CWG 2022-Cricket: কমনওয়েলথ ক্রিকেটে পদক নিশ্চিত করার লক্ষ্যে প্রেরণা শ্রীশঙ্কর

Commonwealth Games 2022 : পুরুষ হকি দলের অধিনায়ক মনপ্রীতের সঙ্গে কথা হয়। বড় ম্যাচের চাপ কী ভাবে সামলায়, ওদের ভাবনায় কী থাকে, সে সব নিয়ে কথা হয়েছে। মনপ্রীত প্রচণ্ড ব্যস্ত ছিল। তার মধ্যেও আমাদের মেয়েদের সময় দিয়েছে। নৈশভোজের পাশাপাসি ওদের সঙ্গে ডান্সও করেছে।

CWG 2022-Cricket: কমনওয়েলথ ক্রিকেটে পদক নিশ্চিত করার লক্ষ্যে প্রেরণা শ্রীশঙ্কর
গেমস ভিলেজে ভারতের অন্যান্য অ্যাথলিটদের সঙ্গে ক্রিকেটাররা।
Image Credit source: TWITTER
TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Aug 06, 2022 | 7:30 AM

বার্মিংহ্যাম : শেষ ভালো যার, সব ভালো। শেষের মুহূর্ত এখনও আসেনি। তার আগের ধাপ পেরোনোই আপাতত লক্ষ্য। কমনওয়েলথ গেমস (Commonwealth Games 2022) ক্রিকেটে আজ জোড়া সেমিফাইনাল। প্রথম ম্যাচে নামছে ভারত। প্রতিপক্ষ ইংল্যান্ড। তাদের ঘরের মাঠ। চেনা পরিবেশ, পরিস্থিতি এবং পরিসংখ্যান, সবই ইংল্যান্ডের পক্ষে। টুর্নামেন্টে ভারতের শুরুটা ভালো হয়নি। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়ের খুব কাছ থেকে হার। সবটাই এখন অতীত। টানা দুই ম্যাচ দাপটের সঙ্গে জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছে হরমনপ্রীত কৌরের নেতৃত্বাধীন ভারত। পাকিস্তানের বিরুদ্ধে ৮ উইকেটে জয়। বার্বাডোজকে ১০০ রানের ব্যবধানে হারানো। প্রত্যাবর্তন কেমন হয়েছে, এখান থেকেই পরিষ্কার। সেমিফাইনালে সামনে ইংল্যান্ড হলেও আত্মবিশ্বাসী ভারত (India vs England)। এতে বড় অবদান রয়েছে লং জাম্পে রুপো জয়ী মুরলী শ্রীশঙ্করের (Murali Sreeshankar)।

বিষয়টা হয়তো কিছুটা অপরিষ্কার। লং জাম্পের সঙ্গে ক্রিকেটের কী সম্পর্ক! সেই কাহিনিই শোনালেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের কোচ রমেশ পওয়ার। বলছেন, ‘আমরাও জানি, একটা জয় মানেই মেডেল নিশ্চিত। মেয়েদের ক্রিকেটে অন্যতম সেরা দল ইংল্যান্ড। কঠিন প্রতিপক্ষ। আমরাও মাঠে নামার জন্য মুখিয়ে রয়েছি।’ এতটা আত্মবিশ্বাস নিয়ে কথার সঙ্গে যোগ করলেন, ‘আমরা টিভিতে লং জাম্পের ইভেন্ট দেখছিলাম। শ্রীশঙ্কর রুপো জিতল। প্রতিটা চেষ্টায় ও যেভাবে লড়াই করেছে, সেটা আমাদের প্রেরণা দিয়েছে।’ মাল্টি ইভেন্ট স্পোর্টস। প্রথম বার কমনওয়েলথ গেমসে যোগ হয়েছে ক্রিকেট। অন্যান্য অ্যাথলিটদের সঙ্গে দেখা করার, কথা বলার সুযোগ রয়েছে। ক্রিকেটাররা ভারতের অন্যান্য ম্যাচও দেখতে গিয়েছেন। নৈশভোজেও অনেক অ্যাথলিটের সঙ্গে কথা হয়েছে। পুরুষ হকি দলের সঙ্গে বেশ কিছুটা সময় কাটানোর সুযোগ হয়েছে। কোচ রমেশ পওয়ার জানালেন, ‘এখনও অবধি সফর আনন্দদায়কই বলব। গত এক বছর ধরে একটা প্রক্রিয়া মেনে চলেছি। ফল চোখের সামনে। অন্যান্য অ্যাথলিটদের সঙ্গেও কথা হয়েছে। দারুণ অভিজ্ঞতা। মনে হচ্ছিল, গেমস ভিলেজে থাকতে পারলে ভালো হত। পুরুষ হকি দলের অধিনায়ক মনপ্রীতের সঙ্গে কথা হয়। বড় ম্যাচের চাপ কী ভাবে সামলায়, ওদের ভাবনায় কী থাকে, সে সব নিয়ে কথা হয়েছে। মনপ্রীত প্রচণ্ড ব্যস্ত ছিল। তার মধ্যেও আমাদের মেয়েদের সময় দিয়েছে। নৈশভোজের পাশাপাসি ওদের সঙ্গে ডান্সও করেছে। সব মিলিয়ে দারুণ সময় কেটেছে।’ অন্যান্য সব অ্যাথলিটরা গেমস ভিলেজে থাকলেও ক্রিকেট দলের জন্য আলাদা ব্যবস্থা রয়েছে।

গ্রুপ পর্বের তিন ম্যাচেই ভালো খেলেছে ভারত। অস্ট্রেলিয়া এবং বার্বাডোজের বিরুদ্ধে পেসার রেনুকা সিং ঠাকুরের স্পেল কোনওদিনই ভোলার নয়। প্রথম স্পেলেই টানা চার ওভার। চারটি করে উইকেট। স্পিনাররা অনবদ্য পারফর্ম করছেন। ব্যাটিংয়ে স্মৃতি মান্ধানা, শেফালি ভার্মা, জেমিমা রডরিগজরা ভালো ছন্দে। বার্বাডোজের বিরুদ্ধে দীপ্তি শর্মার ইনিংসও প্রশংসনীয়। অন্যদিকে, ইংল্যান্ড গ্রুপ পর্বে নিজেদের তিনটি ম্যাচই জিতেছে। লড়াইটা সহজ হবে না। বহুদেশীয় প্রতিযোগিতায় ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ মনে করিয়ে দেয় ২০১৭ বিশ্বকাপ ফাইনাল। ওয়ান ডে বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জয়ের দরজায় ছিল ভারত। সেখান থেকে রানার্স হয়ে ফিরতে হয়। সেই আক্ষেপ থেকেই যাবে। তাহলে কি সেমিফাইনালটা বদলার ম্যাচ? কোচ রমেশ পওয়ার অবশ্য এই তত্ত্বে বিশ্বাসী নন। সাফ জানালেন, ‘ক্রিকেট একটা খেলা। এটা কোনও জীবন মৃত্যু নয়। বদলার বিষয় মাখায় নেই কারও। ভালো খেলার মাধ্যমে দেশের মানুযের মুখে হাসি ফোটাতে চাই।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla