Amarnath Yatra 2022: ২ বছর পর ফের শুরু যাত্রা! হিন্দুদের কাছে অমরনাথ মন্দির কেন এত গুরুত্বপূর্ণ, জানেন?

Amarnath Temple: সাধারণ ভক্তদের যাত্রা শুরু হয় পহেলগাঁও থেকে পদব্রজে। হাঁটতেহাঁটতে ক্রমশ লোকালয় শেষ হয়ে গেলে উপত্যকাও সঙ্কীর্ণ হয়ে যায়

Amarnath Yatra 2022: ২ বছর পর ফের শুরু যাত্রা! হিন্দুদের কাছে অমরনাথ মন্দির কেন এত গুরুত্বপূর্ণ, জানেন?
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jun 26, 2022 | 9:43 PM

হিন্দুদের শ্রেষ্ঠ তীর্থগুলির অন্যতম জন্মু কাশ্মীরের অমরনাথ (Amarnath)। শ্রীনগর থেকে এই তীর্থের দূরত্ব ৬০ মাইল। পহেলগাঁও থেকে দূরত্ব মাত্র ২৮ কিলোমিটার। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৩ হাজার ফুট উচ্চতায় (৩৮৮০ মিটার) এক গুহার মধ্যে স্থিত তুষারের শিবলিঙ্গই হল অমরনাথ তীর্থ। চন্দ্রকলার সঙ্গে শিবলিঙ্গের ক্ষয় হয়। শ্রাবণী পূর্ণিমায় পূর্ণবয়ব হন অমরনাথ। তখন শিবলিঙ্গের উচ্চতা হয় ৮ ফুট অবধি! তাই জুন জুলাই মাসে শুরু হয় অমরনাথ যাত্রা (Amarnath Yatra 2022)। শেষ হয় জুলাই অগস্ট মাসে। এই বছর ৩০ জুন থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। ২০১৯ সালে অমরনাথে জঙ্গি হানা ও কোভিডের কারণে অমরনাথ যাত্রা বন্ধ ছিল। তবে ফের এই পবিত্র তীর্থে যাত্রা শুরু হয়েছে।

সারাবছর এই জায়গায় যাওয়া যায় না। সারাবছর অমরনাথে যাওয়ার রাস্তাটি বরফে ঢাকা থাকে। গ্রীষ্মকালে খুব কম সময়ের জন্যই এখানে যাওয়া সম্ভব হয়। এবং সেই সময় লক্ষ লক্ষ ভক্ত সেখানে যাত্রা করে। কিন্তু দুর্গম এই পথ কেন এত গুরুত্বপূর্ণ সাধারণ মানুষদের কাছে? অমরনাথের গুহার ছাদ থেকে জল চুঁইয়ে চুঁইয়ে পড়ে, আর সেই জল জমে শিবলিঙ্গের আকার ধারণ করে।

ভক্তদের মধ্যে এই প্রশ্ন জাগা স্বাভাবিক যে, কে প্রথম এই লিঙ্গের দর্শন পেয়েছিলেন? জানা যায় সত্য যুগে মহর্ষি ভৃগু স্বয়ম্ভু তুষার লিঙ্গের দর্শন পেয়েছিলেন। সাধারণ ভক্তদের যাত্রা শুরু হয় পহেলগাঁও থেকে পদব্রজে। হাঁটতেহাঁটতে ক্রমশ লোকালয় শেষ হয়ে গেলে উপত্যকাও সঙ্কীর্ণ হয়ে যায়। একদিকে নীলাভ গঙ্গা, অন্যদিকে পাহাড়! পায়ে তলার পথ সরু এবং অসমতল। একজনের পিছনে পিছনে অন্যজনকে চলতে হয়।

এভবে চলতে চলতে একসময় আসে ভৈরবঘাট পাহাড়, তারপর অমরনাথ পাহাড়, মাঝখানে অমরাবতী নদী। পুলের ওপর দিয়ে সন্তপর্ণে নদী পেরতে হয়। অমরাবতী মিশেছে অমরগঙ্গার সঙ্গে। তার সাদা জল দেখে কেউ কেউ তাকে দুধ গঙ্গা বলে। তারপর খানিকটা চড়াই ভাঙলে সামনে প্রকট হয় অমরনাথের বিরাট গুহা। চওড়ায় প্রায় ৫০ ফুট, উচ্চতায় প্রায় ২৫ ফুট। গুহার মুখ থেকে বেশ কয়েকফুট তফাতে অমরনাথের তুষার লিঙ্গ। প্রশ্ন হল কেন এমন স্থানে মহাদেব অধিষ্ঠান করেছেন? এই নিয়ে প্রচলিত গল্প রয়েছে— পার্বতীকে অমরত্ব বিষয়ে জ্ঞান প্রদান করার জন্য লীলা রচনা করেছিলেন মহাদেব। সেই লীলাক্ষেত্রই অমরনাথ। এই গুহার মধ্যে যা কিছু দর্শন হয় সবকিছুই অমর। ফলে তুষারলিঙ্গকে দর্শন করার অর্থ সাক্ষাৎ মহাদেবকে চাক্ষুষ করা। মনে করা হয় পাপক্ষয় হয়। পুণ্যলাভ হয়। জন্ম-মৃত্যুর বন্ধন থেকে মুক্তি লাভ হয়। মৃত্যুর পর দেবলোকে গমন সহজ হয়।

এই খবরটিও পড়ুন

আগামী ৩০ জুন থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। শেষ হবে ১১ আগস্ট, রাখি পূর্ণিমার দিন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla