CWG 2022: বার্মিংহ্যামে সোনার বৃষ্টি! বজরং, সাক্ষীর পর তৃতীয় স্বর্ণ পদক দীপকের

Commonwealth Games 2022: কুস্তিতে পদকের বৃষ্টি। ঘণ্টাখানেকের মধ্যে তিনখানা সোনার পদক এল ভারতের ঘরে। বজরং পুনিয়া, সাক্ষী মালিকের পর পাকিস্তানের প্রতিপক্ষকে হারিয়ে সোনা জিতলেন দীপক পুনিয়া।

CWG 2022: বার্মিংহ্যামে সোনার বৃষ্টি! বজরং, সাক্ষীর পর তৃতীয় স্বর্ণ পদক দীপকের
দীপকের সোনাImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 06, 2022 | 1:36 AM

বার্মিংহ্যাম: বজরং পুনিয়া, সাক্ষী মালিকের মতো সিনিয়রদের পদাঙ্ক অনুসরণ করে চলতি কমনওয়েলথ গেমস থেকে দেশকে কুস্তিতে তৃতীয় সোনা এনে দিলেন দীপক পুনিয়া (Deepak Punia)। এবারের কমনওয়েলথ গেমসে (Commonwealth games 2022) ভারোত্তোলনে তিনটি সোনার পদক এসেছে। কুস্তিও তার সমানে সমানে চলছে। বজরং, সাক্ষীদের পর ভারতীয় সেনার নায়েব সুবেদার দীপক নেমেছিলেন ৮৬ কেজি বিভাগের ফাইনালে। ঝড়ের গতিতে প্রতিপক্ষ পাকিস্তানের মহম্মদ ইনামকে ৩-০তে হারিয়ে দেন দীপক। টোকিও অলিম্পিকে অল্পের জন্য ব্রোঞ্জ পদক হাতছাড়া হয়েছিল। সেই আক্ষেপ থেকে যাবে। কমনওয়েলথ গেমসে দাপুটে জয়ে সোনার পদক (Gold Medal) জিতে আক্ষেপ কিছুটা হলেও মেটালেন।

পাকিস্তানের মহম্মদ ইনাম ২১ বছর বয়সী ভারতীয় পালোয়ানের থেকে অনেক বেশি অভিজ্ঞ। অভিজ্ঞতা ও তারুণ্যের লড়াইয়ে কাজে লাগল না পাক প্রতিপক্ষর কৌশল। ম্যাটে বিপক্ষকে দাঁড়াতেই দিলেন না দীপক। মুহূর্তের মধ্যে এক তরফা বাউট জিতে নেন দীপক। বাউটের শুরুটা দারুণ করেছিলেন দীপক। মহম্মদ ইনামকে প্রথমেই তুলে আছাড় দেওয়ার চেষ্টা করেন। কিন্তু সফল হননি। পয়েন্ট যদিও দীপকের খাতায় যোগ হয়। পাক প্রতিপক্ষের অত্যধিক রক্ষণাত্মক খেলা বাউট তাঁর বিরুদ্ধে যায়। প্রথম রাউন্ডে দীপক ২-০ ব্যবধানে এগিয়ে যান। দ্বিতীয় রাউন্ডে খাতায় আরও ১ অঙ্ক যোগ করে বাউট শেষ করেন।

হরিয়ানার ঝাঝরে জন্ম দীপক পুনিয়া ভারতীয় সেনার জুনিয়র কমিশনড অফিসার। ২০১৯ সালে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে তাঁর রুপো পদক পুনিয়াকে শিরোনামে নিয়ে আসে। ৮৬ কেজি বিভাগে ২০২০ টোকিও অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করেন। পদকের একেবারে কাছে গিয়েও ফিরতে হয়েছিল সেবার। সান মারিও-র এম এন আমিনের বিরুদ্ধে একটুর জন্য ব্রোঞ্জ পদক হাতছাড়া করেন। কমনওয়েলথ গেমসে সোনার পদক দীপকের কেরিয়ারের আরও একটি পালক যোগ করল। কমনওয়েলথে এটাই তাঁর প্রথম পদক।

একটি রুপো, তিনটে সোনার পদকের পর দিব্যা কাকরানের হাত ধরে এল ব্রোঞ্জ পদক। সেমিফাইনালের ম্যাচ হেরে যান দিব্য়া। মেয়েদের ৬৮ কেজি বিভাগের ব্রোঞ্জ পদকের ম্যাচে তাঁর প্রতিপক্ষ ছিলেন টোঙ্গার টাইগার লিলি ককার লেমালিয়ার। টোঙ্গার টাইগারকে হারিয়ে কুস্তিতে চলতি কমনওয়েলথ গেমসে দেশকে চতুর্থ পদক জেতালেন তিনি।