Hindu Temple Rules: সন্ধ্যের পর মন্দিরে প্রবেশ করা নিষিদ্ধ! জানুন ৩টি গুরুত্বপূর্ণ কারণ

Temples rule: প্রতিদিন মন্দিরে গিয়ে দেবদেবীর দর্শন করা হলে সৌভাগ্যও বৃদ্ধি পায়। সংসারেও বজায় থাকে সুখ-শান্তি। দেবদেবীর আশীর্বাদ পাওয়া যায় দ্রুত। এছাড়া মন্দিরে গিয়ে দেব-দেবীর পুজো করা হলে জীবনে ইতিবাচক শক্তিও বৃদ্ধি পায়। তবে হিন্দু শাস্ত্রে মন্দির দর্শনের জন্য রয়েছে নির্দিষ্ট সময়। সকাল ও সন্ধ্যের সময় হল মন্দির দর্শনের সেরা সময়।

Hindu Temple Rules: সন্ধ্যের পর মন্দিরে প্রবেশ করা নিষিদ্ধ! জানুন ৩টি গুরুত্বপূর্ণ কারণ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2024 | 7:00 AM

ভোর ভোর পুজোপাঠ করা যেমন মানসিক শান্তি এনে দেয়, তেমনি আধ্যাত্মিক আগ্রহও বৃদ্ধি পায়। বাড়িতে সকালে পুজোপাঠ করা যেমন উচিত, তেমনি অনেকেই মন্দিরে গিয়েও প্রতিদিন পুজোআচ্চা করেন। সনাতন ধর্মে প্রতিটি মানুষকেই মন্দিরে যাওয়া উচিত বলে মনে করা হয়। প্রতিদিন মন্দিরে গিয়ে দেবদেবীর দর্শন করা হলে সৌভাগ্যও বৃদ্ধি পায়। সংসারেও বজায় থাকে সুখ-শান্তি। দেবদেবীর আশীর্বাদ পাওয়া যায় দ্রুত। এছাড়া মন্দিরে গিয়ে দেব-দেবীর পুজো করা হলে জীবনে ইতিবাচক শক্তিও বৃদ্ধি পায়। তবে হিন্দু শাস্ত্রে মন্দির দর্শনের জন্য রয়েছে নির্দিষ্ট সময়। সকাল ও সন্ধ্যের সময় হল মন্দির দর্শনের সেরা সময়। এইসময়ে মন্দিরে ঈশ্বরের দর্শনের জন্য সবচেয়ে উপযুক্ত সময় বলে মনে করা হয়।

তবে হিন্দুশাস্ত্র মতে, বিকেলে মন্দিরে যাওয়া উচিত নয়। বিশ্বাস করা হয় যে দিনের বেলায় ঈশ্বর সাধনা করলে কোনও ফল পাওয়া যায় না। কিন্তু কেন দুপুরের সময় মন্দিরে যাওয়া উচিত নয়, তার সঠিক কারণ জানুন…

বিকেলে মন্দিরে যাওয়া নিষেধ কেন?

ধর্মীয় শাস্ত্রে বিকেলে মন্দিরে যাওয়া উচিত নয়, তার তিনটি কারণ উল্লেখ রয়েছে…

-প্রথম কারণ হল বিকেলে শরীর অলসতায় ভরে যায়। মস্তিষ্ক সেই সময় বিশ্রাম নেওয়ার ইঙ্গিত দেয়। ঈশ্বর দর্শন ও পুজোঅর্চনায় সঠিকভাবে মনোনিবেশ করা কঠিন হয়ে পড়ে, যার কারণে পুজোর ফল পাওয়া সম্ভব হয় না। সেই কারণে বিকেলবেলায় ঈশ্বর দর্শন করা সঙ্গত বলে মনে করা হয় না।

-ধর্মীয় শাস্ত্রে উল্লেখিত দ্বিতীয় প্রধান কারণ হল, অধিকাংশ মন্দিরের দরজা দুপুরবেলা বন্ধ করে দেওয়া হয়। বিকেল হল ঈশ্বরের ঘুমনোর সময়। তাই বিকেলে মন্দিরে যাওয়া মানেই ঈশ্বরের ঘুমের ব্যাঘাত ঘটায়। এ কারণে, দুপুরের সময় মন্দিরে যাওয়া উপযুক্ত বলে মনে করা হয় না।

– হিন্দু ধর্মীয় শাস্ত্র অনুসারে, সকাল ও সন্ধ্যের সময় পবিত্র প্রাণীর সময়।কথিত আছে, বিকেলের পর ও রাতে ভূত, পূর্বপুরুষ ও অতৃপ্ত শক্তিগুলি বৃদ্ধি পায়। এই সময়ে, অদৃশ্য শক্তিগুলি ঈশ্বরের দর্শন পেতে মন্দিরে উপস্থিত থাকে। এদিনের বেলা মন্দিরে যাওয়া আপনার পক্ষে উপযুক্ত নয়।