CWG 2022: উসেইন বোল্টের জার্সি থেকে লং জাম্পে ইতিহাস, এই মুরলীকে চেনেন?

Commonwealth Games 2022: শ্রীশঙ্করের মা কে এস বিজিমোলও সফল ক্রীড়াবিদ। ১৯৯২ এশিয়ান জুনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৮০০ মিটারে রুপো পেয়েছিলেন। শ্রীশঙ্করের বোন শ্রীপার্বতী হেপ্টাথলন অ্যাথলিট।

CWG 2022: উসেইন বোল্টের জার্সি থেকে লং জাম্পে ইতিহাস, এই মুরলীকে চেনেন?
মা, বাবা, বোনের সঙ্গে শ্রীশঙ্কর।
Image Credit source: TWITTER
TV9 Bangla Digital

| Edited By: Abhishek Sengupta

Aug 05, 2022 | 4:58 PM

কলকাতা : উসেইন বোল্ট (Usain Bolt)। নামটা শুনলেই শরীরে বিদ্যুৎ খেলে যায়। কিংবদন্তি বোল্টের জার্সিতে ঘুমতো একটি শিশু। বুঝতে অসুবিধা হচ্ছে! এক বিন্দুও মিথ্যে নয়। উসেইন বোল্টের জার্সিই। কিছুক্ষণের জন্য কল্পনা করুন, কেরলের পালাক্কাড়ের একটি বাড়ি। মূল ফটকে অলিম্পিকের পাঁচটি রিং। বাড়িতে ঢোকার মুহূর্তে নজরে পড়তে বাধ্য। বাড়ির সমস্ত দেওয়ালে অলিম্পিকের নানা মুহূর্ত। ছোট বেলা থেকে এমন একটা পরিবেশ। আরও কিছু জানতে ইচ্ছে করছে? মুরলী শ্রীশঙ্কর (Murali Sreeshankar)। বার্মিংহ্যাম গেমসে (Commonwealth Games 2022) লং জাম্পে রুপো জিতেছেন, কয়েক ঘণ্টা পেরিয়েছে মাত্র। তাঁর ছেলেবেলার ছোট্ট ছোট্ট কাহিনিগুলো বায়োপিকের অংশ হতেই পারে।

মুরলীর ছেলেবেলার কোচ তাঁর বাবা এস মুরলী। তিনি নিজে ট্রিপল জাম্প অ্যাথলিট ছিলেন। সাউথ এশিয়ান গেমসে রুপোর পদকজয়ী অ্যাথলিট। শ্রীশঙ্করের বয়স তখন সবে ৪ বছর। ট্রেনিংয়ে যাওয়ার সময় বাবার পিছু নিতেন। ট্র্যাকে নেমে পড়তেনতাঁর সঙ্গে। ছোট্ট শ্রীশঙ্করের মধ্যে ভবিষ্যতের স্প্রিন্টার আবিষ্কার করেছিলেন বাবা এস মুরলি। অনূর্ধ্ব ১০ স্তরে ৫০ এবং ১০০ মিটারে রাজ্য চ্যাম্পিয়ন হন শ্রীশঙ্কর। কিন্তু ১৩ বছর বয়স থেকে লং জাম্পে মনোনিবেশ করেন শ্রীশঙ্কর। বাড়িতে কত আসবাব ভেঙেছে, তার ইয়ত্তা নেই। সোফা, টেবল, বিছানা সব জায়গাতেই লাফিয়ে পড়তেন। বকুনিও কম জোটেনি তার জন্য। কে জানত, সেই শ্রীশঙ্করই লং জাম্পে ইতিহাস করে ফেলবেন!

MURALI WITH FATHER

বার্মিংহ্যামে পদক জেতার পর বাবা তথা কোচের সঙ্গে শ্রীশঙ্কর।

শ্রীশঙ্করের মা কেএস বিজিমোলও সফল ক্রীড়াবিদ। ১৯৯২ এশিয়ান জুনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৮০০ মিটারে রুপো পেয়েছিলেন। শ্রীশঙ্করের বোন শ্রীপার্বতী হেপ্টাথলন অ্যাথলিট। কিংবদন্তি ভারতীয় অ্যাথলিট সাইনি উইলসনের সঙ্গে অনুশীলন করতেন শ্রীশঙ্করের মা বিজিমোল। সাইনি উইলসন ২০০৮ বেজিং অলিম্পিক থেকে উসেইন বোল্টের জার্সি এনেছিলেন। এমন উপহার পেয়ে হাতছাড়া করতে চাননি ৯ বছরের ছোট্ট শ্রীশঙ্কর। সে ঘুমিয়ে পড়লে, যদি কোনওভাবে তা হাতছাড়া হয়ে যায়! সেই ঝুঁকি নেয়নি শ্রীশঙ্কর। বেশ কয়েকমাস সেই জার্সি পরেই ঘুমিয়েছেন। শ্রীশঙ্করের আরও একটা প্রেম আছে— বাস্কেটবল। কিংবা বলা ভালো কিংবদন্তি কোবে ব্রায়ান্ট। প্রস্তুতিতে প্রয়াত কিংবদন্তি ব্রায়ান্টের মানসিকতা নিয়েই অনুশীলন করেন শ্রীশঙ্কর।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla