Astro Health Remedies: এই ৩ কাজের পর স্নান করা মাস্ট! জীবনে সুখী হওয়ার মূলমন্ত্র কী?

Bathing: সুস্বাস্থ্যের জন্য স্নানের বিষয়ে অনেক নীতিকথা বলা হয়েছে। এও বলা হয়েছে, জীবনে কোনও বিশেষ সময়ে স্নান করা খুবই জরুরি।

Astro Health Remedies: এই ৩ কাজের পর স্নান করা মাস্ট! জীবনে সুখী হওয়ার মূলমন্ত্র কী?
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jun 15, 2022 | 7:44 AM

হিন্দু ধর্মে (Hinduism) স্নান (Take a Bath) একটি অতি-আবশ্যিক কাজ বলে মনে করা হয়। শরীর ও মনকে শুদ্ধ করতে স্নানের প্রয়োজন হয়। এর পিছনে রয়েছে বৈজ্ঞানিক সত্য। সনাতন ধর্মে (Sanatan Dharma) স্নানের সঙ্গে জড়িয়ে রয়েছে হিন্দু রীতি-নীতি। একই ভাবে জীবনে সফল হতে ও সুখ-সমৃদ্ধি বজায় রাখতে স্নানের প্রয়োজন। সবচেয়ে সহজ ও সেরা মাধ্যম হল এই স্নান (Bathng)। জীবনের সাফল্যের জন্য অনেক নীতি গ্রন্থ ও পুরাণে উল্লেখ করা হয়েছে। সেখানে নীতিগলুলিবাস্তব জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ও উপকারী বলে মনে করা হয়। ভারতীয় সংস্কৃতির ধর্মগ্রন্থগুলিতে মানব জীবনের সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি উল্লেখ করা হয়েছে। সুস্বাস্থ্যের জন্য স্নানের বিষয়ে অনেক নীতিকথা বলা হয়েছে। এও বলা হয়েছে, জীবনে কোনও বিশেষ সময়ে স্নান করা খুবই জরুরি। সময়ে যদি স্নান না কর হয়,তাহলে তা আমাদের মানসিকের পাশাপাশি স্বাস্থ্যেরও ক্ষতি হতে পারে। জীবনে বিশেষ কিছু রয়েছে, যেগুলির পরে অবশ্যই স্নান করা বাধ্যতামূলক।

মাসাজের পর

শরীরে তেল মালিশ করার পর অবশ্যই স্নান করতে হবে। আয়ুর্বেদ অনুসারে, শরীরে মালিশ করলে সমগ্র শরীরে শক্তি ও শক্তি পাওয়া যায়। শরীরে তেল মালিশ করলে রক্ত ​​সঞ্চালন বাড়ে। তেল মালিশ করার ফলে শরীরের লোমকূপ থেকে ঘাম বের হতে থাকে, তাই তেল মালিশের পর স্নান করা প্রয়োজন। শুধু তাই নয়, স্নান করলে শরীর থেকে সমস্ত ময়লা দূর হয় এবং শরীরে তৈরি হওয়া অতিরিক্ত তৈলাক্ত থেকেও মুক্তি পাওয়া যায়। নতুন শক্তি প্রাপ্ত হয় এবং ইতিবাচক উপাদানগুলি শরীরে অবিলম্বে প্রভাব ফেলে।

অন্ত্যেষ্টিক্রিয়া বা শ্মশান থেকে আসার পর

অন্ত্যেষ্টিক্রিয়া বা শ্মশান থেকে ফিরে স্নান করা অত্যন্ত প্রয়োজনীয় বলা হয়। শাস্ত্রের পাশাপাশি বিজ্ঞানও এক কথাই বলে। যখন কেউ মারা যান, তখন তার শরীর থেকে অনেক ধরণের জীবাণু জন্মাতে থাকে। কেউ যখন মৃতদেহের আশেপাশে বা স্পর্শ করে তখন সেই জীবাণু অন্যের হাতে, বাতাসের মধ্যে বা কাপড়ের গায়ে লেগে থাকে। তাই শেষকৃত্য সেরে ফেলার পর স্নান করা ও কাপড় ধোয়া অত্যন্ত জরুরি। শুধু তাই নয়, স্নান করলে নেতিবাচক প্রভাব দূর হয় ও অপবিত্র হওয়ার থেকে রক্ষা করা হয়।

চুল কাটার পর

চুল কাটার পর অবশ্যই স্নান করা উচিত। সন্ধ্যের আগে চুল ও নখ কাটুন। দিনের বেলায় যখনই চুল কাটুন না কেন, তারপর স্নান করা আবশ্যক। চুল কাটার পর শরীরের নানা অংশে চুল আটকে থাকে। স্নান না করলে শরীর থেকে নির্মূল হতেও পারে না। স্নান না করা হলে গায়ে লেগে থাকা ছোট ছোট চুল খাবারে এসে পড়ে বা কারও সংক্রমণের কারণ হয়ে ওঠে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla