Maghi Purnima 2023: আজ মাঘী পূর্ণিমা, ধনলক্ষ্মীর বিপুল আশীর্বাদ পেতে অবশ্যই যা যা করবেন

Hindu rituals: মাঘী পূর্ণিমায় অঢেল সম্পত্তির মালিক হতে ও সাফল্য অর্জন করতে কী কী করবেন, তা একনজরে জেনে নিন...

Maghi Purnima 2023: আজ মাঘী পূর্ণিমা, ধনলক্ষ্মীর বিপুল আশীর্বাদ পেতে অবশ্যই যা যা করবেন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 6:00 AM

হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে , আজ, ৫ ফেব্রুয়ারি সারাদেশে পালিত হবে মাঘ পূর্ণিমা। হিন্দু শাস্ত্র অনুসারে, এ দিনে স্নান, দান, তর্পণ ইত্যাদির বিশেষ তাৎপর্য রয়েছে। সেই সঙ্গে কল্পবাসের উপবাসও এ দিনে শেষ হয়। এ বছরের মাঘ পূর্ণিমায় অনেক শুভ যোগ তৈরি হয়েছে, যার কারণে এই দিনের গুরুত্ব দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। পূর্ণিমায় সব নিয়ম মেনে দান ও অর্ঘ নিবেদন করলে বহুগুণ বেশি শুভ ফল ও আশীর্বাদ পাওয়া যায়। এর সঙ্গে ভগবান বিষ্ণু ও লক্ষ্মীর আশীর্বাদও পাওয়া যায়। তন্ত্রশাস্ত্র অনুসারে মাঘ মাসের পূর্ণিমা তিথিতে কিছু প্রতিকার মেনে চললে জীবনে কোনও কিছুরই অভাব হবে না। টাকাপয়সা, গাড়ি, বাড়ি, সম্মান, সম্পত্তি যেমন ভালো থাকবে, এর পাশাপাশি সুস্বাস্থ্যের অধিকারী হতে পারবেন ভক্তরা। মাঘী পূর্ণিমায় অঢেল সম্পত্তির মালিক হতে ও সাফল্য অর্জন করতে কী কী করবেন, তা একনজরে জেনে নিন…

কোন প্রতিকারে ভাগ্য বৃদ্ধি পায়

মাঘ মাসে গঙ্গাস্নানের বিশেষ গুরুত্ব রয়েছে। যদি গঙ্গা স্নানে যেতে না পারেন তবে স্নানের জলে সামান্য গঙ্গা জল এবং তিল যোগ করে বাড়িতে স্নান করুন। মাঘ পূর্ণিমার দিন স্নানের জলে তিল দেওয়ার নিয়ম রয়েছে। এই রীতি মেনে চললে যে কোনও কাজে শুভ ফল পাবেন এবং সৌভাগ্য বৃদ্ধি পাবে।

ধনলক্ষ্মী প্রসন্ন হবেন

পূর্ণিমা তিথিতে লক্ষ্মী অশ্বত্থ গাছে বাস করেন। তাই এ দিনে অশ্বত্থ গাছে একটি পাত্রে জল, কাঁচা দুধ এবং বাতাসা নিবেদন করুন। সঙ্গে পাঁচ ধরনের মিষ্টি নিবেদন করুন। এর পাশাপাশি তুলসীর পুজো করুন তবে তুলসীতে জল দেবেন না। এই প্রতিকারে দেবী লক্ষ্মী তুষ্ট হন ও ধন লাভের আশীর্বাদ করেন।

ভগবান বিষ্ণুর আশীর্বাদ

মাঘ পূর্ণিমার দিনে স্নান করার ধ্যান করুন, তারপর গীতা পাঠ করুন। এমন রীতি মেনে চললে ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়। এর পাশাপাশি শরীরে ভিতর ও আশেপাশের নেতিবাচক শক্তি দূরে সরে যায়। চিন্তা ও বোধ শক্তির বিকাশ ঘটে। পরিবারের সদস্যদের মধ্যে পারস্পরিক ভালোবাসা বজায় থাকে।

গ্রহের দোষ দূর হয়

সুখ ও সৌভাগ্যের জন্য, মাঘ পূর্ণিমার দিনে প্রদোষকালে ভগবান শিবকে শ্বেত চন্দন ও সাদা ফুল অর্পণ করুন। সঙ্গে ক্ষীর নিবেদন দিন। এদিন চন্দ্রোদয়ের সময়, কাঁচা দুধ, চিনি ও চাল মিশিয়ে চন্দ্রদেবকে অর্ঘ্য নিবেদন করুন। পুজো করার সময় ‘ওম স্ট্রাম স্ট্রিম স্ট্রোম এস: চন্দ্রমসে নমঃ’ মন্ত্রটি উচ্চারণ করুন। এর জেরে পরিবারে সুখ শান্তি বজায় থাকে এবং সৌভাগ্য বৃদ্ধি পায়। এই নিয়ম পালন করলে জন্মকুণ্ডলীতে অবস্থিত অশুভ গ্রহও দূর হয়।

সৌভাগ্য ও সাফল্য বজায় থাকবে

মাঘ পূর্ণিমার দিনে ভগবান বিষ্ণুর সঙ্গে লক্ষ্মীর পূজা করুন। পুজোয় দেবী লক্ষ্মীকে ১১টি হলুদ-জোড়া কড়াই নিবেদন করুন, তারপরে একটি লাল কাপড়ে বেঁধে পরের দিন লকার বা আলমারিতে রাখুন। সেই সঙ্গে পূর্ণিমার রাতে একটি পাত্রে দুধে মধু মিশিয়ে অর্ধেকটা চন্দ্রদেবকে নিবেদন দিন। এতে মনস্কামনা পূরণ হয় এবং সৌভাগ্য বৃদ্ধি পায়।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)