কীভাবে আটকাবেন এটিএম জালিয়াতি? উত্তর দিল স্টেট ব্যাঙ্ক

কোন কোন বিষয় মাথায় রাখবেন, তার একটি তালিকা তৈরি করেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। দেখে নেওয়া যাক এক নজরে...

কীভাবে আটকাবেন এটিএম জালিয়াতি? উত্তর দিল স্টেট ব্যাঙ্ক
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 08, 2021 | 8:03 PM

কলকাতা: এটিএম কার্ডের মাধ্যমে একাধিক জালিয়াতির ঘটনা ঘটেছে। কিন্তু এটিএম কার্ড আজকের দিনে অত্যন্ত প্রয়োজনীয়। সেক্ষেত্রে কোন কোন বিষয় মাথায় রাখবেন, তার একটি তালিকা তৈরি করেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)। দেখে নেওয়া যাক এক নজরে…

কী করবেন?

* এটিএমে লেনদেনের সময় গোপনীয়তা বজায় রাখবেন। কেউ এটিএম পিন না দেখতে পায় সেদিকে নজর রাখতে হবে। * এটিএমে ফের ‘ওয়েলকাম’ স্ক্রিন না আসা পর্যন্ত এটিএমের সামনে থেকে সরবেন না। * এই বিষয়ে নিশ্চিত থাকতে হবে যে আপনার বর্তমান মোবাইল নম্বর ব্যাঙ্কের সঙ্গে যুক্ত আছে। যার মাধ্যমে আপনি সব লেনদেনের তথ্য পাবেন। * এটিএমে আশেপাশে কোনও অপরিচিত ব্যক্তি থেকে সতর্ক থাকুন। * কোথাও কার্ড দিয়ে টাকা কাটানোর পর কার্ডটিকে ভাল ভাবে দেখে নিন। * এটিএম মেসিনে যদি কোনও অতিরিক্ত যন্ত্রাংশ যুক্ত থাকে তাহলে সতর্ক থাকুন। * এটিএম কার্ড চুরি হলে বা হারিয়ে গেলে তাড়াতাড়ি এই বিষয়ে ব্যাঙ্ককে জানান।

কী করবেন না?

* কার্ডে আপনার পিন লিখবেন না। * এটিএমে কোনও অপরিচিত ব্যক্তির সাহায্য নেবেন না। তাঁর হাতে কার্ড তুলে দেবেন না। * পরিবার কিংবা ব্যাঙ্কের কর্মচারী-সহ কোনও ব্যক্তিকেই আপনার পিন বলবেন না। * কোথাও কার্ড দিয়ে টাকা কাটানোর সময় কার্ডটিকে আপনার নজরের বাইরে নিয়ে যেতে দেবেন না।

আরও পড়ুন: বছর শেষে সুখবর! একবারেই ৮.৫ শতাংশ সুদ দেবে EPFO