PPF Account : ঝুঁকি ছাড়া সঞ্চয়ের কথা ভাবছেন! এখনই জানুন পিপিএফের সুবিধাগুলি

PPF Account : পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি কম থাকে। সঙ্গে পাওয়া যায় ভালো রিটার্ন। এক বছরে সর্বনিম্ন ৫০০ টাকা ও সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে পিপিএফ অ্যাকাউন্টে।

PPF Account : ঝুঁকি ছাড়া সঞ্চয়ের কথা ভাবছেন! এখনই জানুন পিপিএফের সুবিধাগুলি
ছবি সৌজন্য়ে : ইকনমিক টাইমস
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 8:00 AM

চাকরি জীবনে পা রেখেই কেউ কেউ স্রোতে ভেসে যান। কিন্তু অনেকেই ভবিষ্যতের কথা ভেবে সঞ্চয়ের দিকে মনোনিবেশ করেন। কিন্তু অল্প বয়সে সদ্য় চাকরি জীবনে পা রেখে বিনিয়োগের সঠিক জায়গা খুঁজে পান না। মিউচিয়াল ফান্ডে বিনিয়োগে যেরকম বেশি টাকা মেলে সেরকম এর ঝুঁকিও বেশি। কিন্তু ব্যাঙ্কে স্থায়ী আমানতে সুদের হার এতটাই কম থাকে যে সেখানে বিনিয়োগ করে অনেক বিনিয়োগকারীরাই সন্তুষ্ট থাকতে পারেন না। এইসব বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগের সঠিক প্রকল্প হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)।

পিপিএফ এর সুবিধা কী কী?

সঞ্চয়ের জন্য ভাল বিকল্প হল পিপিএফ

পিপিএফ এ বিনিয়োগে কোনও ঝুঁকি থাকে না

এতে ভাল রিটার্নও পাওয়া যায়

পিপিএফে সরকারি গ্যারান্টি থাকে

এই স্কিমটি ইইই ক্যাটাগরির মধ্যে পড়ে। ম্যাচুরিটি ভ্যালু মেয়াদ পূর্ণ হওয়ার পর প্রাপ্ত অর্থের উপর কোনও কর ধার্য করা হয় না।

কীভাবে পিপিএফে বিনিয়োগ করবেন?

পোস্ট অফিস ও ব্যাঙ্ক, যেকোনও জায়গাতেই পিপিএফ অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

এক বছরে সর্বনিম্ন ৫০০ টাকা ও সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে পিপিএফ অ্যাকাউন্টে।

বর্তমানে সরকার পিপিএফ অ্যাকাউন্টে ৭.১ শতাংশ সুদ দেয়। যেকোনও ব্যাঙ্কের স্থায়ী জামানতের উপর পাওয়া সুদের পরিমাণের থেকে যা অনেকাংশে বেশি।

এই অ্যাকাউন্টে চক্রবৃদ্ধি হারে সুদ দেওয়া হয়। তাই দীর্ঘদিনের জন্য বিনিয়োগ করলে বেশি টাকা ফেরত পাওয়া যাবে এই বিনিয়োগে।

অনলাইনেও এই অ্যাকাউন্ট খোলা যাবে।

পিপিএফের অন্যান্য সুবিধা

পিপিএফ অ্যাকাউন্টের ভিত্তিতে আপনি ঋণ পেতে পারেন। পিপিএফে জমা টাকার ২৫ শতাংশ অবধি ঋণ নেওয়া যেতে পারে। তবে ৩ বছরের মধ্য়ে সেই ঋণ শোধ করে দিতে হবে।

কখনও কোনও দরকার পড়লে জমা টাকার কিছু অংশ পিপিএফ অ্যাকাউন্ট থেকে যখন খুশি তোলাও যেতে পারে।

পিপিএফে কত টাকা বিনিয়োগ করলে কত টাকা রিটার্ন পেতে পারেন?

প্রতি মাসে ৫ হাজার টাকা বিনিয়োগ করলে বছরে ৬০ হাজার টাকা জমা হয়। পিপিএফ ক্যালকুলেটর অনুযায়ী, ১৫ বছর পর আপনার বিনিয়োগ হবে ৯ লক্ষ টাকা। এই বিনিয়োগের উপর ৭.১ শতাংশ সুদে ৭.২৭ লক্ষ টাকা আয় হবে। ১৫ বছর পর আপনি মোট ১৬ লক্ষ টাকা পাবেন।