লিস্ট। দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে মাঝপথের কোনও স্টেশনে নামার জন্য যদি টিকিট কাটা হয় এবং সেটা যদি ওয়েটিং লিস্টে থাকে তখন সেটা PQWL দেখায়। অন্যদিকে, ট্রেনের যাত্রাপথের মধ্যবর্তী কোনও স্টেশন থেকে শেষ স্টেশনের টিকিট কাটেন সেক্ষেত্রেও ওয়েটিং লিস্ট হলে PQWL দেখায়।

আরএলডব্লুএল (RLWL): এই ধরনের টিকিটকে বলে রিমোট লোকেশন ওয়েটিং লিস্ট। দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে কিছু স্টেশনকে রিমোট লোকেশন হিসেবে চিহ্নিত করা হয়। এই সব স্টেশন থেকে টিকিট কাটলে এবং সেটা ওয়েটিং লিস্টে থাকলে সেটা RLWL দেখায়। এই ধরনের টিকিটের ক্ষেত্রে কনফার্ম টিকিট পাওয়া বেশ মুশকিলের। কারণ এই ধরনের স্টেশনে সব ধরনের ট্রেন দাঁড়ায় না, ফলে কেউ চট করে টিকিট বাতিল করেন না।

টিকিউডব্লিউএল (TQWL): তৎকালে টিকিট কেটে যদি ওয়েটিং লিস্টে থাকে তখন তাকে TQWL বলে। তৎকালে টিকিট কখনওই কনফার্ম হয় না। এমনকী RAC-ও হয় না।