Solar Eclipse 2024: ৫৪ বছর পর বছরের প্রথম সূর্যগ্রহণে বিরল যোগ! দেশে সূতক কালের প্রভাব পড়বে কী?

Hinduism: ক্যালেন্ডার মতে, বছরের প্রথম সূর্যগ্রহণ পালিত হবে আগামী ৮ এপ্রিল। চৈত্র নবরাত্রির একদিন আগেই পালিত হবে এই মহাজাগতিক ঘটনা। আগামী 8 এপ্রিল, রাত ৯টা ১২ মিনিট থেকে ২টো ২২মিনিট পর্যন্ত চলবে। তবে চন্দ্রগ্রহণের মতো, প্রথম সূর্যগ্রহণও ভারতে দৃশ্যমান হবে না, তাই সূতক সময় সহ কোনও নিয়ম খাটবে না।

Solar Eclipse 2024: ৫৪ বছর পর বছরের প্রথম সূর্যগ্রহণে বিরল যোগ! দেশে সূতক কালের প্রভাব পড়বে কী?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2024 | 2:27 PM

চন্দ্রগ্রহণের পর পরই আসতে চলেছে সূর্যগ্রহণ। বছরের প্রথম চন্দ্রগ্রহণ পালিত হয়েছে গত ২৪ মার্চ। এবার আগামী মাসেই পাবিত হবে বছরের প্রথম সূর্যগ্রহণ। গ্রহণ বিষয়টিই মহাজাগতিক। হিন্দুধর্মেও গ্রহণকে ধর্মীয়ভাবে অত্যন্ত অশুভ বলে মনে করা হয়। ক্যালেন্ডার মতে, বছরের প্রথম সূর্যগ্রহণ পালিত হবে আগামী ৮ এপ্রিল। চৈত্র নবরাত্রির একদিন আগেই পালিত হবে এই মহাজাগতিক ঘটনা। আগামী 8 এপ্রিল, রাত ৯টা ১২ মিনিট থেকে ২টো ২২মিনিট পর্যন্ত চলবে। তবে চন্দ্রগ্রহণের মতো, প্রথম সূর্যগ্রহণও ভারতে দৃশ্যমান হবে না, তাই সূতক সময় সহ কোনও নিয়ম খাটবে না। অন্যদিকে, জ্যোতিষশাস্ত্রে সূর্যগ্রহণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। বৈদিক শাস্ত্র অনুসারে মীন রাশিতে সূর্যগ্রহণ ঘটতে চলেছে।

বছরের প্রথম সূর্যগ্রহণ ভারতে বৈধ হবে না। বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে কানাডা, মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র, আরুবা, বারমুডা, ক্যারিবিয়ান নেদারল্যান্ডস, কলম্বিয়া, কোস্টারিকা, কিউবা, ডোমিনিকা, গ্রিনল্যান্ড, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, জ্যামাইকা, নরওয়ে, পানামা, নিকারাগুয়া, রাশিয়া, পুয়ের্তো রিকো, সেন্ট মার্টিন-সহ বিশ্বের অনেক জায়গা।

চন্দ্রগ্রহণের মতো সূর্যগ্রহণের সময়ও বেশ কিছু নিয়ম পালন করা উচিত। গ্রহণের সময় কিছু খাওয়া বা পান করা এড়িয়ে চলা উচিত। এছাড়া এই সময় কোনও বৃক্ষ বা উদ্ভিদে স্পর্শ করা উচিত নয়। সূর্যগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের সবচেয়ে বেশি সতর্ক থাকা উচিত। সূর্যগ্রহণের সময় ছোট শিশু ও গর্ভবতী মহিলাদের বাইরে বের হওয়াও উচিত নয়।

সূর্যগ্রহণের সময় দেব-দেবীর নাম জপ করা শুভ বলে মনে করা হয়। এ সময় ঈশ্বরের মূর্তি স্পর্শ না করেই পুজোপাঠ করা যায়। সূর্যগ্রহণ শেষ হওয়ার পরে, গোটা বাড়িতে গঙ্গাজল ছিটিয়ে দিন,  সম্ভব হলে তা ভালভাবে পরিষ্কার করা উচিত।