Sun worship: রবিবার এভাবে সূর্যদেবের আরাধনা করলে অর্থ-বৃষ্টি অনিবার্য! উদয় হবে ভাগ্যেরও

Sun worship: রবিবার এভাবে সূর্যদেবের আরাধনা করলে অর্থ-বৃষ্টি অনিবার্য! উদয় হবে ভাগ্যেরও

Astrology: স্নান সেরে শুদ্ধ বস্ত্রে সূর্যদেবের আরাধনা করা হয়। এক মনে নিষ্ঠা ভরে সূর্যদেবকে ডাকলে, দেবতা তাঁর ভক্তের ডাক শোনেন।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 22, 2022 | 6:20 AM

হিন্দু ধর্মের অন্যতম প্রধান দেবতা হলেন সূর্যদেব। আমাদের জীবনের সমস্ত শক্তির উৎস হলেন তিনি। তিনি হলেন কাশ্যপ এবং অদিতির পুত্র। কখনো কখনো শোনা যায় তিনি ইন্দ্রের পুত্র। জন্মসূত্রে বিভিন্ন ভেদাভেদ থাকলেও তিনি যে আমাদের সমস্ত শক্তির উৎস তা নিয়ে কোনো দ্বিরুক্তি নেই। প্রত্যেকদিন সকালে সূর্য প্রণাম করলে আপনার দিন শুভ হবে। সূর্যদেব যমরাজ এবং যমুনাদেবীর পিতা বলে মনে করা হয়। তবে হিন্দু ভাগ্যে সৌভাগ্য এবং সমৃদ্ধি দেবতা হিসেবে মান্য করা হয় তাকে।

রবিবার সূর্যদেবের আরাধনা করার দিন। এই দিন সূর্যদেবের পুজো করলে প্রচুর উপকার পাওয়া যায়। আর্থিক উন্নতি ও জীবনে সাফল্য আমরা সকলেই চাই, তাই রবিবার সহজ কিছু নিয়ম পালন করতে পারলে আর্থিক উন্নতি সহ সুখ সমৃদ্ধি বৃদ্ধি ও জীবনে সাফল্য পাওয়া যায়। নাতন ধর্ম অনুসারে প্রতিদিন সকালে সূর্যদেবের দর্শন করলে দিনটি ভালো যায়। সনাতন ধর্মে যে পঞ্চ দেবের পুজো করতে বলা হয় তাদের মধ্যে অন্যতম হলেন সূর্যদেব।

শুক্ল পক্ষের রবিবারে সূর্যদেবের মন্ত্র জপ শুরু করতে হয়। মন্ত্র জপ করার সময় লাল আসনে বসা উচিত। পূজোর সময় ঘিয়ের প্রদীপ জ্বালাতে হয়। তবে প্রথমে গুরু, গণেশ, বিষ্ণু, শিবের উপাসনা করার পরেই শুরু করুন সূর্য মন্ত্র জপ করতে হয়। স্নান সেরে শুদ্ধ বস্ত্রে সূর্যদেবের আরাধনা করা হয়। এক মনে নিষ্ঠা ভরে সূর্যদেবকে ডাকলে, দেবতা তাঁর ভক্তের ডাক শোনেন। এবং শারীরিক ও মানসিক কষ্ট থেকে রেহাই পাওয়া যায়।

সূর্যদেবের আরাধনার সময় কী কী মাথায় রাখবেন…

– কখনই স্নান না সেরে সূর্য পূজা করা উচিত নয়।

– সর্বদা তামার পাত্রেই সূর্য পূজা করা উচিত।

– পূজার অর্ঘ্যদানের জলে কোনরূপ চিনি বা মিষ্টি জাতীয় জিনিস দেওয়া যাবে না।

– এই পবিত্র জল যাতে এক ফোঁটাও পায়ে না পড়ে, সেটাও লক্ষ্য রাখতে হবে।

– অর্ঘ্যদানের সময় সূর্যদেব মেঘের আড়ালে চলে গেলেও, অর্ঘ্যদানে বিরত হওয়া যাবে না।

– প্রতি রবিবার আপনার স্নানের জল কিছুক্ষণের জন্য রোদে রাখুন, তার সাথে এলাচ মিশিয়ে দিন। এতে সূর্যদেব খুবই প্রসন্ন হন।

– স্নানের জলে এলাচ মিশিয়ে স্নান করলে আর্থিক উন্নতিতে যা বাঁধা আছে তা ধীরে ধীরে দূর হয়। এতে সৌভাগ্য কখনোই আপনাকে ছেড়ে যাবে না।

– রবিবার সকালে ঘুম থেকে উঠে স্নান করে যদি লাল বস্ত্র পড়া যায় এবং লাল রঙের ফুল দিয়ে সূর্যদেবের আরাধনা করলে সংসারে সুখের নতুন ছবি ফুটে উঠবে।

– প্রতি রবিবার সূর্যদেবের উদ্দেশ্যে জল নিবেদন করুন। একটি তামার পাত্রে জল ভোরে তার মধ্যে লাল ফুল, লাল চন্দন ও লাল চাল মেশান।

– পূর্বদিকে মুখ করে সূর্যদেবের উদ্দেশ্যে অর্ঘ দান করুন এবং সূর্যমন্ত্র জপ করুন। সুফল মিলবেই।

– প্রতি রবিবার সূর্যদেবের ছবি বা মূর্তির সামনে প্রদিপ জ্বালিয়ে আরাধনা করলে সূর্যদেব খুবই সন্তস্ট হন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA