শরীর ভাল রাখবে গ্রিন টি, তবে ভুল সময় খাচ্ছেন না তো?

কোন সময়ে গ্রিন টি খেলে উপকার হবে বলে দিচ্ছি আমরা

শরীর ভাল রাখবে গ্রিন টি, তবে ভুল সময় খাচ্ছেন না তো?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2021 | 11:17 PM

গ্রিন টি-কে বলা হয় পাওয়ার ড্রিঙ্ক। কবে থেকে আপনি গ্রিন টি খাচ্ছেন? সামনে বন্ধুর বিয়ে বা কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান আছে? আপনি কি তাই চটজলদি রোগা হতে চান? জানেন কি গ্রিন টি খেলেই আপনি হতে পারেন রোগা? দিনে ২-৫ কাপ গ্রিন টি খাওয়া যেতেই পারে। জেনে রাখুন সবসময় গ্রিন টি খেলে শরীরের ক্ষতি হতে পারে। কোন সময়ে গ্রিন টি খেলে উপকার হবে বলে দিচ্ছি আমরা:

১) দুপুরে খাওয়ার পর গ্রিন টি একবারেই না একটা ভুল ধারণা সবার মধ্যে রয়েছে যে দুপুরে খাওয়ার পর গ্রিন টি খেতে হয়। তাতে ম্যাজিকের মতো ক্যালরি বার্ন হয়। এটা ভুল ধারণা। এতে খাবার পাচ্য হতে সমস্যা হয়, বদহজম হতে পারে।

২) গরম গ্রিন টি খাবেন না খুব গরম অবস্থায় গ্রিন টি খেলে স্বাদে ভাল লাগলেও তা সরাসরি পাকস্থলি এবং গলায় আঘাত করে। এতে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই গরম গ্রিন টি না খাওয়াই ভাল।

৩) খালি পেটে গ্রিন টি খাবেন না গ্রিন টি যেহেতু রক্ত থেকে বিষমুক্ত করে, তাই অনেকেই ভাবেন, খালি পেটে ওষুধের সঙ্গে গ্রিন টি খাওয়া উচিত। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। অনেকক্ষণ না খেয়ে থাকার পর সকালে উঠে পেট ভরে কিছু খাবার খেতেই হবে। এতে শরীরে মেটাবলিজম তৈরি হয়। তারপর খেতে পারেন এক কাপ গ্রিন টি।

৪) গরম গ্রিন টি-র সঙ্গে মধু মিশিয়ে খাবেন না অনেকে গ্রিন টি-র সঙ্গে চিনি খান না বলে মধু ব্যবহার করেন। তা একেবারেই উচিত নয়। গরম চায়ে মধু দিলে মধুর পৌষ্টিক গুণ নষ্ট হয়ে যায়। চা একটু ঠান্ডা হলে তাতে মধু মিশিয়ে খান। এতে উপকার হবে।

৫) গ্রিন টি-র সঙ্গে ভুল করেও ওষুধ খাবেন না অনেকে সকালে গ্রিন টি-র সঙ্গে ওষুধ খান। তা একেবারেই ভুল অভ্যেস। এতে অ্যাসিডিটি হতে পারে। ওষুধেও কাজ কয় না একদম।

আরও পড়্ন: উষ্ণপ্রস্রবণ ভালবাসেন? রইল কিছু ট্রাভেল ডেস্টিনেশন

৬) বেশি গ্রিন টি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক বেশি গ্রিন টি খেলে ঘুম কমে যায়। চা-কফির মতোই বিষয়টা। দিনে ২ থেকে ৫ কাপ পর্যন্ত গ্রিন টি খেতে পারেন।

৭) গ্রিন টি-র পাতা বেশিক্ষণ ভিজতে দেওয়া উচিত না গ্রিন টি-র পাতা বেশীক্ষণ ভিজলে এর পৌষ্টিক গুণ নষ্ট হয়।

৮) গ্রিন টি-তে আর্টিফিশিয়াল ফ্লেবার খাওয়া ঠিক নয় ফ্লেবার মেশাতে গিয়ে গ্রিন টি-র গুণাবলি নষ্ট হয়ে যায়।

৯) গ্রিন টি খাওয়ার সময় তাড়াহুড়ো করবেন না অফিস যাচ্ছেন বা কোনও তাড়ায় আছেন, তাহলে একদম গ্রিন টি খাবেন না। এতে লিভারে চাপ পরে। ধীরে ধীরে লিভার খারাপ হতে থাকে।