TATA AIG add on: টায়ার থেকে ইঞ্জিন অয়েল- সবকিছুর জন্য পাবেন বিমা, TATA AIG-র এই ‘অ্যাড অন’গুলি সম্পর্কে জানুন

TATA AIG add on: যদি আপনার গাড়ি মেরামত করতে ৩ দিন বা তার বেশি সময় লাগে, তাহলে ১০ দিন পর্যন্ত যাতায়াতের খরচ দেবে বিমা সংস্থা, এমন অ্য়াড-অনও আছে। গাড়িতে জল ঢুকলে বা চাকার কোনও ক্ষতি হলেও পেতে পারেন বিমার টাকা।

TATA AIG add on: টায়ার থেকে ইঞ্জিন অয়েল- সবকিছুর জন্য পাবেন বিমা, TATA AIG-র এই 'অ্যাড অন'গুলি সম্পর্কে জানুন
TATA AIG Car insuranceImage Credit source: TATA AIG
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2023 | 4:40 PM

নয়া দিল্লি: গাড়ি থাকলে বিমা করাতে হবে অবধারিতভাবে। ছোট বা বড়, যে কোনও দুর্ঘটনার মুখে পড়লে গাড়ির ক্ষতিপূরণ দেবে বিমা সংস্থা। তাই গাড়ির নিরাপত্তার জন্য বিমা করানো জরুরি। তবে গাড়ি দুর্ঘটনা ছাড়াও আরও অনেক কারণে ক্ষতির মুখে পড়তে পারে, তার সবটা থাকে না মূল বিমার শর্তে। সে কারণেই ‘অ্যাড-অন’ যোগ করেন অনেকে। সেক্ষেত্রে দুর্ঘটনা ছাড়া অন্যান্য কারণেও টাকা পেতে পারেন গাড়ির মালিক। Tata AIG এমন কিছু অ্যাড-অন দিচ্ছে, যা পেলে উপকৃত হবেন গাড়ির মালিকেরা।

১. Zero Depreciation: গাড়ির কোনও অংশ মেরামত করার সময় বা বদল করার জন্য পুরো টাকা দেবে বিমা সংস্থা। দুবার বিমার টাকা ক্লেম বা দাবি করার পর তৃতীয়বার থেকে পাওয়া যাবে এই সুবিধা।

২. No Claim Bonus Protection: যদি পলিসি করার পর এক বছরে কোনও বিমার টাকা দাবি না করেন, তাহলে ‘নো ক্লেম বোনাস’ নামে বিশেষ ছাড় দেওয়া হয়। Tata AIG-র ক্ষেত্রে একটি নির্দিষ্ট সংখ্যায় বিমা ক্লেম করলেও ওই ছাড় থেকে বঞ্চিত হতে হবে না।

৩. Return to Invoice: গাড়ির পুরো দাম দিতে পারে Tata AIG। যদি গাড়িটি পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়ে যায়, তাহলে হয় আপনি যে দামে গাড়ি কিনেছিলেন, তা দিয়ে দেওয়া হবে। অথবা, বর্তমানে ওই মডেলের গাড়ি পাওয়া গেলে সেই দাম দিয়ে দেওয়া হবে। এর মধ্যে যার পরিমাণ কম, সেটা দেবে সংস্থা।

৪. Engine Secure: এই অ্যাড অন-এর ক্ষেত্রে গাড়ির বয়স ৫ বছরের কম হলে ভিতরের বিভিন্ন অংশ বদলের খরচ দেওয়া হবে গ্রাহককে। গিয়ার বক্স, ট্রান্সমিশনের ক্ষেত্রে পাওয়া যাবে খরচ। জলে ডুবে গাড়ির কোনও অংশের ক্ষতি হলেও পাওয়া যাবে টাকা।

