Telugu Hanuman Jayanti 2022: উপবাসের সময় খালি পায়ে হাঁটাই নিয়ম! হনুমান জয়ন্তীর তাত্‍পর্য কী?

Significance: সাধারণত অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তেলেঙ্গানায় তেলেগু হনুমান জয়ন্তী পালন করা হয়ে থাকে। এই সব রাজ্যের ভক্তরা ৪১দিন ধরে এই উত্‍সব পালন করে থাকেন।

Telugu Hanuman Jayanti 2022: উপবাসের সময় খালি পায়ে হাঁটাই নিয়ম! হনুমান জয়ন্তীর তাত্‍পর্য কী?
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 26, 2022 | 12:38 AM

হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে প্রতি বছর চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে হনুমান জয়ন্তী (Hanuman Jayanti) পালিত হয়। উত্তর ভারতের বাসিন্দা মনে করেন,চৈত্র মাসের পূর্ণিমায় হনুমানজী (Hanuman Ji) জন্মগ্রহণ করেছিলেন। অন্যদিকে অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার মত দক্ষিণ ভারতীয় রাজ্যগুলিতে তেলেগু পঞ্চং অনুসারে বৈশাখ মাসের দশম দিনে হনুমান জয়ন্তী পালন করা হয়। চলতি বছরের ১৬ এপ্রিল চৈত্র হনুমান জয়ন্তী পালিত হয়েছে। তেলেগু হনুমান জয়ন্তী এই বছর ২৫ মে পালিত হয়েছে। তাহলে দক্ষিণ ভারতের হনুমান জয়ন্তীর তাত্‍পর্য ও পুজোবিধি কী উত্তরভারতের মতন?

তাৎপর্য

হিন্দু পুরাণে, ভগবান হনুমানকে সবচেয়ে শক্তিশালী বলে মনে করা হয়। হনুমান হলেন হিন্দু ধর্মের একজন দেবতা যিনি রামের একনিষ্ঠ ভক্ত। হিন্দু পুরাণে হনুমানকে বিশেষ স্থান দেয়া হয়েছে। রামায়ণ বর্ণিত হনুমান পবননন্দন হিসেবে হিন্দুদের নিকট পূজনীয়। রামায়ণের মূল চরিত্র রাম যাকে হিন্দুরা ভগবান বিষ্ণুর অবতার হিসেবে দাবি করে তার অনুগত চরিত্র হিসেবে পাওয়া যায় এই হনুমানকে। তিনি বায়ুদেবতা ও মাতা অঞ্জনার পুত্র।

বাল্মীকি রামায়ণ অনুসারে, কার্তিক মাসের মাসের কৃষ্ণপক্ষ চতুর্দশীতে হনুমানজীর জন্ম হয়েছিল। দিনটি ছিল মঙ্গলবার। মেষ রাশি ও স্বাতী নক্ষত্র। গীতপ্রেস গোরখপুর থেকে প্রকাশিত ব্রত পর্বতৎসবের সংখ্যায়ও এই তারিখের বর্ণনাপাওয়া যায়। সে কারণে অনেকে মনে করে করেন কার্তিক মাসের মাসের কৃষ্ণপক্ষ চতুর্দশীতে হনুমানজীর জন্ম হয়েছিল।

সাধারণত অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তেলেঙ্গানায় তেলেগু হনুমান জয়ন্তী পালন করা হয়ে থাকে। এই সব রাজ্যের ভক্তরা ৪১দিন ধরে এই উত্‍সব পালন করে থাকেন। চৈত্র পূর্ণিমার দিন থেকে শুভ উত্‍সব শুরু হয় আর বৈশাখ মাসের কৃষ্ণপক্ষ দশমী তিথিতে শেষ হয়। মোট ৪১ দিনের জন্য ভক্তরা উপবাস পালন করে চলেন।

প্রসঙ্গত, উপবাস পালন করার সময়, ভক্তরা ধূমপান, অ্যালকোহল পান এবং আমিষ জাতীয় খাবার এড়িয়ে চলেন।

– উপবাস পালনের সময় ভক্তরা একটি বিশেষ হনুমান দীক্ষা মালা এবং কমলা ধুতি পরেন।

– অনেক ভক্ত রয়েছেন, যাঁরা উপবাস চলাকালীন খালি পায়ে হাঁটাচলা করেন।

– এই সময় হনুমান চালিসা পাঠ করে ভক্তরা। ভগবানরে মুগ্ধ করতে বানরকেও খাওয়ান।

– ঘি দিয়ে প্রদীপ জ্বালিয়ে পুজো করার নিয়ম। ভগবানকে তুষ্ট করতে সরষের তেল ও কমলা রঙের সিদুঁর হনুমানজীর মূর্তিতে লেপে দেওয়া হয়।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla