বাড়িতেই বানিয়ে ফেলুন শীতের ময়স্চারাইজার

  TV9 বাংলা ডিজিটাল: শীতকাল আসতে না আসতেই ত্বকের আর্দ্রতা কমতে থাকে। যার ফলে নানা রকমের সমস্যা তৈরি হয়। বিশেষ করে ত্বক ফাটতে শুরু করে। তাই এই সময় ত্বকের প্রয়োজন সঠিক পুষ্টির এবং আর্দ্রতার, যা পাওয়া যায় একটা ভাল ময়েস্চারাইজারে। আর সেই ময়েস্চারাইজার (moisturizer) যদি বাড়িতেই তৈরি করা সম্ভব হয়? বিশেষজ্ঞদের মতে, বাইরে থেকে কেনা […]

বাড়িতেই বানিয়ে ফেলুন শীতের ময়স্চারাইজার
Follow Us:
| Updated on: Nov 07, 2020 | 11:14 AM
moisturizer

শীতে প্রয়োজন সঠিক ময়েস্চারাইজারের (homemade moisturizer)

TV9 বাংলা ডিজিটাল: শীতকাল আসতে না আসতেই ত্বকের আর্দ্রতা কমতে থাকে। যার ফলে নানা রকমের সমস্যা তৈরি হয়। বিশেষ করে ত্বক ফাটতে শুরু করে। তাই এই সময় ত্বকের প্রয়োজন সঠিক পুষ্টির এবং আর্দ্রতার, যা পাওয়া যায় একটা ভাল ময়েস্চারাইজারে। আর সেই ময়েস্চারাইজার (moisturizer) যদি বাড়িতেই তৈরি করা সম্ভব হয়? বিশেষজ্ঞদের মতে, বাইরে থেকে কেনা প্রোডাক্টে কেমিক্যাল থাকে যা ত্বকের কিছুটা হলেও ক্ষতি করে। তাই বাড়িতে খুব সহজে বানিয়ে ফেলুন ময়স্চারাইজার।

উপকরণ- গ্রিন টি (green tea), অ্যালোভেরা জেল, ভার্জিন কোকোনাট অয়েল, গ্লিসারিন, সুইট আমন্ড তেল, ভিটামিন-ই ক্যাপসুল

প্রক্রিয়া- ময়েস্চারাইজার তৈরি করতে গেলে সবথেকে গুরুত্বপূর্ণ হল পরিমাণ। সব উপকরণ সঠিক পরিমাণে নিলে তবেই আপনি তৈরি করে নিতে পারবেন পারফেক্ট ময়েস্চারাইজার। শুরুতেই একটি পাত্রে এক চামচ মতো (একটি চলতি টি ব্যাগে যতটা চা পাতা থাকে, ততটা) গ্রিন ট্রি নিয়ে চার চামচ গরম জলে ভিজিয়ে রাখতে হবে। দশ মিনিট পর ভিজিয়ে রাখা চা পাতা থেকে একটি চামচের মাধ্যমে একটু চেপে-চেপে পুরো নির্যাস বের করে রাখতে হবে। এরপর একটি পাত্রে চার চামচ অ্যালোভেরা জেল নিতে হবে, তারমধ্যেই ভিজিয়ে রাখা গ্রিন টি দু চামচ দিয়ে দিতে হবে। আপনার বাড়িতে যদি গ্রিন ট্রি না থাকে, তবে তার বদলে আপনি গোলাপ জল ব্যবহার করতে পারেন।

skin

শীতে ত্বকের প্রয়োজন সঠিক পুষ্টির এবং আর্দ্রতার

এই মিশ্রণের মধ্যে এবার একে একে বাকি উপকরণগুলি মেশাতে হবে। দুই চা-চামচ গ্লিসারিন, দুই চা-চামচ সুইট আমন্ড তেল, দুই চা-চামচ ভার্জিন কোকোনাট অয়েল।

সব উপকরণ দেওয়ার পর ভালভাবে মিশ্রণটি চামচ দিয়ে মেশাতে হবে, যতক্ষণ না ক্রিমের মত থকথকে ভাব আসে। তবে যাদের ড্রাই স্কিন, তাঁরা চাইলে ভিটামিন-ই ক্যাপসুল দিতে পারেন। এবার একটি পাত্রে ময়স্চারাইজারটি সংরক্ষণ করে অনেকদিন ব্যবহার করতে পারেন।

এই ময়স্চারাইজার দিনে এবং রাতেও ব্যবহার করতে পারেন। বেশ কিছুদিন ব্যবহার করার পর ফল বুঝতে শুরু করবেন। ত্বকের আর্দ্রতা তো ফিরবেই ,তার সঙ্গে কালো ছোপ, ডালনেসও চলে যাবে।