Radhashtami 2021: কাল ছিল জন্মাষ্টমী, তাহলে রাধার জন্মদিন কবে?

আর যেহেতু তিনি বর প্রাপ্ত ছিলেন তাই এক মাত্র তিনিই কৃষ্ণকে নিজের প্রতি আকর্ষণ করতে সক্ষম হয়েছিলেন। অন্যথায় কোনও নারীই কৃষ্ণকে নিজের প্রতি আকর্ষণ করতে পারেনি।

Radhashtami 2021: কাল ছিল জন্মাষ্টমী, তাহলে রাধার জন্মদিন কবে?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 6:17 AM

কৃষ্ণের জন্ম অনুসারে পালিত হয় জন্মাষ্টমী, তার কিছু দিন পরেই পালিত হয় রাধার জন্ম তিথি। মনে করা হয় ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে জন্ম গ্রহণ করেছিলেন রাধা। সেই দিনটিই রাধাষ্টমী হিসাবে পালিত হয়। এই বছর আগামী ১৩ই সেপ্টেম্বর থেকে ১৪ই সেপ্টেম্বর পর্যন্ত পালিত হবে রাধাষ্টমী। ১৩ ই সেপ্টেম্বর দুপুর ৩ টে বেজে ১০ মিনিট থেকে শুরু হবে রাধাষ্টমী এবং শেষ হবে ১৪ই সেপ্টেম্বর ১টা বেজে ৯ মিনিটে।

অন্যদিকে রাধা লক্ষ্মীর অবতার হিসাবে গণ্য করা হয়। জন্মাষ্টমীর ১৫ দিন পরে রাধা অষ্টমী পালন করা হয়, যা ভগবান কৃষ্ণের জন্মবার্ষিকী। সেই সময় রাধাকে একটি পদ্মপাতায় বিশ্রাম নিতে দেখা যায়। আরও বলা হয় যে ভগবান কৃষ্ণ তার আগে না আসা পর্যন্ত রাধা চোখ খোলেননি। হিন্দু সাহিত্য অনুসারে, রাধাকে ভগবান কৃষ্ণের ‘আধ্যাত্মিক শক্তি’ হিসাবে বিবেচনা করা হয়। যেখানে ভগবান কৃষ্ণের সাথে তাঁর উপাসনা করা হয়।

সূর্যদেব একসময় পৃথিবীতে ভ্রমণ করতে আসেন। সেই সময় পৃথিবীর রূপে মুগ্ধ হয়ে তিনি গভীর তপস্যায় মগ্ন হন। সেই সময় তিনি মন্দর পর্বতের গুহায় তপস্যায় করেছিলেন। যেহেতু সূর্যদেব তপস্যায় মগ্ন ছিলেন তাই পৃথিবীতে অন্ধকার নেমে এসেছিল। পৃথিবীকে বাঁচানোর জন্য সেই সময় ভগবান বিষ্ণু সূর্যের সামনে এসে তাঁর ধ্যান ভঙ্গ করেন ও তাঁকে বর দিতে চান। তিনি বর হিসাবে পান যে, তিনি দেবকী ও বসুদেবের পুত্ররূপে বৃষভানু রাজা হিসাবে জন্মগ্রহণ করবেন এবং বৃন্দাবনে নন্দালয়ে পালিত হবেন। কিন্তু শেষ অবধি তিনি রাধা হিসাবে জন্ম গ্রহণ করেন। আর যেহেতু তিনি বর প্রাপ্ত ছিলেন তাই এক মাত্র তিনিই কৃষ্ণকে নিজের প্রতি আকর্ষণ করতে সক্ষম হয়েছিলেন। অন্যথায় কোনও নারীই কৃষ্ণকে নিজের প্রতি আকর্ষণ করতে পারেনি।

বেদ ও পুরাণ প্রভৃতিতে তাঁকে ‘কৃষ্ণবল্লভা’, ‘কৃষ্ণাত্মা’ কৃষ্ণপ্রিয়া ‘বলে অভিহিত করার পিছনেও এই যুক্তি কিছুটা কাজ করে। রাজা শ্রীবৃষভানু এবং তাঁর স্ত্রী শ্রীকীর্তি রাধাকে নিজের মেয়ে হিসাবে বড় করেছিলেন। এবং তিনটি কল্পতে রাধা ও কৃষ্ণের শক্তি বর্ণিত রয়েছে।

ভারতের উত্তরাঞ্চলের অনেক রাজ্যে, বিশেষ করে উত্তর প্রদেশের বৃন্দাবন এবং তার আশেপাশে রাধাষ্টমী জাঁকজমকের সাথে উদযাপিত হয়। ভক্তরা সূর্যোদয়ের আগে উঠে রাধার উপাসনা করেন। তাঁরা এমন খাবার তৈরি করেন যা রাধা দ্বারা লালিত বলে মনে করা হয়। অনেক মহিলা পঞ্চমৃতে রাধা মূর্তি গুলি নিমজ্জিত করেন যাতে দুধ, গুড়, দই, মধু এবং ঘি থাকে। শৃঙ্গার বা সৌন্দর্যায়নের জন্য তৈরি জিনিসগুলিও ধূপ এবং প্রসাদের সাথে দেবীকে দেওয়া হয়। তাঁর প্রতিমাও নতুন পোশাকের সঙ্গে ফুল দিয়ে সাজানো হয়। ভোগ হিসাবে দেওয়া প্রসাদটিও পরে দেবীর আশীর্বাদ গ্রহণের জন্য ভক্তদের মধ্যে পরিবেশন করা হয়।

আরও পড়ুন: Durga Puja 2021: নবরাত্রির ৯ দিনে দুর্গার ৯ রূপের উত্‍স-রহস্য কী?