Durga Puja 2022: বোধন থেকে বিসর্জনে সম্প্রীতির সুর, উমা বরণ থেকে বিদায়ের যাবতীয় দায়িত্ব মইদুলদের কাঁধে

Durga Puja 2022: ঘাটাল পৌরসভার ১৩ নং ওয়ার্ড দেওয়ানি কোর্ট মোর্ডের ১৩ র পল্লী সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো এবারে ২৭তম বর্ষে পদার্পন করেছে।

Durga Puja 2022: বোধন থেকে বিসর্জনে সম্প্রীতির সুর, উমা বরণ থেকে বিদায়ের যাবতীয় দায়িত্ব মইদুলদের কাঁধে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 5:49 PM

ঘাটাল: করোনা উদ্বেগ দূরে ঢেলে ফের নতুন উদ্যোমে পুজোর (Durga Puja 2022) আনন্দে মেতে উঠেছে আপামর বাঙালি। ধর্মের বেড়া ভেঙে প্রতিবছরই কোটি কোটি বাঙালিকে বাংলার দুর্গোৎসবে সামিল হতে দেখা যায়। “আমরা একই বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান”, যেন এই মন্ত্রকে পাথেয় করেই দুর্গাপুজোয় সাম্প্রদায়িক সম্প্রীতির নয়া নজির গড়ছে পশ্চিম মেদিনীপুরের (Paschim Midnapore) ঘাটালের (Ghatal) সর্বজনীন দুর্গোৎসব। ঘাটাল পৌরসভার ১৩ নং ওয়ার্ড দেওয়ানি কোর্ট মোর্ডের ১৩ র পল্লী সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো এবারে ২৭তম বর্ষে পদার্পন করেছে। তিরুপতি বালাজি মন্দিরের আদলেই তৈরি হয়েছে মণ্ডপ। তবে ১৩-র পল্লীর এই পুজোর যাবতীয় আয়োজন করেছেন এলাকার মুসলিম সম্প্রদায়ের মানুষেরা। দীর্ঘদিন থেকেই চলে আসছে এই রীতি। 

প্রতিমা আসে কুমোরটুলি থেকে। সেই কাজেও পুরোদমে হাত লাগান এলাকার মুসলিমরা। এমমকী বিসর্জনেও এলাকার হিন্দু বন্ধুদের সঙ্গে দেখতে পাওয়া যায় সেখ মইদুল আলিদের। তাঁদের কাঁধে চড়েই নিরঞ্জনের পথে হাঁটা লাগায় উমার বিসর্জন যাত্রা। পুজো কমিটির কোষাধ্যক্ষের দায়িত্বও আবার নাকি খোদ মইদুলের কাঁধেই। ধর্মীয় ভেদাভেদ ভুলে এই সময় সকলে এক সঙ্গে মেতে ওঠেন পুজোর আনন্দে। মইদুলদের কথায়, “এটা পশ্চিমবঙ্গ, এখানে কোনও হিন্দু মুসলমানের ভেদাভেদ নেই। আমরা সবাই এখানে মনুষ্য ধর্ম পালন করি। তাই আমরা হাতে হাত লাগিয়ে পুজোর আয়োজন করি।”

একই বক্তব্য ১৩ র পল্লী দুর্গোৎসব কমিটির সম্পাদক সুমিত মন্ডলের। তিনি বলেন, “আমাদের পুজোয় সর্ব ধর্মের মানুষদের নিয়ে আয়োজন করা হয়, এখানে কোনও জাতপাতের বিষয় নেই। ধর্ম যার যার উৎসব সবার। একেই মূলমন্ত্র করে চলি আমরা, আর মইদুলরাও এর ব্যতিক্রম নয়।” ধর্মীয় ভেদাভেদ ভুলে এলাকার যুবকদের এ হেন কর্মকাণ্ডকে সাধুবাদ জানিয়েছেন ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। পুজো কমিটিকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তৃণমূল কাউন্সিলর বিভাসচন্দ্র ঘোষ।