বাচ্চা ভূমিষ্ঠ হলেই তৈরি হবে আধার কার্ড, কীভাবে আবেদন করবেন?

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, হাসপাতালে সদ্যজাত শিশুদেরও এখন আধার কার্ড (Aadhar Card) সম্ভব।

বাচ্চা ভূমিষ্ঠ হলেই তৈরি হবে আধার কার্ড, কীভাবে আবেদন করবেন?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2021 | 7:02 PM

কলকাতা: আধার কার্ড (Aadhar Card) আজকের দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সচিত্র পরিচয়পত্র। গ্যাসের কানেকশন থেকে ব্যাঙ্কের অ্যাকাউন্ট, সব জায়গায় অত্যন্ত প্রয়োজনীর এই আধার নম্বর। ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অব ইন্ডিয়া সদ্যজাতদেরও আধার কার্ডের ব্যবস্থা করেছে। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, হাসপাতালে সদ্যজাত শিশুদেরও এখন আধার কার্ড সম্ভব। এই বিষয়ে আধার কর্তৃপক্ষ টুইটে লিখেছেন, “এখন প্রত্যেকের আধার কার্ড থাকতে পারে, এমনকি একজন সদ্যজাতেরও।”

সদ্যজাতর আধার আবেদনে কী কী নথি প্রয়োজন?

কোনও সদ্যজাত শিশুর আধার আবেদন করতে স্রেফ জন্ম প্রমাণ পত্র প্রয়োজন। এই নথি থাকলেই বাবা-মায়ের আধার কার্ডের সাহায্যে সন্তানের আধার কার্ড তৈরি করা যাবে। ৫ বছরের কম বয়সী কোনও শিশুর আধার কার্ডের জন্য বায়োমেট্রিকের প্রয়োজন হয় না। পরে শিশুর বয়স যখন ৫ হয়ে যায় তখন ওই আধার কার্ডের সঙ্গে আঙুলের ছাপ যোগ করা যায়।

কীভাবে আবেদন করা যায়?

*প্রথমে আধারের অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in-এ রেজিস্ট্রেশন অপশনে যেতে হবে। *সেখানে রেজিস্ট্রেশনের ফর্ম ডাউনলোড করতে হবে। *সেই ফর্মে সন্তানের নাম, ঠিকানা, মোবাইল নম্বর ও অন্যান্য তথ্য পূরণ করতে হবে। *এরপর ফর্মটি আধার সেবা কেন্দ্রে জমা করতে হবে।

প্রসঙ্গত, আধার সেবা কেন্দ্র ও অন্যান্য আধার সংক্রান্ত একাধিক পরিষেবার জন্য ১৯৪৭ হেল্পলাইন চালু করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটিস অব ইন্ডিয়া। এ ছাড়াও রয়েছে এম আধার অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন আধার সংক্রান্ত পরিষেবা পাওয়া যায়।

আরও পড়ুন: স্মার্টফোনেই আধার সংক্রান্ত সব সমস্যার সমাধান, কীভাবে জানেন?