উষ্ণপ্রস্রবণ ভালবাসেন? রইল কিছু ট্রাভেল ডেস্টিনেশন

এইসব অঞ্চলে গরম জলে নেমে জলকেলি করার মজাটাই আলাদা।

উষ্ণপ্রস্রবণ ভালবাসেন? রইল কিছু ট্রাভেল ডেস্টিনেশন
Follow Us:
| Updated on: Apr 02, 2021 | 4:01 PM

পাহাড়, সমুদ্র, জঙ্গল অনেক তো হল… এ বার প্রকৃতির অন্য রকম স্বাদ নিন? আপনার জন্য রইল ভারতের কয়েকটি উষ্ণপ্রস্রবণের তালিকা। শীতপ্রধান অঞ্চলে মূলত উষ্ণপ্রস্রবণগুলি প্রাকৃতিক ভাবে গড়ে উঠেছে। এইসব অঞ্চলে গরম জলে নেমে জলকেলি করার মজাটাই আলাদা। তবে কিছু কিছু উষ্ণপ্রস্রবণ এতই গরম যে, জলে নামার উপায় নেই। পাশে দাঁড়ালেই গরমে এক অদ্ভূত আরাম অনুভূত হবে। ভারতের এ রকম কয়েকটি উষ্ণপ্রস্রবণের তালিকা রইল আপনার জন্য।

১) মণিকরণ, হিমাচল প্রদেশ: হিমাচল প্রদেশের পার্বতী ভ্যালির পাশে এই উষ্ণপ্রস্রবণ অবস্থিত। তীর্থক্ষেত্র হিসেবেও পরিচিত মণিকরণ। আপনি যদি উষ্ণপ্রস্রবণে নেমে স্নান চান, তাহলে এটাই আপনার জন্য প্রথম নাম। কুলু-মানালি থেকে খুব কাছেই মণিকরণ। তীব্র শীতে এই উষ্ণপ্রস্রবণ আপনাকে এক অদ্ভূত আরাম দেবে।

২) ইয়ুমথাং, সিকিম: সিকিমের একটি বিখ্যাত পর্যটনক্ষেত্র হল ইয়ুমথাং উষ্ণপ্রস্রবণ। লাচেনের একদম কাছেই এই উষ্ণপ্রস্রবণ। এই প্রস্রবণের জন্য গোটা অঞ্চল জুড়ে অদ্ভূত এক আরাম অনুভূত হয়। তবে গাড়িতে বসেই আপনাকে উষ্ণপ্রস্রবণের প্রকৃতিক শোভা দেখতে হবে। সামনে যাওয়া যায় না।

আরও পড়্ন: গাড়িতে ঘুমান, সেখানেই হয় খাওয়া-দাওয়া, চারচাকাকে সঙ্গী করে ভারত ভ্রমণে বেরিয়েছেন কেরলের দম্পতি

৩) বক্রেশ্বর, পশ্চিমবঙ্গ: বীরভূমের বক্রেশ্বরে রয়েছে শক্তি মন্দির। তার পাশেই বক্রেশ্বর উষ্ণপ্রস্রবণ। সারা বছর পর্যটক সমাগম হয় এখানে।

৪) ক্ষীরগঙ্গা, হিমাচল প্রদেশ: হিমাচল প্রদেশের আরও একটি উষ্ণপ্রস্রবণ হল ক্ষীরগঙ্গা। আপনার শরীর ও মনের ক্লান্তি দূর করার জন্য এই উষ্ণপ্রস্রবণের জলে আপনাকে স্নান করতেই হবে। চারদিকে উঁচু উঁচু গাছ আর পাহাড় দিয়ে ঘেরা এক জলাশয়। পাহাড়ে চলতে চলতে আপনার গায়ে ব্যথা হতে পারে। তখন এই উষ্ণপ্রস্রবণে স্নান করলে সব ব্যথা সেড়ে যাবে।