যেতে হবে না পার্লার, বাড়িতেই এই পাঁচটি উপায়ে সারিয়ে নিন পা ফাটার সমস্যা

কিন্তু জানেন কি, আপনার শরীরের ভার নেওয়া থেকে শুরু করে, আপনার ব্যক্তিত্বের পরিস্ফুটন...ওই দুই পদযুগলের 'কাঁধে' কিন্তু অজান্তেই দেওয়া থাকে অনেক দায়িত্ব।

যেতে হবে না পার্লার, বাড়িতেই এই পাঁচটি উপায়ে সারিয়ে নিন পা ফাটার সমস্যা
কীভাবে সারিয়ে তুলবেন পা ফাটার সমস্যা?
Follow Us:
| Updated on: Nov 30, 2020 | 6:06 AM

TV9 বাংলা ডিজিটাল: শহরে শীত পড়ছে জাঁকিয়ে। আর শীতকাল মানেই শুষ্ক ত্বক, খসখসে ঠোঁট, পা ফাটার সমস্যা। ত্বক এবং ঠোঁটের যত্ন ভালভাবে নিলেও রোজকার লাইফস্টাইলে অনেক সময়েই কিন্তু পা গুরুত্ব পায় না সেভাবে। কিন্তু জানেন কি, আপনার শরীরের ভার নেওয়া থেকে শুরু করে, আপনার ব্যক্তিত্বের পরিস্ফুটন…ওই দুই পদযুগলের ‘কাঁধে’ কিন্তু অজান্তেই দেওয়া থাকে অনেক দায়িত্ব। সেজেগুজে পার্টিতে গিয়েছেন, অথচ পোশাকের ফাঁক দিয়ে দেখা যাচ্ছে ফাটা পা! মোটেই শোভন নয়, একই সঙ্গে অস্বাস্থ্যকরও বটে। তাই শীতের শুরুতেই জেনে নিন বাড়িতে বসেই ফাটা পা ঠিক করার কিছু ঘরোয়া টিপস। Winter foot care

পা ফাটে কেন?

⦁ অনেক সময়েই পায়ের স্টেপের জন্য হাঁটার সময় বাড়তি চাপের সৃষ্টি হয় পায়ে। তা থেকেও ফাটতে পারে পা। ⦁ শরীরে রক্তসরবরাহের ঘাটতি দেখা গেলেও পা ফেটে যেতে পারে। ⦁ শরীরে জিঙ্ক অথবা ওমেগা থ্রি’র অভাব দেখা গেলেও পা ফেটে যাওয়ার সম্ভাবনা দেখা যেতে পারে। ⦁ পা নিয়মিত পরিষ্কার না করলে তাতে ময়লা জমেও পায়ের ক্ষতি হতে পারে।

কী করবেন?

⦁ শীতকাল মানেই কমলালেবু। একটি বড় আকারের কমলালেবু নিন। তাকে প্রথমেই কেটে নিন দু’ভাগে। এর পর তা থেকে রস বার করে ছিবড়েগুলো রেখে দিন কমলালেবুর খোলার মধ্যেই। এর পর দুই গোড়ালির নিচে লেবুর ওই দু’ভাগ রেখে তার উপর দিয়েই মোজা পরে নিন। খেয়াল রাখবেন, লেবুর জায়গার যেন নড়চড় না হয়। এ ভাবেই রেখে দিন আধ ঘণ্টা। এর পর তা খুলে ফেলে ফাটা জায়গায় নারকোল তেল ঘসে নিন খানিক। কাজ হবে ম্যাজিকের মতো। লেবু থেকে যে সাইট্রিক অ্যাসিড নির্গত হয় তা গোড়ালির মরা কোষকে তুলে ফেলে পা নরম করতে সাহায্য করে।

⦁ আয়ুর্বেদ শাস্ত্রে মধুর গুণ গাওয়া হয়েছে বারেবারেই। গোড়ালির সমস্যাতেও মধু যেন ধন্বন্তরি। প্রথমেই ঈষদুষ্ণ জলে হাফ কাপ মধু মিশিয়ে নিন। প্রায় ১৫/২০ মিনিট সেই জলে পা ডুবিয়ে বসে থাকুন। এর পর তা তোয়ালে দিয়ে মুছে তাতে লাগিয়ে নিন ময়শ্চারাইজার। উপকার পাবেন।

Foot care tips for winter

পায়ের যত্ন নিন এ ভাবেই।

⦁ বাড়িতে চিনি আছে? অলিভ অয়েল? ব্যস তা হলে আর চিন্তা নেই। ফাটা গোড়ালির সমস্যার সমাধান হবে এক নিমেষে। একটি বাটিতে অল্প পরিমাণে চিনি, অলিভ অয়েল, টি-ট্রি অয়েল (যদি থাকে) মিশিয়ে ফেলুন। এর পর হাত দিয়ে গোলাকার ভাবে তা ফাটা অংশে লাগাতে থাকুন। দেখবেন, পায়ে মিশ্রণটি লাগাতে গিয়ে গায়ের জোর দেখাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। কিছুক্ষণ করার পর হাল্কা গরম জলে পা ধুয়ে ফেলুন। গোড়ালির মরা কোষ উঠে যেতে সাহায্য করে এই বিউটি-হ্যাকটি।

⦁ এখানেই কিন্তু কাজ শেষ নয়, পা-কে ময়েশ্চারাইজ করাও তো জরুরি। খুব পাকা একটি কলা নিন। লেবুর রসের সঙ্গে সেই কলাটিকে চটকে নিন। এর পর তা দুই পায়ের ফাটা জায়গায় লাগিয়ে ফয়েল পেপার দিয়ে জায়গাটি মুড়ে রাখুন। এ ভাবে ১০/১৫ মিনিট রাখার পর তা আবার উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। পা ফাটাও সেরে যাবে, পা দেখাবেও সুন্দর।

⦁ সবার বাড়িতেই তো হলুদগুঁড়ো রয়েছেই। তিন চা চামচ হলুদগুঁড়ো নিন। সঙ্গে পাঁচ ফোঁটা নিমের তেল। এর পর ওই দুটি জিনিস ভালভাবে মিশিয়ে পায়ের ফাটা জায়গায় লাগিয়ে রেখে দিন আধ ঘণ্টা। এর পর তা জল দিয়ে ধুয়ে তাতে কোনও ক্রিম লাগিয়ে নিন। ভাল কাজ দেয়। নিম তেল নিজেই ফাঙ্গাস রোধে সাহায্য করে। হলুদও যে কাটা ছেঁড়ায় কতটা কাজের তা তো প্রায় প্রত্যেকেই জানেন। একই সঙ্গে ফিরিয়ে আনে ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতাও।

তবে এ সবের মধ্যেই নিয়মিত পা পরিষ্কার করুন। হাল্কা গরম জলে পা ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এতে মানসিক চাপও কিছুটা কম এবং একই সঙ্গে পায়ের স্বাস্থ্যও বজায় থাকে। সুষম আহার কিন্তু সব সময় জরুরি। ভিটামিন বা মিনারেলসের ঘাটতির কারণে যদি পা ফাটে তবে সেক্ষেত্রে কিন্তু ঘরোয়া টোটকা সাময়িক কাজে দিলেও ভবিষ্যতের জন্য কার্যকরী নয় মোটেই। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ দিন। সুস্থ থাকুন।