৫. Tyre Secure: বিমার এই অ্যাড অন মূলত গাড়ির টায়ারের ক্ষেত্রেই প্রযোজ্য। দুর্ঘটনায় টায়ার বা টিউবের কোনও ক্ষতি হলে তা সারানোর বা বদলানোর টাকা দেবে বিমা সংস্থা। ৫ বছরের কম বয়সের গাড়ির জন্যই এটা প্রযোজ্য।

৬. Consumable Expenses: দুর্ঘটনার পর মেরামত করতে গেলে যদি নাট, বোল্ট, ইঞ্জিন অয়েল, গিয়ার বক্স, ওয়েল ফিল্টার, স্ক্রু বা ডিস্টিলড ওয়াটার বদল করতে হয়, তাহলে খরচ মিলবে এই অ্যাড অনে।

৭. Roadside Assistance: এই অ্যাড অন অত্যন্ত গুরুত্বপূর্ণ। গাড়ি যদি কোনও প্রত্যন্ত এলাকায় খারাপ হয়ে যায়, আর তা মেরামত করার যথেষ্ট লোক না থাকে, তাহলে সে ক্ষেত্রে যে খরচ হয় তা দিয়ে দেবে বিমা সংস্থা।

৮. Emergency Transport and Hotel Expenses: শহর থেকে দূরে গিয়ে গাড়ি যদি একেবারে অচল হয়ে যায়, তাহলে বিপদে পড়তে হয়। সেই সময় রাতে থাকার খরচ ও পার্শ্ববর্তী শহরে যাওয়ার গাড়ির খরচ দিয়ে দেওয়া হয় এই অ্যাড অন-এর ক্ষেত্রে।

৯. Key Replacement: গাড়ির লক বা চাবির কোনও ক্ষতি হলে, তা বদলাতে সাহায্য করবে এই অ্যাড অন। তবে শুধুমাত্র ব্য়ক্তিগত ব্যবহারের গাড়ির ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যায়।

১০. Repair of Glass Fiber and Plastic Parts: গাড়ির কাচ, ফাইবার বা প্লাস্টিকের কোনও অংশ ক্ষতি হলে, তা ঠিক করানোর খরচ দেবে বিমা সংস্থা। এতে এনসিবি ডিসকাউন্টে কোনও প্রভাব পড়বে না।

১১. Daily Allowance: যদি আপনার গাড়ি মেরামত করতে ৩ দিন বা তার বেশি সময় লাগে, তাহলে ১০ দিন পর্যন্ত যাতায়াতের খরচ দেবে বিমা সংস্থা। গাড়ি চুরি হয়ে গেলে বা পুরোপুরি ক্ষতিগ্রস্ত হলে ১৫ দিন পর্যন্ত বিমা সংস্থা খরচ দেবে।

১২. Loss of Personal Belongings: গাড়ি বিমার এই অ্যাড অন-এ ব্যক্তিগত জিনিসের টাকাও পাওয়া যাবে। গাড়ির মালিক বা পরিবারের ২৫০ টাকার বেশি দামের জিনিস হারিয়ে গেলে বিমা সংস্থা টাকা দেবে। তবে নগদ টাকা, ব্য়াঙ্কের কার্ড, ঘড়ি বা গয়নার জন্য কোনও টাকা দেওয়া হবে না।

কোন অ্যাড অন আপনি নেবেন?

মূলত পরিবেশ-পরিস্থিতির ওপর নির্ভর করবে, কোন অ্যাড অন কেনা দরকার। যেমন বন্যাপ্রবণ এলাকায় থাকলে ‘ইঞ্জিন প্রোটেকশন কভার’ নিতে পারেন, আবার রাস্তা খারাপ থাকলে টায়ারের জন্য অ্যাড অন নিয়ে রাখা দরকার।

উল্লেখ্য, অ্যাড অন-এ যেহেতু মূল বিমার থেকে বাড়তি কিছু সুবিধা পাওয়া যায়, তাই দিতে হয় বাড়তি টাকাও। তাই ঠিক যেটা দরকার সেই অ্যাড অন-টাই যোগ করা বুদ্ধিমানের কাজ।