Fixed Deposit: অবসর জীবন কাটান সুখে, এই ব্যাঙ্কগুলিতে ফিক্সড ডিপোজিটে মিলছে বড় রিটার্ন

Fixed Deposit: প্রবীণদের জন্য চড়া রিটার্ন, বিনিয়োগ করুন এই ফিক্সড ডিপোজিটগুলিতে।

Fixed Deposit: অবসর জীবন কাটান সুখে, এই ব্যাঙ্কগুলিতে ফিক্সড ডিপোজিটে মিলছে বড় রিটার্ন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 11, 2023 | 9:02 PM

অবসর জীবনে সুখের খোঁজে অনেকেই কর্মজীবনেই বিনিয়োগ করতে শুরু করেন শেয়ার মার্কেটে। অনেকে আবার বেছে নেন মিউচুয়াল ফান্ডও। তবে এই দুই ক্ষেত্রেই বিনিয়োগ রয়েছে বড় ঝুঁকি। আর সে কারণেই অনেকে আবার সুরক্ষিত বিনিয়োগের জন্য বেছে নেন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটগুলিও। কিন্তু কোন ব্যাঙ্কে (Bank) ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) করবেন? বা বলা চলে, কোন ব্যাঙ্কে মিলবে সর্বোচ্চ রিটার্ন? এই রকম হাজারও প্রশ্নের বেড়াজালে অনেক সময়ই বন্দি হয়ে পড়েন প্রবীণরা। 

বন্ধন ব্যাঙ্ক (Bandhan Bank)

ঋণের মতো জটিল পদ্ধতিকে সাধারণের কাছে জলভাত করে দিয়ে নাম কুড়িয়ে ছড়িয়ে ছিল বন্ধন ব্যাঙ্ক। তবে বর্তমানে শুধুই ঋণ নয়। ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে প্রবীণ নাগরিকদের সঙ্গী হয়ে উঠেছে এই সংস্থা। প্রায় দু’বছরের (১ বছর ৭ মাস ২২ দিন) ফিক্সড ডিপোজিটে ৮.৫০ শতাংশ রিটার্ন দিয়ে চলেছে এই সংস্থা। 

ইয়েস ব্যাঙ্ক (Yes Bank)

বন্ধন ব্যাঙ্কের থেকে কিছুটা কম হলেও ইয়েস ব্যাঙ্কে  ফিক্সড ডিপোজিটের মধ্যে দিয়ে ৮.২৫ শতাংশ রিটার্ন পেতে পারেন প্রবীণ বিনিয়োগকারীরা। এই সংস্থার ফিক্সড ডিপোজিটে ৩৫ মাস ধরে টাকা রাখলে মিলবে ৮.২৫ শতাংশ রিটার্ন। অন্যদিকে, ২৫ মাস অবধি বিনিয়োগকারী তার টাকা ফিক্সডে রেখে দিলে মিলবে ৮ শতাংশ রিটার্ন।

অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank) 

রিটার্নের তালিকায় পিছিয়ে নেই এই বেসরকারি সংস্থাও। অ্যাক্সিসে ব্যাঙ্কে রয়েছে ৩০ মাস ফিক্সড ডিপোজিটে অর্থ বিনিয়োগের সুবিধা। যেখানে ম্যাচুরিটি শেষে বিনিয়োগকারী পেয়ে যেতে পারেন ৮ শতাংশ রিটার্ন।

ইন্ডাসল্যান্ড ব্যাঙ্ক (Induslnd Bank)

সময়সীমার ভিত্তিতে রয়েছে উচ্চ মাত্রায় রিটার্ন। এই সংস্থার ফিক্সড ডিপোজিটে প্রায় তিন বছরের জন্য বিনিয়োগ করলে সহজেই মিলে যাবে ৮.২৫ শতাংশ রিটার্ন। ২ বছর ৯ মাস থেকে ৩ বছর ৩ মাসের জন্য টাকা বিনিয়োগ করলে মিলবে ৮.২৫ শতাংশ রিটার্ন। মজার বিষয় হল যে, ২ বছর ১ মাস থেকে ২ বছর ৯ মাস পর্যন্তও আপনার টাকা ফিক্সডে থাকলেও মিলে যাবে এই ৮.২৫ শতাংশ রিটার্নের সুখ।

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।