EURO 2020 : আলি দায়িও চান, রোনাল্ডো তাঁর রেকর্ড ভেঙে দিক

এই ইউরোর গ্রুপ লিগে রোনাল্ডোর ৫ গোলও সর্বোচ্চ। পর্তুগালের হয়ে গ্রুপ লিগের তিন ম্যাচেই গোল পেলেন তিনি। ইউরোতে এই প্রথম কেউ পেনাল্টি থেকে ৩ গোল করলেন। এতেই শেষ নয়, বিশ্বকাপ ও ইউরো কাপ মিলিয়ে ২০ গোল করলেন সিআর সেভেন। ভাঙলেন মিরোস্লাভ ক্লোজের ১৯ গোলের রেকর্ড।

EURO 2020 : আলি দায়িও চান, রোনাল্ডো তাঁর রেকর্ড ভেঙে দিক
১ গোল করলেই আলি দায়িকে (বাঁদিকে) টপকে যাবে রোনাল্ডো
Follow Us:
| Edited By: | Updated on: Jun 24, 2021 | 7:15 PM

লন্ডন: ইউরো কাপে (EURO 2021) আর কিছু কি বাকি রইল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর(CRISTIANO RONALDO)? এই প্রশ্নই এখন সবচেয়ে আলোচিত। রেকর্ডের নানা লক্ষ্য নিয়ে এ বারের ইউরো কাপে নেমেছিলেন সিআর সেভেন। সবই ভেঙে ফেলেছেন। শুধু বাকি রইল আলি দায়ির(ALI DAEI) সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের রেকর্ড(RECORD)। বেলজিয়াম (BELGIUM)ম্যাচে গোল করলে যা ভেঙে দেবেন। আর যদি ইউরো কাপটা জিততে পারেন, তা হলে ক্যাপ্টেন হিসেবে পর পর দু’বার চ্যাম্পিয়ন হবেন। কোনও ফুটবলার হিসেবে কেরিয়ারে তিনবার ইউরো ফাইনাল খেলবেন।

ইরানের আলি দায়ি ১৪৯ ম্যাচে করেছিলেন ১০৯ গোল। রোনাল্ডোর আবার পর্তুগাল হয়ে ১৭৮ ম্যাচে ১০৯ গোল। তাঁর ধারে কাছে কেউ নেই। ভারতের সুনীল ছেত্রী ১১৮ ম্যাচে করেছেন ৭৪ গোল। তাঁর পরেই মেসি, ১৪৭ ম্যাচে ৭৩ গোল। নেইমার ১০৮ ম্যাচে রয়েছে ৬৮ গোল। ৩৬-এর সিআর সেভেন যেন ফুল ফোটাচ্ছেন। ইউরোর শুরু থেকে ফর্মে রয়েছেন রোনাল্ডো। ফ্রান্স ম্যাচেও তারই প্রতিফলন দেখা গিয়েছে। পেনাল্টি থেকে জোড়া গোল করেছেন। একটা সময় ১-২ পিছিয়ে থাকা টিমকে তাতিয়েছেন লড়াইয়ের জন্য। রোনাল্ডোর মাঠে থাকাটাই যেন ফারাক গড়ে দিল। ইউরো কাপেও এখন সর্বোচ্চ গোলের রেকর্ড ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দখলে। ১৩ গোল করেছেন তিনি। মিশেল প্লাতিনির রয়েছে ৯ গোল। ফ্রান্সের আন্তনিও গ্রিজমানের ৭ গোল। ইউরো কাপে এখন অন্য লড়াই রোনাল্ডোর। বিশ্বের এক নম্বর টিম বেলজিয়ামের বিরুদ্ধে খেলতে হবে পর্তুগালকে। শেষ আটে পা দেওয়ার আগে রোমেলু লুকাকুদের হারাতে হবে রোনাল্ডোদের। যা অত্যন্ত কঠিন কাজ বলেই ধরা হচ্ছে। ভারসাম্য ও ফর্মের বিচারে বেলজিয়াম কিন্তু বেশ ছন্দে।

শুধু তাই নয়, এই ইউরোর গ্রুপ লিগে রোনাল্ডোর ৫ গোলও সর্বোচ্চ। পর্তুগালের হয়ে গ্রুপ লিগের তিন ম্যাচেই গোল পেলেন তিনি। ইউরোতে এই প্রথম কেউ পেনাল্টি থেকে ৩ গোল করলেন। এতেই শেষ নয়, বিশ্বকাপ ও ইউরো কাপ মিলিয়ে ২০ গোল করলেন সিআর সেভেন। ভাঙলেন মিরোস্লাভ ক্লোজের ১৯ গোলের রেকর্ড।

রোনাল্ডো আলোয় যেন উচ্ছ্বসিত আলি দায়িও। ইরানের ফুটবলারও চান, তাঁর রেকর্ডে ভাঙুন সিআর সেভেন। বায়ার্ন মিউনিখের প্রাক্তন স্ট্রাইকার আলি দায়ি ইন্সটাগ্রামে দেওয়া বার্তায় তিনি আগাম শুভেচ্ছা জানিয়েছেন সিআর সেভেনকে। বলেছেন, ‘ক্রিশ্চিয়ানোকে অভিনন্দন। মাত্র এক গোল পিছনে রয়েছে ও, সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের রেকর্ড করার জন্য। এটা ভেবে ভালো লাগছে যে, এই দারুণ রেকর্ডটা এবার থেকে রোনাল্ডোর দখলে থাকবে। ক্রিশ্চিয়ানো গ্রেট চ্যাম্পিয়ন। মানবতার প্রতীক। সারা বিশ্ব ওকে দেখে অনুপ্রাণিত হয়। ভামোস!’ আজ মেসির জন্মদিন। সারা বিশ্বে তাঁর ভক্তরা পালন করছেন মেসির বার্থ ডে। কিন্তু তার মধ্যেও ঢুকে পড়েছেন রোনাল্ডো। দুই গোলার্ধে দুই ফুটবলার খেলতে ব্যস্ত হলেও লড়াইটা যেন তাঁদের মধ্যেই। সর্বকালের কে সেরা, এই আলোচনা ছিল, আছে, থাকবেও।